রবিবার

৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
আজ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান খুলছে গাজীপুরে ট্রেনের মুখোমুখি সংঘর্ষের পর পশ্চিমাঞ্চল রেলওয়ের শিডিউল বিপর্যয় রাজশাহী জনস্বাস্থ্য অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলীর অপসারণ চায় ঠিকাদাররা! নগদ আছে ১ কোটি টাকা, জানেন না টিভি-ফ্রিজ ও আসবাবপত্রর মূল্য! সরকার পরিচালনাকারী সবাই ফেরেশতা নয় : তথ্যপ্রতিমন্ত্রী মিথিলার মুকুটে যুক্ত হলো নতুন পালক মৃত্যুকে কাছ থেকে দেখলেন নায়ক দেব! ধান কাটতে গিয়ে ‘হিট স্ট্রোকে’ বাঘার শ্রমিকের সিংড়ায় মৃত্যু! গাজীপুরে ট্রেনের মুখোমুখি সংঘর্ষের পর পশ্চিমাঞ্চল রেলওয়ের শিডিউল বিপর্যয় গাজীপুরে ট্রেনের মুখোমুখি সংঘর্ষের পর পশ্চিমাঞ্চল রেলওয়ের শিডিউল বিপর্যয়

তাপমাত্রা বাড়ছে আসছে তাপদাহ

Paris
Update : বৃহস্পতিবার, ১৮ মার্চ, ২০২১

এফএনএস : দেশে ক্রমাগত বাড়ছে তাপমাত্রা। আগামী দুই দিনেও তাপমাত্রা আরও বাড়ার পূর্বাভাস আছে। আবহাওয়াবিদরা বলছেন, সময়টা ধীরে ধীরে তাপদাহের দিকে যাচ্ছে। গতকাল বুধবার আবহাওয়াবিদ আবদুর রহমান বলেন, তাপদাহের দিকেই এখন যাচ্ছে। এখন যে অবস্থা ৩৬ বা ৩৫ ডিগ্রি সেলসিয়াস, তা তাপদাহের কাছাকাছি। এখন বৃষ্টিপাত না থাকলে তাপদাহতে চলে আসবে। হয়তো দু-এক জায়গায় তাপমাত্রা বেড়ে যাবে। তারপর আস্তে আস্তে বেশি এলাকায় বেড়ে যাবে। দুই-তিনদিন পর যশোর বা রাজশাহীর দু-এক জায়গায় হয়তো তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াসের ওপরে উঠে যেতে পারে।

তিনি আরও বলেন, তাপমাত্রা একদিন ৩৬ ডিগ্রি বা তার ওপরে উঠল, পরে নেমে গেল। তাহলে তো আর তাপদাহ হয় না। বড় একটা এলাকা নিয়ে হতে হবে এবং চলমান থাকতে হবে দুই-তিন দিন। তখন ওই এলাকাকে আমরা তাপদাহের মধ্যে নিয়ে আসি। তবে তাপপ্রবাহের সময় আসছে। এখন তাপমাত্রা একটু একটু বাড়বে। মার্চেও আবহাওয়ার দীর্ঘমেয়াদী পূর্বাভাসে বলা হয়েছে, এ মাসের শেষের দিকে দেশের পশ্চিম ও উত্তর-পশ্চিমাঞ্চলের ওপর দিয়ে ১ থেকে দুটি মৃদু (৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা) বা মাঝারি (৩৮ থেকে ৪০ ডিগ্রি) ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে।

এদিকে গতকাল বুধবার সকাল নয়টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। গত মঙ্গলবার ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে ৩৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।


আরোও অন্যান্য খবর
Paris