শুক্রবার

১০ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
মান্দা উপজেলা পরিষদ নির্বাচনে ১৪ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল রাসিক মেয়রের সাথে গোদাগাড়ী উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যানের সৌজন্য সাক্ষাৎ সিরাজগঞ্জে হেরোইন বহনের দায়ে গোদাগাড়ীর ২ যুবকের যাবজ্জীবন নিজের নামে কোনো প্রকল্প চান না প্রধানমন্ত্রী রাজশাহী নগরীতে দীর্ঘমেয়াদী পরিকল্পনায় উন্নয়ন কাজ বাস্তবায়ন করা হচ্ছে : মেয়র গোদাগাড়ী উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হলেন সোহেল পবায় ছাত্রলীগ নের্তৃবৃন্দের সাথে চেয়ারম্যান প্রার্থী ওয়াজেদের মতবিনিময় রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সভা অনুষ্ঠিত তানোরে উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হলেন ময়না মুসলিম দেশগুলোকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

ভরাট হচ্ছে পলাশীর পুকুর!

Paris
Update : মঙ্গলবার, ২ এপ্রিল, ২০২৪

তানোর প্রতিনিধি : রাজশাহীর তানোরের সীমান্তবর্তী গোদাগাড়ী উপজেলার রিশিকুল ইউনিয়নের পলাশী গ্রামে অবৈধ পুকুর খনন এবং পুকুরের মাটি পরিবহন করে সরকারি পাকা রাস্তা নষ্ট করে জলাশয় ভরাট করা হচ্ছে। এ ঘটনায় গ্রামবাসির মাঝে চরম অসন্তোসের সৃষ্টি হয়েছে, বিরাজ করছে উত্তেজনা। গ্রামবাসির অভিযোগ তারা একই সঙ্গে তিনটি অপরাধ করছে। প্রথমত প্রশাসনের অনুমতি ব্যতিত পুকুরের পরিধি বৃদ্ধি, দ্বিতীয়ত পুকুরের মাটিতে সদ্য নির্মিত পাকা রাস্তা নস্ট ও তৃতীযত জলাশয় ভরাট। তারা বলেন, প্রশাসনের নাম ভাঙিয়ে এসব অবৈধ মাটি বাণিজ্যে করা হচ্ছে।
এদিকে ভেকু মেশিন (মাটিকাটা যন্ত্র) ও অবৈধ ট্রাক্টরের বিকট শব্দে জনজীবন অতিষ্ঠ। অন্যদিকে ট্রাক্টরে মাটি বহনের সময় কাঁদা মাটি রাস্তায় পড়ে রাস্তা নষ্ট ও ধুলাবালিতে পরিবেশ দুষণে বাসা বাড়িতে থাকায় কঠিন হয়ে পড়েছে। রোজার দিনে তাদের এমন অবৈধ মাটি বানিজ্যে এলাকার মানুষ অতিষ্ঠ হয়ে উঠেছে।
স্থানীয়রা জানান, পলাশী এলাকার বিএনপি মতাদর্শী প্রভাবশালী জনৈক জুয়েল ও তারেক খাঁন প্রশাসনের অনুমতি ব্যতিত গ্রামবাসির বাধা উপেক্ষা ও প্রভাববিস্তার করে জোরপুর্বক পুকুরের কাদামাটি পরিবহন করে কাঁচাপাকা রাস্তা নষ্ট ও পরিবেশ দুষণ করছেন। এ ঘটনায় গ্রামবাসির মাঝে চরম অসন্তোষের সৃষ্টি হয়েছে।
জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী জমির শ্রেণী পরিবর্তন বন্ধ রয়েছে। কোথাও কোনো পুরাতন পুকুর খনন করতে চাইলে তা যথাযথ নিয়ম মেনে উপজেলা প্রশাসনের কাছে আবেদন করে তারপর অনুমোদন নিতে হয়। সেখানেও বলা থাকে পুকুর খননের মাটি যেনো কোনো পাকা বা কাঁচা রাস্তায় না উঠে। অথচ এসব নিয়মনীতি লঙ্ঘন ও প্রশাসনের নাম ভাঙিয়ে অবৈধ মাটি বানিজ্যে করছে ভেকু দালাল সরনজাই এলাকার আশরাফুল ইসলাম। কিন্ত বিষয়টি যেনো দেখার কেউ নাই। এবিষয়ে জানতে চাইলে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বলেন, অনুমতি ব্যতিত পুকুর পুনঃখননের কোনো সুযোগ নাই জলাশয় ভরাটের তো প্রশ্নই আসে না। তিনি আরো বলেন, এবিষয়ে বিস্তারিত খোঁজ খবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। এ বিষয়ে জানতে চাইলে ভেঁকু দালাল আশরাফুল ইসলাম বলেন, নিজের একটি পুকুর বড় ও একটি পুকুর ভরাট করা হচ্ছে এখানে অনুমতি নিতে হবে কেন ? তিনি আরো বলেন, বলেন, মাটি পরিবহন করলে তো রাস্তা নষ্ট হবে, তাই বলে কি মানুষ পুকুর সংস্কার করবে না। তিনি বলেন, রাস্তা নস্ট হলে সরকার ঠিক করবে এখানে সাংবাদিক বা গ্রামের মানুষের সমস্যা কি।


আরোও অন্যান্য খবর
Paris