বৃহস্পতিবার

৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
গোদাগাড়ী উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হলেন সোহেল পবায় ছাত্রলীগ নের্তৃবৃন্দের সাথে চেয়ারম্যান প্রার্থী ওয়াজেদের মতবিনিময় রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সভা অনুষ্ঠিত তানোরে উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হলেন ময়না মুসলিম দেশগুলোকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর লাল গামছা দেখে থামল ট্রেন, অল্পের জন্য রক্ষা রাজশাহী নগরীতে প্রস্তাবিত কবরস্থান ও ঈদগাহ নির্মাণে ষড়যন্ত্রের প্রতিবাদে মানববন্ধন প্রথম ধাপে ১৪১ উপজেলায় ভোট গ্রহণ আজ প্রকল্প কতটুকু জনকল্যাণে লাগবে তা বিবেচনার নির্দেশ প্রধানমন্ত্রীর চৌবাড়িয়া পশুহাটে অতিরিক্ত টোল আদায়ের অভিযোগ

মাদ্রাসাগুলোতে জাতীয় সংগীত গাওয়া বাধ্যতা মূলক করার সুপারিশ

Paris
Update : শুক্রবার, ৫ মার্চ, ২০২১

এফএনএস : দেশের সব মাদ্রাসায় বাধ্যতামূলকভাবে জাতীয় সংগীত গাওয়া নিশ্চিত করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। একইসঙ্গে জাতীয় শিক্ষানীতির আলোকে মাদ্রাসায় সিলেবাস ও কারিকুলাম এবং মাদ্রাসার পরীক্ষা পদ্ধতির আধুনিকায়নেরও সুপারিশ করেছে কমিটি। গতকাল বৃহস্পতিবার সংসদ ভবনে অনুষ্ঠিত ‘সরকারি প্রতিষ্ঠান কমিটির’ একাদশ বৈঠক থেকে এই সুপারিশ করা হয়। কমিটির সভাপতি আ স ম ফিরোজ এমপির সভাপতিত্বে সংসদ কমিটির সদস্য মোস্তাফিজুর রহমান, নারায়ন চন্দ্র চন্দ, মো. মাহবুব উল আলম হানিফ, মুহিবুর রহমান মানিক এবং নাহিদ ইজাহার খান বৈঠকে অংশ নেন।

বৈঠকে নকল প্রতিরোধে গৃহীত ব্যবস্থা, উগ্র সাম্প্রদায়িকতা প্রতিরোধ ও প্রতিকারে মাদ্রাসা শিক্ষক-শিক্ষার্থীদের সচেতনতা বৃদ্ধিতে গৃহীত পদক্ষেপ নেয়ার সুপারিশ করা হয়। মাদ্রাসার ব্যবস্থাপনা কমিটি, গভর্নিং বডি, নির্বাহী কমিটি, এডহক কমিটি গঠন প্রক্রিয়া ও কমিটি সংক্রান্ত উদ্ভূত জটিলতা দূর করারও সুপারিশ করা হয়। এছাড়া বাংলাদেশ মাদ্রাসা শিক্ষাবোর্ডের দাখিল পরীক্ষার বাংলা, ইংরেজি এবং গণিত বিষয়ের উত্তরপত্র মাদ্রাসা শিক্ষক ব্যতিত অন্য ধারার শিক্ষকদের মাধ্যমে মূল্যায়ন করার জন্য কমিটি সুপারিশ করে।

বৈঠকে যে কোনো মাদ্রাসা প্রতিষ্ঠার আগে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষাবোর্ডের অনুমোদন গ্রহণ এবং মাদ্রাসার প্রাত্যাহিক কাজ শুরু করার আগে জাতীয় পতাকা উত্তোলন এবং জাতীয় সঙ্গীত পরিবেশন বাধ্যতামূলক করার জন্য কমিটি কর্তৃক সুপারিশ করা হয়। গভর্নিং বডির সভাপতি মনোনয়নে স্থানীয় সংসদ সদস্যের সুপারিশ গ্রহণের নীতিমালা কঠোরভাবে অনুসরণ এবং এডহক কমিটি গঠনের প্রবণতা বন্ধ করার জন্য কমিটি সুপারিশ করে। বৈঠকে প্রশাসনের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণে সকল প্রাতিষ্ঠানিক অনিয়ম ও দুর্নীতি বন্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করে সংসদীয় কমিটি।


আরোও অন্যান্য খবর
Paris