বৃহস্পতিবার

১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দ্রুত করোনা শনাক্তে অ্যান্টিজেন পরীক্ষা শুরু হচ্ছে আজ

Paris
Update : শনিবার, ৫ ডিসেম্বর, ২০২০

এফএনএস : দেশে করোনার অ্যান্টিজেন পরীক্ষা আজ শনিবার থেকে শুরু হচ্ছে। এ প্রক্রিয়ায় মাত্র ১৫ থেকে ৩০ মিনিটের মধ্যে কোনো ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত কিনা তা জানা সম্ভব হবে। দেশের ৩১টি জেলা, যেখানে আরটি-পিসিআর ল্যাবরেটরি নেই সেখানে সরকারিভাবে করোনার অ্যান্টিজেন পরীক্ষা করানো হবে। আপাতত শনিবার ১০টি জেলায় এ কার্যক্রম শুরু হবে। ১০০ টাকা ফি’র মাধ্যমে করোনার লক্ষণ ও উপসর্গ রয়েছে এমন ব্যক্তিরা পরীক্ষার সুযোগ পাবেন।

স্বাস্থ্য অধিদপ্তরের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা আলমগীর হোসেন গত বৃহস্পতিবার রাতে এসব তথ্যের সত্যতা নিশ্চিত করেন। খোঁজ নিয়ে জানা গেছে, শনিবার থেকে ১০টি জেলা সদর হাসপাতালে (গাইবান্ধা, পঞ্চগড়, জয়পুরহাট, যশোর, মেহেরপুর, ব্রাহ্মণবাড়িয়া, পটুয়াখালী, মুন্সিগঞ্জ, মাদারীপুর ও সিলেট) অ্যান্টিজেন পরীক্ষা করা হবে। অ্যান্টিজেনভিত্তিক পরীক্ষার জন্য ইতোমধ্যেই ১০টি জেলার কর্মীদের প্রশিক্ষণ দেয়া হয়েছে।

অ্যান্টিজেন পরীক্ষার মানসম্মত কিট আনা হয়েছে। পর্যায়ক্রমে সব জেলায় অ্যান্টিজেন পরীক্ষা শুরু করা হবে। উপসর্গহীন সন্দেহভাজন রোগীদের অ্যান্টিজেন পরীক্ষা করা হবে না। জনস্বাস্থ্যবিদরা বলছেন, দ্রুত ও সহজে ফল জানার জন্য অ্যান্টিজেন টেস্ট চালু হলে পরীক্ষার সংখ্যা বাড়বে। এটি করোনা রোগী শনাক্ত, মহামারিতে নেয়া পরিকল্পনাসহ নানা নীতিনির্ধারণেও সাহায্য করবে। সরকারের কোভিড-১৯ পরীক্ষা নীতিমালায় বলা হয়েছে, অ্যান্টিজেন পরীক্ষা করতে বিশেষায়িত কোনো ল্যাবরেটরির প্রয়োজন হয় না। তবে অ্যান্টিজেন পরীক্ষার নির্দিষ্টতা প্রায় শতভাগ হলেও সংবেদনশীলতা কম।

ফলে কোভিড-১৯ সংক্রমিত ব্যক্তির নমুনা পরীক্ষা করে নেগেটিভ ফলাফল পাওয়ার শঙ্কা রয়েছে। তাই অ্যান্টিজেন পরীক্ষায় নেগেটিভ এলে পিসিআর বা জিন এক্সপার্ট পরীক্ষার মাধ্যমে নিশ্চিত হতে হবে। আর অ্যান্টিজেন পরীক্ষায় পজিটিভ হলে ওই ব্যক্তিকে নিশ্চিত পজিটিভ হিসেবে গণ্য করা হবে।


আরোও অন্যান্য খবর
Paris