শনিবার

১১ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
রেলের পশ্চিমাঞ্চলে শিডিউল বিপর্যয়, যাত্রী ভোগান্তি চরমে প্রতিটি নাগরিককে স্বাবলম্বী করতে কাজ করছে সরকার : প্রধানমন্ত্রী বুবলির পর থানায় জিডি করলেন অপু পাকিস্তানে ৭ ঘুমন্ত শ্রমিককে গুলি করে হত্যা বাগমারায় তহশীলদার সাজ্জাদকে বদলির খবরে মিষ্টি বিতরণ রাজশাহী নগরীতে কবরস্থান বাস্তবায়নের দাবিতে ১১ মসজিদের মুসল্লিদের মানববন্ধন মান্দা উপজেলা পরিষদ নির্বাচনে ১৪ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল রাসিক মেয়রের সাথে গোদাগাড়ী উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যানের সৌজন্য সাক্ষাৎ সিরাজগঞ্জে হেরোইন বহনের দায়ে গোদাগাড়ীর ২ যুবকের যাবজ্জীবন নিজের নামে কোনো প্রকল্প চান না প্রধানমন্ত্রী

বিশ্ব ফটোগ্রাফি দিবস উপলক্ষে বিপিজেএ রাজশাহী শাখার সভা

Paris
Update : মঙ্গলবার, ২২ আগস্ট, ২০২৩

প্রেস রিলিজ

১৯  আগস্ট ছিলো বিশ^ ফটোগ্রাফি দিবস। নানা আয়োজনে সারা বিশে^ এই দিনটি ফটোগ্রাফি দিবস হিসেবে পালিত হয়। বিশ^ ফটোগ্রাফি দিবস উপলক্ষে ২০ আগস্ট রোববার রাতে বাংলাদেশ ফটোজার্নালিস্ট এসোসিয়েশন রাজশাহী শাখার আয়োজনে নগরীর কাদিরগঞ্জস্থ নিজস্ব কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। প্রধান আলোচক ফটোজার্নালিস্ট এসোসিয়েশনের সাধারণ সদস্য ফরিদ আক্তার পরাগ বিশ^ ফটোগ্রাফি দিবসের তাৎপর্য সম্পর্কে আলোচনা করেন।

সভায় উপস্থিত ছিলেন, বাংলাদেশ ফটোজার্নালিস্ট এসোসিয়েশন রাজশাহী শাখার সভাপতি আসাদুজ্জামান আসাদ, সহ-সভাপতি শীহদুল ইসলাম দুখু, সাধারণ সম্পাদক সামাদ খান, যুগ্ম সাধারণ সম্পাদক শাহীন খান, অর্থ-সম্পাদক মিলন শেখ, প্রচার সম্পাদক আজম খান, নির্বাহী সদস্য আলী এহসান তুহিন ও রাশেদুর রহমান রাসেল, সাবেক সভাপতি ও আজীবন সদস্য জাবীদ অপু, সাধারণ সদস্য কবীর তুহিন, কাবিল হোসেন, শরিফুল ইসলাম তোতা, সোহরাব হোসেন সৌরভ, সোহাগ আলী, মুক্তার হোসেন ও শামিউল ইসলাম শামিম। এছাড়াও অন্যান সদস্যরা এবিষয়ে বক্তব্য রাখেন। শেষে সভাপতি আসাদুজ্জামান আসাদ এই দিনের তাৎপর্য ব্যখ্যা করে বক্তব্য শেষ করেন।

উল্লেখ্য বিশ^ ফটোগ্রফি দিবস পালন শুরু হয় ১৯৯০ দশকে ভারত ও বাংলাদেশে। তবে বিশ^ব্যপী দিবসটি পালন করা শুরু হয় ২০১০ সাল থেকে। একজন অস্ট্রেলিয়ান ফটোগ্রাফার এই দিবসটি পালনের জন্য  সারা বিশে^ ক্যাম্পেইন শুরু করেন। সেইসাথে প্রায় ১২০ টি দেশের ফটোগ্রাফারদের নিয়ে এই দিবসটি পালন করেন। সেই থেকে বিশ^ব্যপী বিশ^ ফটোগ্রাফি দিবস পালন হয়ে আসছে। ১৮৩৯ খ্রিষ্টাব্দে ফ্রান্সের জ্যকুয়েস মান্দে দাগুয়ের ফটোগ্রাফি আবিষ্কারের কাজ শেষ করেন। ফ্রান্স অ্যাকাডেমি অফ সায়েন্স দাগুয়েরের আবিষ্কারের কথা প্রচার করেন ৯ জানুয়ারী ১৯৪৯ খ্রিষ্টাব্দে। ফ্রান্স সরকার ১৮৩৯ সালের ১৯ আগষ্ট দাগুয়েরকে তার আবিষ্কারের জন্য সম্মানিত করেন।


আরোও অন্যান্য খবর
Paris