বৃহস্পতিবার

১৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
দক্ষ জনগোষ্ঠী তৈরিতে রাসিকের প্রতিটি ওয়ার্ডে স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট গড়ে তোলা হবে : মেয়র টকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী রাজশাহীতে গুটি আম পাড়া শুরু হলেও জাতের আম পাড়া হবে ২৫ মে থেকে রাজশাহীতে ডাকাতির প্রস্তুতিকালে মিজু গ্যাংয়ের ১১ সদস্য গ্রেফতার বাঘায় দোকান কর্মচারিকে কুপিয়ে হত্যার দুই আসামীর মৃত্যুদণ্ড শিল্পা শেঠির বিরুদ্ধে পশু নিগ্রহের অভিযোগ উৎকণ্ঠার অবসান, স্বজনের বুকে ২৩ নাবিক কলেজে ভর্তি অনলাইনে আবেদন শুরু ২৬ মে, ফাঁকা থাকবে ৮ লাখের বেশি আসন সারাদেশে নিম্ন আয়ের মানুষের জন্য ১২৬০০ ফ্ল্যাট নির্মাণের উদ্যোগ রাজশাহীতে ষষ্ঠ উপজেলা নির্বাচনের তৃতীয় ধাপে প্রার্থীদের প্রতীক বরাদ্দ

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পৌঁছাল মালবাহী মহাকাশযান

Paris
Update : বুধবার, ২৪ ফেব্রুয়ারি, ২০২১

এফএনএস : মালবাহী একটি মহাকাশযান সফলভাবে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পৌঁছেছে। সব মিলিয়ে ৮ হাজার ২০০ পাউন্ড বিভিন্ন মালামাল ও গবেষণার কাজে ব্যবহৃত সামগ্রী পাঠানো হয়। এস এস ক্যাথেরিন নামের এই মালবাহী মহাকাশযানটি পাঠিয়েছে মার্কিন মহাকাশ ও প্রতিরক্ষা গবেষণা প্রতিষ্ঠান নর্থরপ গ্রুমান। আন্তর্জাতিক সময় সোমবার গ্রিনিচ মান ৯টা ৩৮ মিনিটে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পৌঁছায় সিগনাস কার্গো ক্রাফটটি। মালবাহী এই মহাকাশযানে বিভিন্ন পণ্যসামগ্রীর পাশাপাশি গবেষণার কাজে ব্যবহৃত বিভিন্ন মালামাল ও হার্ডওয়্যার বহন করে নিয়ে যাওয়া হয়।

সিগনাস কার্গো ক্রাফটটি পাঠিয়েছে মার্কিন মহাকাশ ও প্রতিরক্ষা প্রতিষ্ঠান নর্থরপ গ্রুমান। সব মিলিয়ে ৮ হাজার দুশো’ এলবিএস বা পাউন্ড মালামাল পাঠানো হয়েছে। দুই ধাপের আন্তারিজ রকেটে করে স্থানীয় সময় শনিবার ভার্জিনিয়ায় অবস্থিত মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার ওয়ালপস দ্বীপ থেকে মালবাহী সিগনাস মহাকাশযানটি পাঠানো হয়। আফ্রিকান অ্যামেরিকান নাসার অগ্রপথিক ও গণিতবিদ ‘এস এস ক্যাথেরিনে’র নামানুসারে এই মহাকাশযানের নামকরণ করেছে নর্থরপ গ্রুমান। এস এস ক্যাথেরিনে’র জীবনীতে অনুপ্রাণিত হয়েই নির্মাণ করা হয় ‘হিডেন ফিগারস’ চলচ্চিত্রটি।


আরোও অন্যান্য খবর
Paris