সোমবার

২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
একাদশে ভর্তি ১৫-২৫ জুলাই ক্লাস শুরু হবে ৩০ জুলাই বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সিরিজ নিয়ে আশঙ্কা কেটে গেছে বাংলাদেশি টাকা পাচার করতে গিয়ে সিপিএম নেতা গ্রেফতার শিল্প গড়ে উঠুক, বর্জ্য যেন নদীতে না পড়ে : প্রধানমন্ত্রী প্রচার প্রচারণায় ব্যাস্ত পবার চেয়ারম্যান প্রার্থী ওয়াজেদ আলী খান রাজশাহীতে এক দশকের মধ্যে সর্বোচ্চ ধান উৎপাদন নাবিল গ্রুপ প্রেজেন্টস ৮ম আর ইউ সি সি জব ফেয়ার অনুষ্ঠিত স্বাচিপ রাজশাহী, নবাবগঞ্জ, নাটোর ও নওগাঁ জেলার সম্মেলন অনুষ্ঠিত রাজশাহী জেলা পরিষদের উদ্যোগে কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণ কাজের শুভ সূচনা মোহনপুরে ভোক্তা অধিকারের অভিযান ৩ প্রতিষ্ঠানকে জরিমানা

তানোরে রাস্তা ঘেঁষে দোকানপাট যানবাহন যানজটে নাকাল মানুষ

Paris
Update : শনিবার, ২৮ অক্টোবর, ২০২৩

তানোর প্রতিনিধি

রাজশাহীর তানোর ও মুন্ডুমালা বাজারের প্রধান রাস্তা ঘেঁষে নতুন করে বসতেছে ভ্রাম্যমান দোকানপাট। এছাড়াও রাস্তার পাশে অটোগাড়ী, ভ্যান এবং সিএনজি স্ট্যান্ডের কারণে প্রায় দিন বিকেলে সৃষ্টি হচ্ছে তীব্র যানজট। আর এতে নাকাল মানুষ। এখানে নির্দিষ্ট কোনো জায়গা না-থাকায় সড়কেই ওঠা-নামা করে যাত্রীরা। এতে করে দুর্ঘটনা বৃদ্ধির পাশাপাশি সৃষ্টি হচ্ছে তীব্র যানজট। ফলে ব্যাপক ভোগান্তিতে পড়ছেন পথচারীরা। তাদের ভাষ্যমতে, তানোর থানামোড় হতে বাজার রাস্তার পাশ ঘেঁষে নতুন করে বসতেছে বিপুল পরিমান ভ্রাম্যমান দোকানপাট। স্থানীয় যাত্রীদের কাছে অটোগাড়ী বা ভ্যানগাড়ী ও সিএনজি স্ট্যান্ড বলে পরিচিত থানামোড়ের পশ্চিম থেকে মেইনগেট, গোল্লাপাড়া বাজারের প্রদীপ-প্রতাপ মার্কেটের ব্রীজ সংলগ্ন রাস্তা, সারোয়ার জামান মার্কেট স্থান ও কাজী মার্কেটের স্থান। এসব স্থানে মেইন সড়ক হতে বাজারে প্রবেশের একমাত্র পথ। ব্যস্ততম এ সড়কের ওপরই অবৈধভাবে গড়ে তোলা হয়েছে অটোগাড়ী ও ভ্যানের স্ট্যান্ড। ফলে এলাকাটিতে যানজট লেগেই থাকে। একই অবস্থা মুন্ডুমালা পৌর বাজারের তিনমাথার মোড়ে। একদিকে সড়কে নিয়ন্ত্রণহীন অটোগাড়ী ও ভ্যান। অন্যদিকে ফুটপাত দখল করে ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনাকারীদের দাপট তো রয়েছেই। যানজটের কারণে গ্রাম থেকে রোগীরা সঠিক সময়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যেতে পারছেন না। এমনকি যখন যানজটের লাইন লম্বা হয়, তখন বিভিন্ন যানবাহন ও পথচারীদের ঘন্টার পর ঘন্টা ধরে সময় লাগে। এতে মুমুর্ষ অনেক রোগি স্বাস্থ্য কমপ্লেক্সে যেতে পথেই মারা যায়। এজন্য তানোর থানা মোড়ে গোল চত্বরসহ রাস্তা প্রশস্তের দাবি জানান স্থানীয়রা।

স্থানীয় সূত্রে জানা যায়, মেইন সড়কের পাশের সরকারি জায়গায় গড়ে উঠেছে অবৈধ দোকানপাট। এসব দোকানিরা মালিক পক্ষের কাছ থেকে ভাড়া নিয়ে ব্যবসা করছে ব্যবসায়ীরা। অধিক মুনাফা লাভের আশায় দোকানের সামনে অংশটুকু ভ্রাম্যমান দোকানিদের কাছে ভাড়া দিয়েছে দোকানিরা। এসব ভ্রাম্যমান দোকান যখন রাস্তা ঘেঁষে বসে তখন রাস্তায় বড় গাড়ি এলে যানজটের লাইন লম্বা হয়। মার্কেটের সামনে প্রতিযোগিতামূলক ভাবে ভ্রাম্যমান দোকান বসাচ্ছেন ব্যবসায়ীরা। তবে, এইসব দোকানিদের কাছ থেকে নেওয়া হচ্ছে প্রতিদিনের টাকা। এছাড়াও ভ্রাম্যমান দোকানিদের কাছ থেকে আবার সপ্তাহে দুইদিন শুক্রবার ও মঙ্গলবার নিয়মিত হাট কমিটির লোকজন চাঁদা আদায় করেন। নাম অনিচ্ছুক স্থানীয় বাসিন্দারা বলেন, প্রতিদিনই সড়কটিতে যানজট লেগেই থাকে। অটোস্ট্যান্ডের জন্য সুনির্দিষ্ট জায়গা না-থাকায় অন্যদিকে রাস্তার পাশে দোকানগুলো বসার কারণে যানজট লেগেই থাকে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের এসব এদিকে নজর দেয়া উচিত। এ ব্যাপারে তানোর উপজেলা নির্বাহী অফিসার মো. বিল্লাল হোসেন বলেন, রাস্তা ঘেঁষে অটোগাড়ী, ভ্যান এবং সিএনজি স্ট্যান্ডের কারণে বাজারে যানজট সৃষ্টি হলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। এছাড়াও ভ্রাম্যমান দোকানপাট উচ্ছেদ ব্যাপারে হাট কমিটির সদস্যদের সাথে আলোচনা করে খুব শিঘ্রই দোকানগুলো সরিয়ে নেওয়ার ব্যবস্থা করা হবে বলে জানান ইউএনও।

 


আরোও অন্যান্য খবর
Paris