শুক্রবার

২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইতিহাস গড়লেন তিন নারী নির্মাতা

Paris
Update : শুক্রবার, ৫ ফেব্রুয়ারি, ২০২১

এফএনএস : গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডসের ৭৮তম আসরে সেরা পরিচালক শাখায় মনোনয়ন পেলেন তিন নারী নির্মাতা। এবারই প্রথম এই সংক্ষিপ্ত তালিকায় একজনের বেশি নারী পরিচালক জায়গা করে নিলেন। বুধবার এই ঘোষণা দিয়েছে পুরস্কারটির আয়োজক হলিউড ফরেন প্রেস অ্যাসোসিয়েশন। মনোনয়নপ্রাপ্ত তিন নারী নির্মাতা হলেন এমারাল্ড ফেনেল (প্রমিজিং ইয়াং উইম্যান), রেজিনা কিং (ওয়ান নাইট ইন মায়ামি) এবং ক্লোয়ি জাও (নোম্যাডল্যান্ড)। তাদের প্রতিদ্বন্দ্বী ডেভিড ফিঞ্চার (মাঙ্ক) এবং অ্যারন সরকিন (দ্য ট্রায়াল অব দ্য শিকাগো সেভেন)। গোল্ডেন গ্লোবসের আগের ৭৭ বছরের ইতিহাসে মাত্র পাঁচজন নারী নির্মাতা সেরা পরিচালক শাখায় মনোনয়ন পেয়েছেন। সবশেষ ২০১৪ সালে ‘সেলমা’র জন্য এই তালিকায় যুক্ত হয় অ্যাভা ডুভারনের নাম।

এবারের আসরে মনোনীত তিন নারী নির্মাতার মধ্যে ক্লোয়ি জাও আলাদাভাবে ইতিহাস গড়েছেন। গোল্ডেন গ্লোবসের সেরা পরিচালক শাখায় তার মাধ্যমেই প্রথমবার এশিয়ান বংশোদ্ভুত কোনো নারী মনোনয়ন পেলেন। ব্রিটিশ পরিচালক এমারাল্ড ফেনেল ‘কিলিং ইভ’ সিরিজের দ্বিতীয় মৌসুমের প্রধান চিত্রনাট্যকার হিসেবে প্রশংসা কুড়ান। ‘দ্য ক্রাউন’ সিরিজে ক্যামিলা পার্কার বোলস চরিত্রে অভিনয় করেছেন তিনি। রেজিনা কিং অভিনেত্রী হিসেবেই বেশি পরিচিত। ‘ইফ বিল স্ট্রিট কুড টক’ (২০১৮) ছবির জন্য অস্কার ও গোল্ডেন গ্লোব জিতেছেন তিনি। ‘সিটিজেন কেন’ (১৯৪১) ছবির অস্কারজয়ী চিত্রনাট্যকার হারম্যান জে. মাঙ্কিয়েভিচের সাদাকালো বায়োপিক ‘মাঙ্ক’ গোল্ডেন গ্লোবসে এবার সর্বাধিক ছয়টি শাখায় মনোনয়ন পেয়েছে। দ্বিতীয় সর্বোচ্চ পাঁচটি শাখায় মনোনীত হয়েছে অ্যারন সরকিনের ‘দ্য ট্রায়াল অব দ্য শিকাগো সেভেন’।

সেরা চলচ্চিত্র (ড্রামা) শাখায় মনোনীত অন্য তিনটি ছবি হলো ‘দ্য ফাদার’, ‘নোম্যাডল্যান্ড’ এবং ‘দ্য ট্রায়াল অব দ্য শিকাগো সেভেন’। দুটি করে মনোনয়ন পেয়েছেন দুই ব্রিটিশ তারকা সাশা ব্যারন কোহেন ও অলিভিয়া কোলম্যান। ‘বোরাট সাবসিকোয়েন্ট মুভিফিল্ম’ ছবির জন্য সেরা অভিনেতা (মিউজিক্যাল/কমেডি) শাখায় মনোনয়ন পেয়েছেন সাশা ব্যারন কোহেন। তার সঙ্গে লড়বেন দেব প্যাটেল (দ্য পার্সোনাল হিস্ট্রি অব ডেভিড কপারফিল্ড), জেমস করডেন (দ্য প্রম), লিন-ম্যানুয়েল মিরান্ডা (হ্যামিলটন) এবং অ্যান্ডি স্যামবার্গ (পাম স্প্রিংস)। ‘বোরাট’ (২০০৬) ছবির সিক্যুয়েল ‘বোরাট সাবসিকোয়েন্ট মুভিফিল্ম’ মনোনয়ন পেয়েছে সেরা চলচ্চিত্র (মিউজিক্যাল/কমেডি) শাখায়। এর প্রতিদ্বন্দ্বী পপতারকা সিয়া পরিচালিত প্রথম ছবি ‘পাম স্প্রিংস’, ‘মিউজিক’ এবং নেটফ্লিক্সের ‘দ্য প্রম’। অলিভিয়া কোলম্যানকে সেরা সহ-অভিনেত্রী শাখার মনোনয়ন এনে দিয়েছে ‘দ্য ফাদার’।

গত বছর ‘দ্য ক্রাউন’ ছবির জন্য গোল্ডেন গ্লোবসের টিভি ড্রামা শাখার সেরা অভিনেত্রী হয়েছিলেন তিনি। এবারও একই সিরিজের জন্য সংক্ষিপ্ত তালিকায় আছে অস্কারজয়ী এই অভিনেত্রীর নাম। ‘দ্য ক্রাউন’-এ প্রিন্সেস ডায়ানা ও প্রিন্স চার্লস চরিত্রে নৈপুণ্যের সুবাদে মনোনয়ন পেয়েছেন যথাক্রমে এমা করিন ও জশ ও’কনোর। তারা উভয়ে ইংরেজ তারকা। দুটি মনোনয়ন পাওয়া আরেক অভিনেত্রী আনিয়া টেলর-জয়। ইংরেজ কথাশিল্পী জেন অস্টেনের উপন্যাস অবলম্বনে নির্মিত ‘এমা’র জন্য সেরা অভিনেত্রী (মিউজিক্যাল/কমেডি) শাখার সংক্ষিপ্ত তালিকায় আছেন এই আমেরিকান-আর্জেন্টাইন-ব্রিটিশ অভিনেত্রী। তার প্রতিদ্বন্দ্বী কেট হাডসন (মিউজিক), মিশেল পাইফার (ফ্রেঞ্চ এক্সিট), ব্রিটিশ তারকা রোজামুন্ড পাইক (আই কেয়ার অ্যা লট) এবং মারিয়া বাকালোভা (বোরাট সাবসিকোয়েন্ট মুভিফিল্ম)।

নেটফ্লিক্সের “দ্য কুইন’স গ্যাম্বিট” সিরিজে অভিনয় করে সেরা অভিনেত্রী (লিমিটেড সিরিজ অথবা টিভি মুভি) শাখায়ও মনোনয়ন পেয়েছেন আনিয়া টেলর-জয়। সেরা অভিনেতা (ড্রামা) শাখায় জায়গা পেয়েছেন ব্রিটিশ তারকা রিজ আহমেদ (সাউন্ড অব মেটাল) এবং স্যার অ্যান্থনি হপকিন্স (দ্য ফাদার)। তাদের প্রতিদ্বন্দ্বী প্রয়াত চ্যাডউইক বোজম্যান (মা রেইনি’স ব্ল্যাক বটম) এবং ফরাসি-আলজেরিয়ান অভিনেতা তাহের রহিম (দ্য মরিটানিয়ান)। সেরা অভিনেত্রী (ড্রামা) শাখায় মনোনীত হয়েছেন ব্রিটিশ তারকা ভ্যানেসা কার্বি (পিসেস অব অ্যা ওম্যান) এবং ক্যারি মুলিগ্যান (প্রমিজিং ইয়াং উইম্যান)। তাদের তিন আমেরিকান প্রতিদ্বন্দ্বী ভায়োলা ডেভিস (মা রেইনি’স ব্ল্যাক বটম), আন্ড্রা ডে (দ্য ইউনাইটেড স্টেটস ভার্সেস বিলি হলিডে) এবং ফ্রান্সেস ম্যাকডরম্যান্ড (নোম্যাডল্যান্ড)।


আরোও অন্যান্য খবর
Paris