শুক্রবার

৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাজশাহীর ঢাকা বাসস্ট্যান্ডে এভারগ্রীণ’র দখল করে নির্মাণাধীণ কাউন্টার উচ্ছেদ করলো আরডিএ

Paris
Update : সোমবার, ২২ এপ্রিল, ২০২৪
Exif_JPEG_420

স্টাফ রিপোর্টার : সোমবার (২২ এপ্রিল) দুপুরের দিকে রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ (আরডিএ) অভিযান চালিয়ে উচ্ছেদ করলো অবৈধভাবে দখল হওয়া স্থাপনা। নগরীর শিরোইলে অবস্থিত ঢাকা বাস স্ট্যান্ডের (গোধুলী মার্কেট) সর্ব দক্ষিণ-পূর্ব কোণে আরডিএ’র জায়গা দখল করে গত ১৬ এপ্রিল রাতে কাউন্টার নির্মাণকাজ শুরু করেন রুবেল ও রজন নামের দুই ব্যক্তি। স্থানীয়দের দেয়া অভিযোগের প্রেক্ষিতে পরেরদিন ১৭ এপ্রিল রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের কর্মকর্তারা সরেজমিনে গিয়ে কাজ বন্ধ রাখার পাশাপাশি সেগুলো অপসারণ করার নির্দেশ দেন এবং পরেরদিন ১৮ এপ্রিল অভিযুক্তদের বরাবর নিয়মানুযায়ী নির্দিষ্ট সময় দিয়ে একটি চিঠি ইস্যু করেন কর্র্তৃপক্ষ। কিন্তু নির্দিষ্ট সময় অতিক্রম হলেও অভিযুক্তরা অবৈধ স্থাপনা স্বেচ্ছায় অপসারণ না করার প্রেক্ষিতে উচ্ছেদ অভিযানের মাধ্যমে সেটি ভেঙ্গে ফেলা হয়। উক্ত উচ্ছেদ অভিযানে উপস্থিত ছিলেন রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের ম্যাজিস্ট্রট সঞ্জয় কুমার, এস্টেট অফিসার মোঃ বদরুজ্জামান, আরএমপি’র পুলিশ ফোর্সসহ আরডিএ’র অন্যান্য কর্মকর্তা-কর্মচারি। উল্লেখ্য যে অবৈধভাবে দখল করা এই স্থাপনা নিয়ে দৈনিক আমাদের রাজশাহী পত্রিকায় খবরও প্রকাশ হয়।
খোঁজ নিয়ে জানা গেছে, শিরোইলে অবস্থিত ঢাকা বাসস্ট্যান্ড থেকে কল্পনা সিনেমা হল পর্যন্ত সড়কটি প্রশস্তকরণের পূর্বে সেখানে আরডিএ কর্তৃপক্ষের জায়গা ছিল .১০০৯ (দশমিক এক শূণ্য শূণ্য নয়) একর। রাস্তা প্রশস্তকরণের পর অবশিষ্ট থাকা ১৮১ ফিট (প্রায় ৪ কাঠা) জায়গাটি রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের মালিকানাধীন বলে জানায় আরডিএ সূত্র। উল্লেখ্য, উক্ত জায়গাটির বর্তমান বাজারমূল্য দুই কোটি টাকার বেশি। জায়গাটিতে দীর্ঘদিন ধরে মাচা বেঁধে মৌসুমি ফলের আড়ত হিসাবে ব্যবহার করেন কিছু লোক।

Exif_JPEG_420

আরডিএ’র জমিতে অবৈধভাবে বাস কাউন্টার নির্মাণের অভিযোগ উঠেছিল স্থানীয় রুবেল ও রজন নামের দুই মোটর শ্রমিকের বিরুদ্ধে। অবৈধ কাউন্টার নির্মাণের লক্ষ্যে স্থানটির উত্তর-পূর্ব অংশে প্রায় ৫ ফুট করে দেওয়াল নির্মাণ কাজ সম্পন্ন করেছিল অভিযুক্তরা। নাম প্রকাশ না করার শর্তে অন্যান্য কাউন্টারে কর্মরতরাসহ আশেপাশের অস্থায়ী ব্যবসায়ী ও স্থানীয়রা জানান, চাঁপাইনবাবগঞ্জের মালিকানাধীন ঢাকাগামী এলিট শ্রেণির ডাবল ডেকার স্লিপার কোচ এভারগ্রীণের মদদে উক্তস্থান দখল করে অবৈধ বাস কাউন্টার নির্মাণের অপচেষ্টা চালানো হচ্ছিল। এছাড়াও আরো কয়েকটি কাউন্টার নির্মাণ করে সেগুলো বিভিন্ন বাস কোম্পানির কাছে ২০-২৫ লাখ টাকা করে বিক্রি করার একটি অপচেষ্টা চালানো হচ্ছিল। সরেজমিনে গিয়ে দেখা যায়, নির্মাণাধীন বাস কাউন্টারের উত্তর পাশের্^র উপরের একটি স্থানে এভারগ্রীণ গাড়ির একটি ডিজিটাল সাইনবোর্ড স্থাপন করা হয়েছে।
এদিকে আরডিএ’র একটি সূত্র আরো জানায়, এর আগে উক্ত জায়গাটিতে হানিফ গাড়ির কাউন্টার নির্মাণের অপচেষ্টা চালানো হয়। কর্তৃপক্ষের কঠোর হস্তক্ষেপে সেই যাত্রায় দখল হয়নি। সরকারি কোন জায়গা দখল করে অবৈধ স্থাপনা নির্মাণ করতে দেয়া হবেনা বলেও জানান সংশ্লিষ্ট কর্তারা।


আরোও অন্যান্য খবর
Paris