শনিবার

৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দ্বিতীয়বারের মত বিএমডিএ’র চেয়ারম্যান হলেন বেগম আখতার জাহান

Paris
Update : রবিবার, ১৩ আগস্ট, ২০২৩

প্রেস বিজ্ঞপ্তি

পুনরায় বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান হলেন রাজশাহীর প্রবীণ আওয়ামী লীগ নেত্রী বেগম আখতার জাহান। রবিবার (১৩ আগস্ট ২০২৩) জনপ্রশাসন মন্ত্রণালয়ের চুক্তি ও বৈদেশিক নিয়োগ শাখা থেকে জারি করা এক প্রজ্ঞাপনে এ তথ্য জানা গেছে। রাষ্ট্রপতির আদেশক্রমে জারি করা ওই প্রজ্ঞাপনে স্বাক্ষর করেন উপসচিব ড. আশরাফুল আলম।  প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ আইন, ২০১৮ এর ধারা ১৩ (২) অনুযায়ী অন্যান্য কোনো প্রতিষ্ঠান ও সংগঠনের সঙ্গে কর্ম-সম্পর্ক পরিত্যাগের শর্তে পরবর্তী দুই বছরের জন্য তাকে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হলো। যোগদানের তারিখ থেকে এই নিয়োগ কার্যকর হওয়ার কথা।

বিএমডিএ সূত্রে জানা গেছে, ৬ জুলাই ২০২১ সালে দুই বছরের জন্য সংস্থাটির চেয়ারম্যান পদে চুক্তিভিত্তিক নিয়োগ পেয়েছিলেন বর্তমান চেয়ারম্যান বেগম আখতার জাহান। প্রথম দফা নিষ্ঠার সাথে দায়িত্ব পালনের পর ২০২৩ সালের ১৩ আগস্ট তার চুক্তির মেয়াদ বাড়ায় জনপ্রশাসন মন্ত্রণালয়। এদিকে, পুনরায় বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন বেগম আখতার জাহান।  কৃতজ্ঞতা প্রকাশ  করে তিনি বলেন, ‘আমি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের  সুযোগ্য কন্যা প্রাণপ্রিয় নেত্রী শেখ হাসিনার কর্মী। আমার রাজনৈতিক জীবনে বঙ্গবন্ধুকন্যা সফল রাষ্ট্রনায়ক শেখ হাসিনা আমাকে দু’হাত ভরে অনেক কিছু দিয়েছেন। দ্বিতীয়বারের মত বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান করায় মাননীয় প্রধানমন্ত্রীর ও আমাদের দলের অভিভাবকের প্রতি আমি চিরকৃতজ্ঞ ও ঋণী। তার স্নেহ-মমতার কারণে আমি অনেকদূর এগিয়ে এসেছি। আমি শ্রদ্ধেয় আপার স্নেহ-মমতায় বেঁচে থাকতে চাই।’ তিনি আরও বলেন, জাতির পিতার আদর্শ ধারণ করে আমি নিজের জীবন দিয়ে হলেও ন্যায় এবং নিষ্ঠার সঙ্গে আমার উপর অর্পিত দায়িত্ব পালন করবো।

উল্লেখ্য, পুনরায় বিএমডিএর চেয়ারম্যান হিসেবে নিয়োগ পাওয়া প্রবীণ আওয়ামী লীগ নেত্রী বেগম আখতার জাহান ১৯৫২ সালে রাজশাহীতে জন্মগ্রহণ করেন। তিনি স্থানীয় আওয়ামী লীগের গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। দশম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নে প্রথমবারের মতো রাজশাহীর সংরক্ষিত নারী আসন-৫ এর সংসদ সদস্য নির্বাচিত হন। রাজনীতির বাইরেও নারীর ক্ষমতায়নে দীর্ঘদিন ধরেই কাজ করে যাচ্ছেন বেগম আখতার জাহান। এই কাজের স্বীকৃতিস্বরূপ ২০১৯ সালে বেগম রোকেয়া পদকে ভূষিত হন তিনি।


আরোও অন্যান্য খবর
Paris