মঙ্গলবার

১৪ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এসএসসি পরীক্ষায় অটোপাস দাবিতে মানববন্ধন

Paris
Update : বুধবার, ২০ জানুয়ারি, ২০২১

এফএনএস : ২০২০-২১ শিক্ষাবর্ষে এসএসসি সমমানের পরীক্ষা না নিয়ে পূর্বের পিএসসি ও জেএসসির ফলাফল মূল্যায়ন করে অটোপাসের দাবিতে রাজধানীতে মানববন্ধন হয়েছে। গতকাল মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবের সামনে রাজধানীর বিভিন্ন স্কুল থেকে আগত প্রায় অর্ধশতাধিক শিক্ষার্থী এ দাবি জানান। মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, করোনায় আমাদের স্কুল কার্যক্রম আজ প্রায় ১১ মাস বন্ধ। আমাদের পড়াশোনায় ব্যাপক অচলাবস্থা তৈরি হয়েছে।

অথচ শিক্ষামন্ত্রী ঘোষণা দিয়েছেন পরীক্ষার আগে আমাদের তিনমাস ক্লাস করিয়ে এসএসসি পরীক্ষা নেয়া হবে যা আমরা মনে করি সম্পূর্ণ অমানবিক। কারণ ইতোমধ্যে মহামারিতে আমাদের একটি বছর ক্ষতি হয়ে গেছে। এখন যদি পরীক্ষার আগে তিনমাস, পরীক্ষা চলাকালে তিনমাস এবং রেজাল্ট দিতে আরও তিনমাস সময় চলে যায় তাহলে আমাদের ব্যাচটি (২০২০-২১ শিক্ষাবর্ষ) ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হবে। আমরা এই সেশনজটে পড়তে চাই না। আমাদের পিএসসি ও জেএসসির রেজাল্ট অনুযায়ী অটোপ্রমোশন দেয়া হোক।

ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজের এসএসসি পরীক্ষার্থী মাহিন আহমেদ বলেন, ‘সরকার বলেছেন ১৮ বছরের নিচে কাউকে করোনার ভ্যাকসিন দিবে না। পরীক্ষার সময় যদি আমরা করোনায় আক্রান্ত হই তাহলে তো আমরা পরীক্ষা দিতে পারব না। ফলে আমাদের জীবন থেকে একটি বছর নষ্ট হয়ে যাবে। এছাড়াও দীর্ঘদিন স্কুল বন্ধ থাকায় পড়াশোনার ব্যাপক ঘাটতির পাশাপাশি কোভিড-১৯-এর শারীরিক-মানসিক ধকল নিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করা আমাদের মতো কোমলমতি শিক্ষার্থীদের জন্য কঠিন হবে।


আরোও অন্যান্য খবর
Paris