শনিবার

৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কাতারের আমির আসছেন আজ, সম্ভাবনা কাজে লাগিয়ে মধ্যপ্রাচ্যের বাজার দখলের সুযোগ

Paris
Update : সোমবার, ২২ এপ্রিল, ২০২৪

একটি উদীয়মান অর্থনীতি এবং একটি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ হিসেবে, ব্যবসায়িক বিশ্লেষকদের মতে, বাংলাদেশের মধ্যপ্রাচ্যের বাজারে, বিশেষ করে আরব উপদ্বীপের বাজারগুলিতে উল্লেখযোগ্য অংশ দখল করার একটি বড় সম্ভাবনা রয়েছে ভোক্তাদের জন্য মানসম্পন্ন পণ্যের সরবরাহ নিশ্চিত করার মাধ্যমে। কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি আজ সোমবার দুই দিনের সফরে ঢাকায় আসছেন এবং সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান এই বছরের শেষের দিকে আসছেন বলে মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে ব্যবসা ও অর্থনৈতিক সম্পর্ক বাড়ানোর স্বপ্ন বাস্তবায়নের কাছাকাছি এসেছে। অর্থনীতিবিদ এবং ব্যবসায়ী নেতারা বলেছেন, পুরো বিষয়টিই ব্যবসার সুবিধা, সঠিক বাজার কৌশল প্রণয়ন, রপ্তানিকারকদের প্রয়োজনীয় সহায়তা প্রদান এবং একটি শক্তিশালী সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট সিস্টেম তৈরি করার জন্য কর্তৃপক্ষের দক্ষতার উপর নির্ভর করে। সৌদি আরবের কিং আবদুল আজিজ ইউনিভার্সিটির ফিন্যান্স বিভাগের সিনিয়র প্রফেসর ডক্টর মোহাম্মাদ মাসুম বিল্লাহ বলেন, কাতারের আমির এবং সৌদি আরবের যুবরাজের সফর দ্বিপাক্ষিক বোঝাপড়া এবং সুবিধার দিক থেকে বাংলাদেশের জন্য একটি নতুন শুরু হবে। বিল্লাহ বলেন, প্রথমত বাংলাদেশ এবং কাতার এবং পরবর্তীতে সৌদি আরবের মধ্যে দ্বিপাক্ষিক ব্যবস্থা চালু করে নতুন অধ্যায়ের মাধ্যমে বাংলাদেশ সর্বোচ্চ সুযোগ তৈরি করতে পারে। প্রখ্যাত এই অর্থনীতিবিদ বলেন, নতুন মাত্রা যোগ করে বাংলাদেশ তার ব্যবসার পরিধি বাড়াতে পারে। এটি করার বিভিন্ন উপায় রয়েছে, যার মধ্যে প্রথমটি হল মধ্যপ্রাচ্যের দেশগুলিতে বাংলাদেশ সরবরাহ করতে পারে এমন পণ্য এবং পরিষেবাগুলি চিহ্নিত করা। রেডিমেড পোশাক এই পণ্যগুলির মধ্যে একটি মাত্র, এবং এর মধ্যে আরও অনেকগুলি রয়েছে। দ্বিতীয়ত, বাংলাদেশ বর্তমানে এই অঞ্চলে অদক্ষ শ্রমিক সরবরাহ করছে, তবে আইটি, প্রকৌশল এবং চিকিৎসার মতো সেক্টরে দক্ষ পেশাদার সরবরাহের প্রচুর সুযোগ রয়েছে। মিশর, ভারত, সুদান এবং অন্যান্য দেশগুলি ইতোমধ্যে এই সুযোগগুলি ব্যবহার করছে। তাই বাংলাদেশ এসব খাত চিহ্নিত করে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে দক্ষ জনশক্তি সরবরাহ করতে পারে। এটি একটি ভাল ভাবমূর্তি তৈরি করবে এবং বাংলাদেশের জন্য আরও রাজস্ব তৈরি করবে। তৃতীয়ত, বাংলাদেশ মধ্যপ্রাচ্যে হালাল মাংস, সবজি, মাছ, মুরগির মাংস, ফল, শুকনো খাবার এবং মসলার মতো ভোগ্যপণ্য রপ্তানি করতে পারে, ড. বিল্লাহ বলেন। সৌদি আরব, ইয়েমেন, ওমান, সংযুক্ত আরব আমিরাত (ইউএই), বাহরাইন, কাতার এবং কুয়েত-আরব উপদ্বীপের সাতটি দেশের অধীনে বাজারগুলি ধরতে ব্যবসায়ী নেতারা সরকারের কাছে যথাযথ নীতি সহায়তা চেয়েছেন।
বিশাল সম্ভাবনা : সৌদি আরব বর্তমানে প্রায় ১.২৮ লাখ টন গরুর মাংস, কাতার প্রায় ১.১১ লাখ টন এবং সংযুক্ত আরব আমিরাত প্রতি বছর প্রায় ৮৮৩ টন গরুর মাংস আমদানি করে। এ ছাড়া সৌদি আরবের বাৎসরিক মুরগির আমদানি প্রায় ৫৬২ টন, কাতার ১.৫২ লাখ টন এবং সংযুক্ত আরব আমিরাত ৭ লাখ টন। সৌদি আরব প্রতি বছর প্রায় ১ মিলিয়ন টন মাটন, কাতার ১.২৬ মিলিয়ন টন এবং সংযুক্ত আরব আমিরাত ৬.৯১ টন আমদানি করে। ডাঃ মাসুম বিল্লাহ বলেন, সৌদি আরব প্রতি বছর আম আমদানি করে ৫৪,০০০ টন, কাতার ৬৩,৪৯৭ টন এবং সংযুক্ত আরব আমিরাত ৪.৮৫ লাখ টন। তিনি বলেন, তিনটি দেশের বাজার হিসাব করলে আমরা মধ্যপ্রাচ্যের দেশগুলোতে বাংলাদেশের বাজারের সুযোগ বুঝতে পারব। ব্রাজিল ও ভারতের মতো অমুসলিম দেশগুলো সেই বাজারে আধিপত্য বিস্তার করে। যেহেতু বাংলাদেশ বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মুসলিম দেশ, সেহেতু এই বাজারগুলোকে সহজেই দখল করার একটি বড় সুযোগ রয়েছে। ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সাবেক সভাপতি ব্যারিস্টার সমীর সাত্তার বলেন, আগে বাজার দখলে কোনো সক্রিয় উদ্যোগ ছিল না। তিনি বলেন, আমরা গত বছর এই উদ্যোগ শুরু করেছি। ডিসিসিআই-এর একটি ৬১ সদস্যের ব্যবসায়ী প্রতিনিধিদল সৌদি আরব সফর করেছে এবং নভেম্বর ২০২৩-এ মক্কা চেম্বার অফ কমার্সের সাথে বি-টু-বি (ব্যবসা-থেকে-ব্যবসা) ম্যাচ মেকিং সেশনে অংশ নিয়েছে। তবে, এই সুযোগকে পুরোপুরি কাজে লাগাতে বাংলাদেশকে মধ্যপ্রাচ্যের দেশগুলো, বিশেষ করে সৌদি আরব থেকে, অবকাঠামো, জ¦ালানি এবং উৎপাদনের মতো বিভিন্ন খাতে বিনিয়োগ আকর্ষণ করতে হবে। সমীর ব্যাখ্যা করেন যে দুই দেশের মধ্যে দ্বৈত কর চুক্তি (ডিটিএ) একটি ইতিবাচক পদক্ষেপ, যা সৌদি বিনিয়োগকারীদের বাংলাদেশের অর্থনৈতিক অঞ্চল এবং হাই-টেক পার্কগুলিতে বিনিয়োগের সম্ভাবনা অন্বেষণ করতে উৎসাহিত করে। উপরন্তু, প্রযুক্তি, পুনর্নবীকরণযোগ্য শক্তি এবং স্বাস্থ্যসেবায় সহযোগিতা উভয় দেশে উদ্ভাবন এবং প্রতিযোগিতামূলকতা বৃদ্ধি করতে পারে। সাম্প্রতিক বছরগুলোতে সৌদি আরবের সাথে বাংলাদেশের দ্বিপাক্ষিক বাণিজ্য প্রায় ২ বিলিয়ন ডলার, কাতারের সাথে প্রায় ২৫০ মিলিয়ন ডলার এবং সংযুক্ত আরব আমিরাতের সাথে প্রায় ২.৫ বিলিয়ন ডলারে পৌঁছেছে।
বিশাল আরএমজি বাজার : বাংলাদেশ এখন তৈরি পোশাক রপ্তানি করছে মূলত পশ্চিমা দেশগুলোতে, তবে মধ্যপ্রাচ্যের বাজারে এসব পণ্য রপ্তানির বিশাল সুযোগ রয়েছে। ডাঃ মাসুম বিল্লাহ বলেন, সৌদি আরব প্রতি বছর ৪ বিলিয়ন ডলারের তৈরি পোশাক বা আরএমজি পণ্য আমদানি করে, কাতার প্রায় ১৮২ মিলিয়ন ডলার এবং সংযুক্ত আরব আমিরাত ১.২১ বিলিয়ন ডলার। সুতরাং, একটি বিশাল বাজার সম্ভাবনা রয়েছে, যা দেশটি সহজেই ব্যবহার করতে পারে। এটি বাংলাদেশের অর্থনীতিতে ব্যাপক পরিবর্তন আনবে। আলাপকালে বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিজিএমইএ) তাৎক্ষণিক সাবেক সভাপতি ফারুক হাসান বলেন, বৈশ্বিক নেতিবাচক প্রবৃদ্ধির মধ্যে দেশের রপ্তানিকারকদের প্রচেষ্টায় বাংলাদেশ তুলনামূলকভাবে ভালো পারফর্ম করছে। আমরা আমাদের রপ্তানি বাজার সম্প্রসারণের জন্য কাজ করে যাচ্ছি। এখন আমরা মধ্যপ্রাচ্যের দেশগুলো সহ নতুন বাজার খুঁজছি। গত বছর, আমরা এই অঞ্চলে আমাদের ব্যবসায়িক সম্পর্ক জোরদার করার জন্য সৌদি আরব এবং দুবাই এবং পরবর্তীতে ইরাক সফর করেছি,” তিনি বলেছিলেন। ফারুক বলেন, গ্রিন ফ্যাক্টরি নির্মাণে বাংলাদেশ বিশ্বে শীর্ষস্থান নিশ্চিত করতে সক্ষম হয়েছে। বর্তমানে, দেশে ২১৫টি লিডারশিপ ইন এনার্জি অ্যান্ড এনভায়রনমেন্টাল ডিজাইন (এলইইডি) -প্রত্যয়িত সবুজ কারখানা রয়েছে, যার মধ্যে ৮১টি প্লাটিনাম এবং ১২০টি গোল্ড রেটেড। এখন পর্যন্ত, ১০০টি সর্বোচ্চ মানের এলইইডি কারখানার মধ্যে ৫৫টি বাংলাদেশে রয়েছে। আগামী দিনগুলিতে, আমরা মধ্যপ্রাচ্যের দেশগুলিতে আমাদের বাজারের অংশীদারিত্ব বাড়াতে পারি, তিনি তার আশা প্রকাশ করে বলেন। ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট মোঃ আমিন হেলালী বলেন, বাংলাদেশ ২০২৬ সালের মধ্যে স্বল্পোন্নত দেশের (এলডিসি) অবস্থা থেকে উত্তরণ ঘটাবে এবং ২০৪১ সালের মধ্যে একটি উন্নত অর্থনীতিতে পরিণত হবে। এর রপ্তানি পোর্টফোলিওকে বৈচিত্র্যময় করার এবং এর ঐতিহ্যবাহী অংশীদারদের বাইরে নতুন বাজার খোঁজার কাজ। এই প্রেক্ষাপটে, মধ্যপ্রাচ্যের দেশগুলি বাণিজ্য এবং বিনিয়োগ উভয়েরই অপার সম্ভাবনার সাথে একটি সম্ভাব্য খেলা পরিবর্তনকারী বাজার হিসাবে আবির্ভূত হয়েছে। আরএমজি, চামড়াজাত পণ্য, সিরামিক টেবিলওয়্যার, প্যাকেটজাত আইটেম এবং মাংস, ফলমূল, শাকসবজির মতো হালাল পণ্য রপ্তানির জন্য আমাদের এই অঞ্চলে একটি বড় বাজার রয়েছে,” তিনি বলেন।
বিনিয়োগের সুযোগ : মধ্যপ্রাচ্যের বিনিয়োগকারীরা চীনসহ অনেক দেশে বিনিয়োগ করছে, কিন্তু বাংলাদেশে কেন নয়? বিদেশী বিনিয়োগকারীদের আকৃষ্ট করার জন্য বিদ্যুৎ কেন্দ্র, আইসিটি এবং শিক্ষা সহ অনেক খাত রয়েছে। মালয়েশিয়ার তুলনায় বাংলাদেশের একটি বড় সম্ভাবনা রয়েছে, তবে দেশের শিথিল নীতির মান তার দুর্বলতা, ডঃ মাসুম বিল্লাহ লক্ষ্য করেছেন। মধ্যপ্রাচ্যের দেশগুলোর বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে বাংলাদেশকে অবশ্যই জনসংযোগ ব্যবস্থা, আইন ও নীতি, নিরাপত্তা, মানবিক আচরণ, পরিবহন, খাদ্য, সহযোগিতা এবং সততা উন্নত করতে হবে। দেশবাসীর মানসিকতা বদলাতে হবে। বিশ্ব যখন বদলে যাচ্ছে, তখন বাংলাদেশের বিমানবন্দর ও পরিবহনে কী হচ্ছে? বিশিষ্ট অর্থনীতিবিদ ডিসিসিআই-এর প্রাক্তন সভাপতি সমীর সাত্তার বলেন, বাংলাদেশ দক্ষিণ এশিয়ায় সবচেয়ে প্রতিযোগিতামূলক এবং চিত্তাকর্ষক বিনিয়োগ ব্যবস্থা প্রদান করছে, যেখানে বিস্তৃত আর্থিক ও অ-আর্থিক সুবিধা এবং বিদেশী বিনিয়োগের জন্য একটি অনুকূল নিয়ন্ত্রক পরিবেশ রয়েছে। তিনি বলেন, উভয় দেশের বিনিয়োগকারীদের মধ্যে একটি শক্তিশালী এবং বিজয়ী ব্যবসায়িক অংশীদারিত্ব বিদ্যমান বাণিজ্যকে নতুন উচ্চতায় নিয়ে যাবে। তিনি আরও বলেন, “মধ্যপ্রাচ্যের দেশগুলোর ব্যবসায়ীরা, বিশেষ করে সৌদি আরবের, আমাদের সাশ্রয়ী রপ্তানি সম্ভাবনাকে কাজে লাগাতে এবং বাংলাদেশের কৌশলগত ভৌগোলিক অবস্থান বিবেচনা করে বৈশ্বিক বাজারে পুনরায় রপ্তানি সহজতর করতে বাংলাদেশে বিনিয়োগের সুযোগ অন্বেষণ করতে পারে। এফবিসিসিআই-এর সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট আমিন হেলালী বলেন, বাজারের সুযোগ পেতে সব স্টেকহোল্ডারকে একসঙ্গে কাজ করতে হবে। সুতরাং, ডেটা, বাজার কৌশল, পণ্য বৈচিত্র্যকরণ এবং ব্যবসা করার সহজতা নিশ্চিত করার বিষয়ে আমাদের সরকারের কাছ থেকে নীতিগত সহায়তা প্রয়োজন।-এফএনএস

 


আরোও অন্যান্য খবর
Paris