সোমবার

২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
একাদশে ভর্তি ১৫-২৫ জুলাই ক্লাস শুরু হবে ৩০ জুলাই বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সিরিজ নিয়ে আশঙ্কা কেটে গেছে বাংলাদেশি টাকা পাচার করতে গিয়ে সিপিএম নেতা গ্রেফতার শিল্প গড়ে উঠুক, বর্জ্য যেন নদীতে না পড়ে : প্রধানমন্ত্রী প্রচার প্রচারণায় ব্যাস্ত পবার চেয়ারম্যান প্রার্থী ওয়াজেদ আলী খান রাজশাহীতে এক দশকের মধ্যে সর্বোচ্চ ধান উৎপাদন নাবিল গ্রুপ প্রেজেন্টস ৮ম আর ইউ সি সি জব ফেয়ার অনুষ্ঠিত স্বাচিপ রাজশাহী, নবাবগঞ্জ, নাটোর ও নওগাঁ জেলার সম্মেলন অনুষ্ঠিত রাজশাহী জেলা পরিষদের উদ্যোগে কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণ কাজের শুভ সূচনা মোহনপুরে ভোক্তা অধিকারের অভিযান ৩ প্রতিষ্ঠানকে জরিমানা

হয়রানির অভিযোগে চীনা প্রতিষ্ঠান

Paris
Update : শনিবার, ৯ জানুয়ারি, ২০২১

এফএনএস : গ্রাহকের ব্যক্তিগত ডেটার অপব্যবহার এবং গ্রাহককে পণ্য কেনায় ও প্রচারণার মাধ্যমে ‘হয়রানি’ করে চীনা ইন্টারনেট প্রতিষ্ঠানগুলো ভোক্তা অধিকার অমান্য করছে বলে দাবি করেছে দেশটির ভোক্তা সংস্থা। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন বলছে, নির্দিষ্ট কোনো প্রতিষ্ঠানের নাম উল্লেখ করেনি চায়না কনজিউমারস অ্যাসোসিয়েশন (সিসিএ)। তবে, প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে বেইজিং সমলোচনা বাড়িয়েছে বলেই ধারণা করা হচ্ছে।

সংস্থাটি বলছে, “ডেটা অ্যালগরিদমের মাধ্যমে গ্রাহককে চাপ দেওয়া হচ্ছে এবং তারা প্রযুক্তিগত হয়রানির শিকার হচ্ছেন।” সংস্থাটি আরও জানিয়েছে, প্রতিষ্ঠানগুলোকে গ্রাহকের ব্যক্তিগত ডেটা স্ক্যানিং এবং সেগুলো ব্যবহার করে পণ্যের ভিন্ন ভিন্ন দাম দেখানো বন্ধ করতে হবে। গ্রাহকের ইন্টারনেট ব্যবহার এবং অন্যান্য ডেটা যাচাই করে অ্যালগরিদম এবং সেগুলোর ওপর ভিত্তি করে টার্গেটেড বিজ্ঞাপন এবং প্রচারণা চালানো হয়, এতে নিজের পছন্দ থেকে বঞ্চিত হন গ্রাহক।

সংস্থাটির দাবি, এই স্বয়ংক্রিয় ব্যবস্থায় কিছু পণ্য এবং সেবার প্রচারণা চালানো হয়, যা “আইন, জনগণের অধিকার, ভালো চর্চা” অমান্য করে। “ভোক্তার মূল্যবোধ এবং নৈতিক ধারণা অ্যালগরিদমের মাধ্যমে অপব্যবহার হয় এবং প্ল্যাটফর্ম পরিচালকের খেলনা হয়ে ওঠে,” যোগ করেছে সিসিএ। ইন্টারনেট প্রতিষ্ঠানগুলোর একচেটিয়া আচরণ বন্ধ করতে ডিসেম্বরেই খসড়া আইন করেছে চীন, যা এই খাতের বিরুদ্ধে দেশটির প্রথম গুরুতর নীতিনির্ধারণী পদক্ষেপ।


আরোও অন্যান্য খবর
Paris