সোমবার

২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
একাদশে ভর্তি ১৫-২৫ জুলাই ক্লাস শুরু হবে ৩০ জুলাই বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সিরিজ নিয়ে আশঙ্কা কেটে গেছে বাংলাদেশি টাকা পাচার করতে গিয়ে সিপিএম নেতা গ্রেফতার শিল্প গড়ে উঠুক, বর্জ্য যেন নদীতে না পড়ে : প্রধানমন্ত্রী প্রচার প্রচারণায় ব্যাস্ত পবার চেয়ারম্যান প্রার্থী ওয়াজেদ আলী খান রাজশাহীতে এক দশকের মধ্যে সর্বোচ্চ ধান উৎপাদন নাবিল গ্রুপ প্রেজেন্টস ৮ম আর ইউ সি সি জব ফেয়ার অনুষ্ঠিত স্বাচিপ রাজশাহী, নবাবগঞ্জ, নাটোর ও নওগাঁ জেলার সম্মেলন অনুষ্ঠিত রাজশাহী জেলা পরিষদের উদ্যোগে কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণ কাজের শুভ সূচনা মোহনপুরে ভোক্তা অধিকারের অভিযান ৩ প্রতিষ্ঠানকে জরিমানা

বাগমারায় দ্রব্যমূল্য বৃদ্ধিতে অসহায় সাধারণ ভোক্তা

Paris
Update : বুধবার, ৩০ নভেম্বর, ২০২২

মচমইল থেকে সংবাদদাতা
চাল, আটা, ভোজ্য তেল সহ খাদ্যপণ্যের অস্বাভাবিক দাম বাড়ার বিপাকে পড়েছেন সর্বস্তরের জনসাধারণ। পণ্যের মূল্য বৃদ্ধি পাওয়ায় হোটেল ব্যবসা বন্ধ হওয়ার উপক্রম হয়েছে। স্থানীয় হোটেল মালিকরা ব্যবসা টিকিয়ে রাখতে হিমসিম খাচ্ছেন। অনেকে কর্মচারী ছাটাই করে কোন রকমে ব্যবসা টিকিয়ে রেখেছেন।
ভবানীগঞ্জ বাজারের হোটেল মালিক, কর্মচারী ও ভোক্তা সাধারন সূত্রে জানা গেছে, সম্প্রতি বৈশ্বিক মন্দার কারণে ভোগ্যপণ্য সহ বেড়েছে সব ধরণের পণ্যের দাম। এই অবস্থায় প্রভাব পড়েছে হোটেল ব্যবসার উপর। হোটেল মালিকরা কাষ্টমার খোয়ানোর ভয়ে না পারছেন পণ্যের দাম বাড়াতে না পারছেন ব্যবসা টিকিয়ে রাখতে। ভবানীগঞ্জ বাজারের অটো চালক নজরুল ইসলাম বলেন, আগে ৫ টাকা দামের দুটো পরটা দিয়ে নাস্তা করা হত। এখন সেই পরটা ১০ টাকা দামের দুটো খেলেও আগের মত পেট ভরেনা। ওই ভোক্তার মতে শুধু পরটা নয়। সিঙ্গারা, সামুচা, পুরি, তন্দুরী খিচুরি সহ সব জিনিসের আকার ও সাইজ ও মান আগের তুলনায় অনেক কমে গেছে এবং সেই তুলনায় দাম বেড়েছে অনেক।
ব্যবসায়ীরা জানান, জানুয়ারীতে ৩৭ কেজি ওজনের আটার ৯০০ থেকে ৯৫০ টাকা ছিল। এখন সেই আটার বস্তা ২ হাজার ৫৫০ টাকা। ৯০ টাকা লিটারের ভোজ্য তেল এখন ১৬৫ টাকা, ৮৮টাকার পাম এখন ১৩৫ টাকা, ৭৫ টাকার চিনি ১০৮ টাকা দরে বিক্রি হচ্ছে। একই ভাবে নাজির সাইল ৫৬ টাকা কেজির চাল এখন ৬৮ টাকা, ৬ টাকার ডিম ১০ থেকে ১২ টাকা। এছাড়াও বেড়েছে গ্যাসের দাম। ৮৫০ টাকার গ্যাস এখন ১ হাজার ৩৮০ টাকা। তাদের মতে, এভাবে জিনিসপত্ররে দাম বাড়ায় ভোক্তা পর্যায়ে বেড়েছে খাবারের দাম।
বাজারের সবজি ব্যবসায়ী আরমান আলী জানান, এখন হোটেলে খেয়ে তাদের পোষায় না। একই দামে আগে যে পরিমান ভাত তরকারি দেওয়া হত, এখন তার চেয়ে কম দেওয়া হচ্ছে। ভবানীগঞ্জ বাজারের ভাই ভাই হোটেলের মালিক আবু হোসেন বাবু জানান, আগে যে টাকায় হোটেল শ্রমিক পাওয়া যেত এখন দ্¦িগুন দামেও শ্রমিক পাওয়া যাচ্ছে না। এছাড়া সব জিনিসের লাগামহীন মূল্যবৃদ্ধিতে তারা বাধ্য হচ্ছেন খাদ্যের দাম বাড়াতে। একই মন্তব্য করেছেন বিজলী হোটেলের পরিচালক আফজাল হোসেন। তিনি বলেন, জিনিসপত্রের বাড়তি মূল্য সহ বিদ্যুত ও গ্যাসের দাম বাড়তি। সেই সাথে বেড়েছে হোটেল শ্রমিকরে মজুরী। সব মিলিয়ে তাদের ব্যবসা টিকিয়ে রাখাই দায় হয়ে পড়েছে। এ বিষয়ে জানতে চাইলে উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এ.এফ.এম আবু সুফিয়ান বলেন, কী পরিমান দ্রব্যের দাম বেড়েছে সেই তুলনায় হোটেলের খাবারের দাম সামঞ্জস্য আছে কিনা বিষয়গুলো মনিটরিং করা হবে। কোন অসংগতি থাকলে এবং হোটেলে হোটেলে খাবারের মূল্য তালিকা ও মান ঠিক আছে কিনা এসব বিষয় তদারকি করে কোন অনিয়ম পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।


আরোও অন্যান্য খবর
Paris