শুক্রবার

২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফেসবুকডটকমডটবিডি ডোমেইন পরিচালনায় আদালতের নিষেধাজ্ঞা

Paris
Update : মঙ্গলবার, ১৫ ডিসেম্বর, ২০২০

এফএনএস : ফেসবুকডটকমডটবিডি নামে বিটিসিএল থেকে ডোমেইন বরাদ্দ নেওয়ায় এসকে শামসুল আলম নামে এক ব্যক্তির বিরুদ্ধে ৫০ হাজার মার্কিন ডলার (৪৪ লাখ টাকা) ক্ষতিপূরণ মামলা আমলে নিয়ে এটি পরিচালনার ওপর নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত। গতকাল সোমবার ঢাকা জেলা ও দায়রা জজ মোহাম্মদ শওকত আলী চৌধুরী এ আদেশ দেন। ফেসবুকের (বাদী) পক্ষ থেকে আইনজীবী মো. মোকছেদুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, এখন থেকে ফেসবুকডটকমডটবিডি নামে ডোমেইনটি আর পরিচালনা করা যাবে না। এ বিষয়ে আদালত একটি অন্তর্বর্তীকালীন নিষেধাজ্ঞা (অস্থায়ী) দিয়েছেন। গত ২২ নভেম্বর ডোমেইনটি বরাদ্দ নেওয়ায় বাংলাদেশি শামসুল আলমের বিরুদ্ধে ৫০ হাজার মার্কিন ডলার ক্ষতিপূরণ চেয়ে ঢাকা জেলা ও দায়রা জজ আদালতে ট্রেডমার্ক অ্যাক্ট ৯৬ ও ৯৭ ধারায় এবং ফৌজদারি আইনের ১৫১ ধারায় মামলাটি দায়ের করে ফেসবুক। একই সঙ্গে মামলায় ডোমেইনটির বন্ধের ওপর নিষেধাজ্ঞা চেয়ে আদালতে আবেদন করা হয়েছে।

মামলার অভিযোগ থেকে জানা যায়, ‘এ ওয়ান সফটওয়্যার লিমিটেড’ নামে বাংলাদেশি একটি প্রতিষ্ঠান ‘ফেসবুকডটকমডটবিডি’ নামে একটি দেশি ডোমেইন খোলে। এরপর ওই ডোমেইনটি ছয় মিলিয়ন ডলারে বিক্রি করা হবে বলে ফেসবুক কর্তৃপক্ষ জানতে পারে। তারপর এটি বন্ধ করার জন্য ফেসবুক কর্তৃপক্ষ বিটিসিএল ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে নোটিশ পাঠায়। নোটিশ পাঠালেও তারা ডোমেইনটি বন্ধ করেনি। বরং ডোমেইনটি বিক্রির জন্য ওই ব্যক্তি বিজ্ঞাপন দেন। এ ছাড়া এর আগে ফেসবুকডটকমডটবিডি নামে বিটিসিএল থেকে ডোমেইন বরাদ্দ নেওয়ায় এসকে শামসুল আলমের বিরুদ্ধে আইনজীবীর মাধ্যমে নোটিশ পাঠায় ফেসবুক কর্তৃপক্ষ।


আরোও অন্যান্য খবর
Paris