সোমবার

২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
একাদশে ভর্তি ১৫-২৫ জুলাই ক্লাস শুরু হবে ৩০ জুলাই বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সিরিজ নিয়ে আশঙ্কা কেটে গেছে বাংলাদেশি টাকা পাচার করতে গিয়ে সিপিএম নেতা গ্রেফতার শিল্প গড়ে উঠুক, বর্জ্য যেন নদীতে না পড়ে : প্রধানমন্ত্রী প্রচার প্রচারণায় ব্যাস্ত পবার চেয়ারম্যান প্রার্থী ওয়াজেদ আলী খান রাজশাহীতে এক দশকের মধ্যে সর্বোচ্চ ধান উৎপাদন নাবিল গ্রুপ প্রেজেন্টস ৮ম আর ইউ সি সি জব ফেয়ার অনুষ্ঠিত স্বাচিপ রাজশাহী, নবাবগঞ্জ, নাটোর ও নওগাঁ জেলার সম্মেলন অনুষ্ঠিত রাজশাহী জেলা পরিষদের উদ্যোগে কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণ কাজের শুভ সূচনা মোহনপুরে ভোক্তা অধিকারের অভিযান ৩ প্রতিষ্ঠানকে জরিমানা

গোদাগাড়ীতে সংখ্যালঘুপদর লিজ নেয়া পুকুর থেকে মাছ লুট?

Paris
Update : রবিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২৪

শাহানুর রহমান রানা : রাজশাহীর গোদাগাড়ী উপজেলার কাশিমালা গ্রামের ভূমিহীন সংখ্যালঘু আদিবাসীদের লীজ নেয়া পুকুর থেকে জোড়পূর্বক কয়েক লাখ টাকার মাছ লুট করে নেয়ার অভিযোগ উঠেছে। অনধিকার প্রবেশপূর্বক লুটেরাদেরকে মাছ ধরতে বাধা দেওয়ায় ধারালো অস্ত্র উচিয়ে আদিবাসিদেরকে ভয়ভীতি প্রদর্শনসহ প্রাণনাশের হুমকি ধামকি দিয়ে ধৃত মাছ নিয়ে অভিযুক্তরা স্থান ত্যাগ করেন বলে অভিযোগ উঠেছে। ঘটনাটি ঘটে গত ৯ ফেব্রুয়ারি দুপুর বারোটায়।
ভুক্তভোগীদের পক্ষে ওই এলাকার মৃতঃ সুনিল হেমরম’র মেয়ে সান্তনী হেমরম বাদী হয়ে পাঁচজন স্বাক্ষীসমেত জেলা রাজশাহীর বিজ্ঞ ম্যাজিস্ট্রেট আমলী আদালত-৭ (গোদাগাড়ী) এ কাশিমালা গ্রামের মুক্তার হোসেনের ছেলে তারিক রহমানের নাম উল্লেখপূর্বক অজ্ঞাত চার-পাঁচজনকে আসামী করে ৪৪১/৪২৭/৩৭৯/৫০৬(২)/৩৪ ধারায় একটি মামলা দায়ের করেন। বিজ্ঞ আদালত কর্তৃক মামলাটি তদন্তের জন্য সংশ্লিষ্ট গোদাগাড়ী থানায় প্রেরিত হয়েছে। উক্ত পুকুরটি উপজেলার ২ নং মোহনপুর ইউনিয়নের ৩ নং ওয়ার্ড অন্তর্গত ‘আই হাই ছোটরাহী নতুনপাড়া’ নামক এলাকায়। কাশিমালা আবাসন প্রকল্প-২ এ বসবাসকারি ভূমিহীন ও সংখ্যালঘু পঞ্চাশটি হিন্দু পরিবারের সদস্যরা হুমকিদাতাদের ভয়ে নিরাপত্তাহীনতায় ভুগছেন বলেও জানান বিন্দাবালা দাসী, শিরিনা মুর্মু, শ্রী মন্টু মন্ডল, রাহেলা হেমব্রম, সোহাগী মারডী সহ অন্যান্যা ভুক্তভাগীরা। মামলা, অভিযোগ ও ভুক্তভোগীদের দেয়া তথ্যসূত্রে জানা গেছে, ঘটনারদিন (০৯-০২-২৪ ইং) বেলা বারোটায় কাশিমালা গ্রামের মুক্তার হোসেনের ছেলে তারিক রহমান সাঙ্গপাঙ্গ সাথে নিয়ে ধারালো অস্ত্র, লাঠিসোটা, মাছ ধরার বেড়জাল, হাঁড়িপাতিল সমেত আদিবাসীদের লিজ নেয়া পুকুর থেকে প্রায় দুই লাখ টাকার সমপরিমাণ বিভিন্ন জাতের মাছ ধরে। খবর পেয়ে মামলার বাদীসহ স্বাক্ষীগণ ঘটনাস্থলে গিয়ে অভিযুক্ত ব্যক্তিদেরকে মাছ ধরতে বাধা দিলে তারা নিজেদের কাছে থাকা দেশীয় ধারালো অস্ত্র ও লাঠিসোটা উচিয়ে আদিবাসী ব্যক্তিদেরকে হত্যার হুমকি-ধামকি দিয়ে ভ্যোনযোগে লুন্ঠিত মাছ নিয়ে স্থান ত্যাগ করে। বিষয়টি নিয়ে পরবর্তীতে স্থানীয়ভাবে মীমাংসা করার নামে বিশালাকার (০.৯৭ একর) পুকুরটি নিজের বাপ-দাদার বলে দাবিও করে মামলার প্রধান অভিযুক্ত তারিফ রহমান। কিন্তু মামলারবাদী ও আদিবাসিদের দেয়া তথ্যানুযায়ী ঘটনাস্থল ঐ পুকুরটি সরকারি খাস জমির তালিকাভুক্ত। সরকারি খাস পুকুরটির চারিধারজুড়ে রয়েছে সরকারি খাস জমি। যেখানে আদিবাসি ভূমিহীনদের আবাসনের জন্য সরকারি ভাবে নির্মিত হয়েছে ১৭টি গৃহ। এছাড়াও ওই একইস্থানে আরো রয়েছে প্রায় ত্রিশ-পত্রিশটি পরিবারের বসবাস। পুকুরটির পাশে রয়েছে সনাতন ধর্মাবলম্বীদের উপাসনালয়ের জন্য একটি কালিমন্দির ও শশ^ানঘাট। সবকিছু মিলে বিবদমান ও ঘটনাস্থলের পুকুরটি পুরো আদিবাসীদের জন্য একটি আত্মাতুল্য স্থান বলে দাবি ভুক্তভোগীদের। কারণ, সেখানে বসবাসরত প্রায় পঞ্চাশটি পরিবার একত্রিত হয়ে চাঁদা তুলে লিজ নেয়া পুকুরটিতে মাছ চাষ শুরু করেছিলেন যৎসামান্য উপার্জন ও পরিবেশগত ভারসাম্য বজায় রাখার উদ্দেশ্যে। পুকুরটি থেকে উপার্জিত অর্থ মন্দির ও শশ^ানের ব্যয় নির্বাহ সহ হতদরিদ্রদের আমীষের চাহিদা পূরণ করার জন্য যথেষ্ট গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার পাশাপাশি পুকুরের পানি নিত্যনৈমিত্তিক ও গৃহস্থালির কাজেও ব্যবহার করার সুযোগ পেতো আদিবাসিরা।
অভিযুক্তব্যক্তি ঐ সরকারি খাস পুকুরটিকে নিজের দাবি করে জোড়পূর্বক ভোগদখল করার অপপ্রয়াস চালাচ্ছে। উল্লেখ্য, ভুক্তভোগীদের দেয়া দলিলদস্তাবেজ থেকে জানা গেছে, গোদাগাড়ী উপজেলাধীন ৬৮ নং কাশিমালা মৌজার মধ্যে অবস্থিত আরএস ০১ নং খাস খতিয়ানভুক্ত ২৬৮ নং দাগের ০.৯৭ একর পরিমাণ পুকুরটি আবেদনের প্রেক্ষিতে যথাযথ পন্থায় আদিবাসিদের অনুকূলে সরকার লিজ দেয়। গত ২১-০১-২০২৪ ইং তারিখে আদিবাসিদের পক্ষে দশ হাজার টাকার চালান কেটে পুকুরটি লিজ নেন সোহাগী মার্ডি। যার নামজারির অনলাইন ডিসিআর নম্বর ২৩৮১৩৪০৬৮০০৪১৫৪, আবেদন নম্বর ৪৪২৫৭৪৫, নামজারি মামলা নং ৪১৫ (ওঢ-ও)/২০২৩-২৪।


আরোও অন্যান্য খবর
Paris