রবিবার

১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
রাজশাহী জেলা পরিষদের উদ্যোগে কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণ কাজের শুভ সূচনা মোহনপুরে ভোক্তা অধিকারের অভিযান ৩ প্রতিষ্ঠানকে জরিমানা ইলেকট্রনিক ইমুনাইজেশন রেজিস্ট্রেশন কার্যক্রমের অভিজ্ঞতা বিনিময়ে চসিক পরিদর্শনে রাসিক প্রতিনিধি দল গোদাগাড়ীতে বিদ্যুতের ডিজিটাল প্রিপেইড মিটার প্রত্যাহারের দাবিতে মানববন্ধন রাজশাহীতে আ’লীগ কর্মী নয়নালের মৃত্যুর রহস্য উদঘাটনের দাবি ‘সাংবাদিকদের বাংলাদেশ ব্যাংকে প্রবেশে বাধা নেই’ রক্তস্বল্পতা দূর করবে কচু যুক্তরাষ্ট্র-ইসরায়েল সম্পর্ক কি একদম তলানিতে কান উৎসবে নজর কাড়লেন অন্তঃসত্ত্বা প্রিয়তি শরিয়াহ ভিত্তিক ব্যাংকের আমানত কমেছে, ঋণ বাড়ছে, আস্থার সংকট

ফুটবল বিশ্বকাপ ঘিরে রাজশাহী নগরীতে এবার পতাকা উড্ডয়ন কম

Paris
Update : শনিবার, ১২ নভেম্বর, ২০২২

স্টাফ রিপোর্টার
চলতি মাসের ২২ তারিখ থেকে কাতারে শুরু হতে যাচ্ছে ফুটবলের সবচেয়ে বড় আসর ফিফা আয়োজিত ফুটবল বিশ্বকাপ (পুরুষ)। ২২তম এই আসরেও ঠাঁই হয়নি বাংলাদেশের। জাতীয়দল সুযোগ না পেলেও প্রতিবারের ন্যায় এবারো দেশের ফুটবল প্রেমিরা অধির আগ্রহে প্রহর গুণছে টিভির পর্দায় বিশ্ব ফুটবল যুদ্ধ দেখতে। তারই ধারাবাহিকতায় দেশের অন্যান্য স্থানের মতো শিক্ষানগরী রাজশাহীর বিভিন্ন মার্কেট দোকান ও ভ্রাম্যমান বিক্রেতারা বিক্রি করছেন বিভিন্ন দেশের জাতীয় পতাকা। আর্জেন্টিনা, ব্রাজিল, জার্মানি, ইংল্যান্ড, ফ্রান্স, মেক্সিকোসহ যে যার পছন্দনীয় দলের পতাকা কিনতে ভীড় জমাচ্ছেন নগরীর বিভিন্ন দোকানগুলোতে। তবে, গেলবারের চাইতে এবার পতাকা বিক্রির পরিমাণ তুলনামূলক কম বলে জানান বিক্রেতারা। ঈশ্বরদী থেকে আসা ভ্রাম্যমান পতাকা বিক্রেতা শাহীন জানান, গত কয়েকদিনে পতাকা বিক্রি হয়েছে মাত্র দুইটা। গেলবারের আয়োজনে প্রতিদিন গড়ে তিনি বিক্রি করেছেন সাত থেকে আটটি করে। পতাকা বিক্রি সংক্রান্ত প্রায় একইরকম মন্তব্য করেন সাহেব বাজার এলাকার মেসার্স বান্ধব বস্ত্রাললের মালিক সজল ও সাউদিয়া বস্ত্রালয়ের আশেকুল ইসলাম।
বিক্রেতাদের দেয়া তথ্যানুযায়ী নগরীর বিভিন্ন এলাকা ঘুরে স্বল্পসংখ্যক পতাকা বিক্রির সত্যতাও মেলে। বিশ্বকাপ ফুটবল খেলা শুরু হতে সময় আছে আর মাত্র সাতদিন। অন্যান্যবার এইসময়ে নগরীর বাসাবাড়ির ছাদগুলোতে লক্ষ্য করা যেতো বিভিন্ন দেশের পতাকার উড্ডয়ন। এবারো তার ব্যতীক্রম হয়নি। কিন্তু পার্থক্যটা হলো পতাকার সংখ্যাতে। নগরীর বিভিন্ন এলাকা ঘুরে খুব একটা দেখা মেলেনি বিশ্বকাপকে ঘিরে পতাকা ওড়ানোর আনন্দ-উল্লাস আর কৌতুহলের মাতামাতির বিষয়টি। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্ব অর্থনীতির করুনদশার ছোবল দেশের অর্থনীতির উপর আছরে পরার কারনেই হয়তো অত্যাবশকীয় ব্যয় ব্যতীত অন্যান্য ব্যয় সঙ্কুচিত করেছেন অনেকেই বলে মন্তব্য অনেকের। এছাড়াও গেলবারের চাইতে এবারের আসরকে ঘিরে পতাকার দামও পেয়েছে বৃদ্ধি বলে মন্তব্য ক্রেতাদের। হাসিব ও সুজন সাহেব বাজারে এসেছিলেন তাদের পছন্দের দল ইংল্যান্ড ও আর্জেন্টিনার পতাকা কিনতে আর বিলসিমলা থেকে মানিক এসেছিলেন মেক্সিকোর। বিক্রেতা পতাকার দাম ছয়শ টাকা চাওয়াতে তারা পতাকা না কিনেই বাধ্য হন খালি হাতে ফিরে যেতে। নগরীতে পতাকার মাপ অনুযায়ী ৫০, ২৫০, ৩০০, ৪৫০, ১৫০০ থেকে ৩০০০ হাজার টাকা দরে বিক্রি হচ্ছে বিভিন্ন দেশের পতাকা। নগরীতে আর্জেন্টিনার পতাকার বিক্রি এপর্যন্ত সর্বোচ্চ বলেও জানান বিক্রেতারা। এদিকে, অধিকাংশ স্থানেই লক্ষ্য করা গেছে বিদেশী পতাকার উপরে নিজের দেশের জাতীয় পতাকা উড্ডয়নের বাধ্যবাধকতার বিষয়টি। উল্লেখ্য, আন্তর্জাতিক ফুটবল প্রতিযোগিতা ফিফা বিশ্বকাপের ২২তম আসরের চূড়ান্ত পর্ব, যেখানে আন্তর্জাতিক ফুটবল সংস্থা ফিফার অন্তর্ভুক্ত ৩২টি জাতীয় ফুটবল দল (পুরুষ) প্রতিযোগিতা করবে। এই আসরের মাধ্যমে প্রথমবারের মতো ফিফা বিশ্বকাপ আরব বিশ্বের কোন দেশে অনুষ্ঠিত হবে। বিশ্বকাপের এবারের আসরটি ২০২২ সালের ২০শে নভেম্বর হতে ১৮ই ডিসেম্বর পর্যন্ত কাতারের ৫টি শহরের ৮টি মাঠে অনুষ্ঠিত হবে।


আরোও অন্যান্য খবর
Paris