শুক্রবার

১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
রাজশাহীতে গ্রীষ্মকালীন কারুশিল্প উদ্যোক্তা মেলার উদ্বোধন অংকের হিসাব লাগে জীবনের শেষ দিন পর্যন্ত : আব্দুল ওয়াদুদ ২০২৪-২৫ অর্থবছরের জন্য ২ লাখ ৬৫ হাজার কোটি টাকার এডিপি অনুমোদন হজ পালনের ধাপসমূহ একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু ২৬ মে, ক্লাস শুরু ৩০ জুলাই দক্ষ জনগোষ্ঠী তৈরিতে রাসিকের প্রতিটি ওয়ার্ডে স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট গড়ে তোলা হবে : মেয়র টকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী রাজশাহীতে গুটি আম পাড়া শুরু হলেও জাতের আম পাড়া হবে ২৫ মে থেকে রাজশাহীতে ডাকাতির প্রস্তুতিকালে মিজু গ্যাংয়ের ১১ সদস্য গ্রেফতার বাঘায় দোকান কর্মচারিকে কুপিয়ে হত্যার দুই আসামীর মৃত্যুদণ্ড

বৈদ্যুতিক-হাইব্রিড গাড়ির চাহিদা বেড়েছে ইউরোপে

Paris
Update : শনিবার, ৬ ফেব্রুয়ারি, ২০২১

এফএনএস : গত এক বছরে ইউরোপিয়ান ইউনিয়নে বৈদ্যুতিক এবং প্লাগ-ইন হাইব্রিড গাড়ি বিক্রি হয়েছে ১০ লাখের বেশি, যা আগের বছরের চেয়ে প্রায় তিন গুণ। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন বলছে, গত বছর ইউরোপে বিক্রিত মোট গাড়ির ১০ শতাংশের বেশি বৈদ্যুতিক এবং প্লাগ-ইন হাইব্রিড। ক্ষুদ্র বাজার ছেড়ে এবার আরও বেশি মূলধারার পণ্যে পরিণত হওয়ার পথে এখন বৈদ্যুতিক গাড়ি – বিক্রির সংখ্যা সেদিকেই যেন ইঙ্গিত দিচ্ছে। করোনাভাইরাস মহামারীর প্রভাবে ইউরোপে গত বছর গাড়ির বিক্রি ২৪ শতাংশ কমে ৯৯ লাখে দাঁড়িয়েছে।

ঠিক এরকম সময়ে বিক্রি বেড়েছে বৈদ্যুতিক ও প্লাগ-ইন হাইব্রিড গাড়ির। ইউরোপিয়ান অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের (এসিইএ) তথ্যমতে ২০১৯ সালে পুরোপুরি বৈদ্যুতিক এবং প্লাগ-ইন হাইব্রিড বিক্রি হয়েছে তিন লাখ ৮৭ হাজার ৮০৮টি। ২০২০ সালে এই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০ লাখ ৪৬ হাজারে। এদিকে নিজে থেকেই চার্জ হয় এমন হাইব্রিড গাড়ির বিক্রি ৫৯ শতাংশ বেড়ে ১১ লাখ ৮২ হাজারের ঘরে দাঁড়িয়েছে।

পেট্রোল এবং ডিজেল চালিত গাড়ির বিক্রি কমেছে যথাক্রমে ৩৭ শতাংশ, এবং ৩২ শতাংশ। গত বছর ইউরোপে সবচেয়ে বেশি বিক্রি হয়েছে পেট্রোল চালিত গাড়ি। হিসেবে ২০২০ সালে ইউরোপে বিক্রি হওয়া মোট গাড়ির ৪৮ শতাংশই ছিলো এ ধরনের। ইউরোপিয়ান ইউনিয়নের কার্বন নির্গমন নীতিমালা পূরণের পাশাপাশি বৈদ্যুতিক গাড়ির মাধ্যমে সরকারি সহায়তাও পাচ্ছে নির্মাতা প্রতিষ্ঠানগুলো।


আরোও অন্যান্য খবর
Paris