শনিবার

২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
তীব্র তাপদাহে রাসিকের উদ্যোগে ১০ স্থানে বিশেষ স্বাস্থ্যসেবা ক্যাম্প নওগাঁয় ১১০ মেট্রিক টন ভূট্টা উৎপাদনের লক্ষ্যমাত্রা কেন্দ্রীয় নির্দেশনা অমান্য করে বাঘা উপজেলায় আ.লীগের প্রার্থী নির্ধারণ! বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে : প্রধানমন্ত্রী গরমের জন্য সরকারকে দায়ী করলেন রিজভী আপাতত গরমেই খেলবে সাবিনা-সানজিদারা ১০ কোটি টাকা অনিয়ম পাবনায় অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক লালমনিরহাটেও যোগ দেননি কেএনএফ প্রধান নাথানের স্ত্রী বাংলাদেশের চিকিৎসা খাতে থাই বিনিয়োগ চেয়েছেন প্রধানমন্ত্রী তীব্র তাপদাহে নগরবাসীর পাশে থাকতে রাসিক যেসব উদ্যোগ গ্রহণ করতে যাচ্ছে

শেষ বেলার উইকেটে এগিয়ে অস্ট্রেলিয়া

Paris
Update : সোমবার, ১১ জানুয়ারি, ২০২১

এফএনএস : সিডনি টেস্ট জিততে সোমবার ম্যাচের পঞ্চম ও শেষ দিন ৮ উইকেট হাতে নিয়ে ভারতকে আরও ৩০৯ রান করতে হবে। আর অস্ট্রেলিয়ার জিততে প্রয়োজন প্রতিপক্ষের ৮ উইকেট। অস্ট্রেলিয়ার ছুড়ে দেয়া ৪০৭ রানের বিশাল টার্গেটে খেলতে নেমে চতুর্থ দিন শেষে ২ উইকেটে ৯৮ রান করেছে ভারত। ৬ উইকেটে ৩১২ রান করে দ্বিতীয় ইনিংস ঘোষনা করে অস্ট্রেলিয়া। প্রথম ইনিংসে অস্ট্রেলিয়া ৩৩৮ ও ভারত ২৪৪ রান করেছিলো। প্রথম ইনিংস থেকে ৯৪ রানের লিড পেয়েছিলো অস্ট্রেলিয়া। শনিবার, তৃতীয় দিন শেষে নিজেদের দ্বিতীয় ইনিংসে ২ উইকেটে ১০৩ রান করে অসিরা। ফলে দ্বিতীয় দিন শেষে ৮ উইকেট হাতে নিয়ে ১৯৭ রানে এগিয়ে ছিলো অস্ট্রেলিয়া।

মার্নাস লাবুশেন ৪৭ ও স্টিভেন স্মিথ ২৯ রান নিয়ে চতুর্থ দিনের খেলা শুরু করেন। দিনের পঞ্চম ওভারেই টেস্ট ক্যারিয়ারের ১০ম সেঞ্চুরির তুলে নেন লাবুশেন। হাফ-সেঞ্চুরির পর ইনিংস বড় করার চেষ্টা করে, ৭৩ রানে থেমে যান তিনি। ভারতের পেসার অভিষেক ম্যাচ খেলতে নামা নবদীপ সাইনির শিকার হন লাবুশেন। ৩৫ রানে দ্বিতীয় উইকেট পতনের পর হাল ধরে লাবুশেন-স্মিথ জুটি ১০৩ রান করেন। ১১৮ বলে ৯টি চারে নিজের ইনিংস সাজান লাবুশেন। লাবুশেনকে শিকারের পর পাঁচ নম্বরে নামা ম্যাথু ওয়েডকে দ্রুত বিদায় দেন সাইনি। মাত্র ৪ রান করেন তিনি।

এরপর ক্যামেরুন গ্রিনকে নিয়ে আবারো বড় জুটি চেষ্টা করেন স্মিথ। প্রথম ইনিংসে সেঞ্চুরি করা স্মিথ, টেস্ট ক্যারিয়ারের ৩০তম হাফ-সেঞ্চুরি তুলে সামনের দিকে এগিয়ে যাচ্ছিলেন। তার সাবলীল ব্যাটিং, এই ইনিংসেও সেঞ্চুরির ইঙ্গিত দিচ্ছিলো। কিন্তু ব্যক্তিগত ৮১ রানে স্মিথকে লেগ-বিফোর আউট করেন ভারতের স্পিনার রবীচন্দ্রন অশ্বিন। প্রথম ইনিংসে উইকেট শুন্য থাকা অশ্বিনের দ্বিতীয় ছিলেন স্মিথ। ১৬৭ বলে ৮টি চার ও ১টি ছক্কায় আরও একটি গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন স্মিথ। গ্রিনের সাথে দলকে ৬০ রান এনে দিয়েছিলেন তিনি। স্মিথের আউটের পর অধিনায়ক টিম পাইনকে নিয়ে ১১৬ বলে ১০৪ রানের জুটি গড়ে ভারতকে বড় টার্গেট দিতে অবদান রাখেন গ্রিন।

১১৬ বলে টেস্ট ক্যারিয়ারের প্রথম হাফ-সেঞ্চুরির স্বাদ পান তিনি। হাফ-সেঞ্চুরির পর দ্রুত রান তুলেছেন গ্রিন। ৮৬তম ওভারের শেষ দুই বলে সিরাজকে দু’টি ছক্কা মারেন গ্রিন। ভারতের আরেক পেসার জসপ্রিত বুমরাহ’র করা ৮৭তম ওভারে চতুর্থ বলে চার ও পঞ্চম বলে ছক্কা মেরে সেঞ্চুরির পথেই ছিলেন তিনি। তবে পরের ডেলিভারিতে গ্রিনকে পরাস্ত করে প্যাভিয়িনের পথ দেখান বুমরাহ। গ্রিনের আউটের সাথে-সাথে ইনিংস ঘোষনা করেন করেন অন্যপ্রান্তে থাকা অস্ট্রেলিয়ার অধিনায়ক পাইন। ৩১২ রানে দ্বিতীয় ইনিংস ঘোষনা করে অস্ট্রেলিয়া।


আরোও অন্যান্য খবর
Paris