রবিবার

৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
আজ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান খুলছে গাজীপুরে ট্রেনের মুখোমুখি সংঘর্ষের পর পশ্চিমাঞ্চল রেলওয়ের শিডিউল বিপর্যয় রাজশাহী জনস্বাস্থ্য অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলীর অপসারণ চায় ঠিকাদাররা! নগদ আছে ১ কোটি টাকা, জানেন না টিভি-ফ্রিজ ও আসবাবপত্রর মূল্য! সরকার পরিচালনাকারী সবাই ফেরেশতা নয় : তথ্যপ্রতিমন্ত্রী মিথিলার মুকুটে যুক্ত হলো নতুন পালক মৃত্যুকে কাছ থেকে দেখলেন নায়ক দেব! ধান কাটতে গিয়ে ‘হিট স্ট্রোকে’ বাঘার শ্রমিকের সিংড়ায় মৃত্যু! গাজীপুরে ট্রেনের মুখোমুখি সংঘর্ষের পর পশ্চিমাঞ্চল রেলওয়ের শিডিউল বিপর্যয় গাজীপুরে ট্রেনের মুখোমুখি সংঘর্ষের পর পশ্চিমাঞ্চল রেলওয়ের শিডিউল বিপর্যয়

ঢামেক করোনা আইসিইউতে আগুনের পর তিন জনের মৃত্যু

Paris
Update : বৃহস্পতিবার, ১৮ মার্চ, ২০২১

এফএনএস : ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের নতুন ভবনের তৃতীয় তলায় করোনা আক্রান্ত রোগীদের জন্য বরাদ্দ ইনটেনসিভ কেয়ার ইউনিটে (আইসিইউ) আগুন লাগার পর রোগী স্থানান্তরের সময় তিনজনের মৃত্যু হয়েছে। গতকাল বুধবার সকাল আটটার পরপর এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ঢামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাজমুল হক এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, যে তিনজন রোগী মারা গেছেন তাদের কেউ অগ্নিদগ্ধ হয়ে মারা যায় নি। ব্রিগেডিয়ার জেনারেল নাজমুল হক বলেন, আপনারা জানেন করোনা আক্রান্ত মুমূর্ষু রোগীরা আইসিইউতে থাকে।

আজ (গতকাল বুধবার) সকালে অগ্নিকাণ্ডের ঘটনার কিছুক্ষণের মধ্যেই হাসপাতালের চিকিৎসক-নার্সসহ অন্যান্য কর্মকর্তা কর্মচারীরা ছুটে গিয়ে আইসিইউতে চিকিৎসাধীন রোগীদের প্রথমেই হাসপাতালে অন্যান্য আইসিইউতে স্থানান্তর করেন। স্থানান্তরের পর তিনজন রোগীর মৃত্যু হয়। এর সঙ্গে অগ্নিকাণ্ডের ঘটনার কোনো যোগসূত্র নেই। প্রতিদিনই করোনা আক্রান্ত রোগীদের হাসপাতালে মৃত্যু হচ্ছে বলে তিনি জানান। এদিকে মারা যাওয়া তিনজন হলেন- কাজী গোলাম মোস্তফা (৬৬), আব্দুল্লাহ আল মাহমুদ (৪৮) ও কিশোর চন্দ্র রায় (৬৮)।

এর মধ্যে কাজী গোলাম মোস্তফার গ্রামের বাড়ি চাঁদপুর জেলার কচুয়া থানার উজানী গ্রামে। তিনি ঢাকার দক্ষিণখানে থাকতেন। আর আব্দুল্লাহ আল মাহমুদের গ্রামের বাড়ি মানিকগঞ্জ সদর থানার আটিগ্রামে। এ ছাড়া কিশোর চন্দ্র রায়ের বাড়ি টাঙ্গাইল জেলার সখিপুরে। তিনি রাজধানীর মোহাম্মদপুরের ইকবাল রোডে থাকতেন। ঢামেক সূত্রে জানা গেছে, গতকাল বুধবার সকাল আটটা ১০ মিনিটে ঢামেক-২ হাসপাতালের তৃতীয় তলার আইসিইউতে এয়ারকন্ডিশনার থেকে আগুনের সূত্রপাত। আগুন তেমন বেশি না ছড়ালেও পুরো কক্ষ ধোঁয়ায় ভরে যায়।

এ সময় আইসিইউতে চিকিৎসাধীন রোগীদের অভিভাবকদের মধ্যে আতঙ্কের সৃষ্টি হয়। কর্তব্যরত চিকিৎসক নার্সসহ অন্যান্যরা দ্রুত রোগীদেরকে আইসিইউ থেকে সরিয়ে নেন। খবর পেয়ে ফায়ার সার্ভিসের তিনটি দল আটটা ১৫ মিনিটে আইসিইউ থেকে দুজন রোগীকে উদ্ধার করে। ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স কন্ট্রোল রুমের অপারেটর জিয়াউর রহমান বলেন, প্রাথমিকভাবে জানা গেছে- আইসিইউর এয়ারকন্ডিশনার থেকে ছোট্ট আগুনের সূত্রপাত হয়। এ সময় কক্ষটি ধোঁয়ায় ভরে যায়। হাসপাতাল কর্তৃপক্ষ দ্রুত আইসিইউ থেকে রোগীদের অন্যত্র সরিয়ে ফেলে। আহত অবস্থায় দুজনকে উদ্ধার করা হয়।

তিনি আরও বলেন, ঢামেক হাসপাতাল-২ এর আইসিইউতে মূলত করোনা রোগীদের চিকিৎসা হচ্ছে। হাসপাতালটির হৃদরোগ বিভাগের একজন রোগীর অভিভাবক বলেন, আগুন লাগার খবর পেয়ে গোটা হাসপাতালে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এ সময় অন্যান্য ওয়ার্ডের রোগীরাও নিচে নামতে শুরু করেন। এদিকে আইসিইউতে অগ্নিকাণ্ডের ঘটনার কারণ অনুসন্ধানে চার সদস্যের কমিটি গঠন করেছে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স সদর দপ্তর।

গতকাল বুধবার অধিদপ্তরের উপ-পরিচালক (অ্যাম্বুলেন্স) নূর হাসানকে প্রধান করে এ তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটিতে রয়েছেন একজন ডিএডি ও দুজন ইন্সপেক্টর। বিষয়টি নিশ্চিত করেছেন ফায়ার সার্ভিসের ঢাকা বিভাগের উপ-পরিচালক (ডিডি) দেবাশিষ বর্ধন। তিনি বলেন, ঢামেক হাসপাতালের নতুন ভবনের তৃতীয় তলায় করোনা আক্রান্ত রোগীদের জন্য বরাদ্দ আইসিইউতে অগ্নিকাণ্ডের খবরে মোট পাঁচটি ইউনিট পাঠানো হয়।

তবে প্রচণ্ড ধোয়ার কারণে আগুন নির্বাপনে বেগ পেতে হয়। ধোয়া নির্গমনে সুযোগও ছিল সীমিত। ধোয়া নির্গমন করার পর আগুন নির্বাপন করতে হয়েছে। আগুনের কারণ প্রাথমিকভাবে জানা যায়নি। তিনি আরও বলেন, এমন গুরুত্বপূর্ণ স্থাপনায় আগুনের কারণ অনুসন্ধানে চার সদস্যের কমিটি গঠন করা হয়েছে। আগামী ১৫ কার্যদিবসের মধ্যে কমিটিকে তদন্ত প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।


আরোও অন্যান্য খবর
Paris