মঙ্গলবার

১৪ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
সারাদেশে নিম্ন আয়ের মানুষের জন্য ১২৬০০ ফ্ল্যাট নির্মাণের উদ্যোগ রাজশাহীতে ষষ্ঠ উপজেলা নির্বাচনের তৃতীয় ধাপে প্রার্থীদের প্রতীক বরাদ্দ রুয়েটের নতুন ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. কামরুজ্জামান বিএসএফ’র পোশাকধারী মাদক পাচারকারী রাজশাহীর রেন্টু আটক রাজশাহীতে চাঁদাবাজির অভিযোগে ২১ জন গ্রেফতার দুর্ঘটনায় আহত শিক্ষার্থীদের চিকিৎসা অনুদান দিচ্ছে সরকার ধরাছোঁয়ার বাইরে স্বর্ণ পাচারচক্রের মুল হোতারা আরডিএ খাঁচা মার্কেটের দেয়ালে গাছের শেকড়ের ফাঁটল, মারাত্মক ঝুঁকিতে ভবন ফাহাদ বায়োলজি থেকে মেডিকেল কলেজে সুযোগ পাওয়া ২৫৯ শিক্ষার্থীকে সংবর্ধণা প্রদান ১৫ মে থেকে বাজারে আসছে রাজশাহীর আম

রাকাব চেকবিহীন লেনদেন ও ই-ব্যাংকিং মোবাইল App এর iOS  ভার্সনের উদ্বোধন

Paris
Update : শনিবার, ৫ আগস্ট, ২০২৩

প্রেস বিজ্ঞপ্তি
শুক্রবার (০৪ আগস্ট) সকাল ১০ টায় হোটেল গ্র্যান্ড রিভারভিউ, রাজশাহীতে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব)-এর e-KYC এর মাধ্যমে ঘরে বসে হিসাব খোলা, QR Code Based চেকবিহীন লেনদেন ও রাকাব ই-ব্যাংকিং মোবাইল App এর iOS ভার্সনের শুভ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ-এর সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ। ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক নিরঞ্জন চন্দ্র দেবনাথ এর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাকাব পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সাবেক সিনিয়র সচিব মোঃ রইছউল আলম মন্ডল; রাজশাহী বিভাগের বিভাগীয় কমিশনার ও রাকাব পরিচালনা পর্ষদের পরিচালক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর; বাংলাদেশ ব্যাংক, রাজশাহীর নির্বাহী পরিচালক কাজী রফিকুল হাসান; রাজশাহী জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট শামীম আহমেদ। অনুষ্ঠানে রাকাব পরিচালনা পর্ষদের পরিচালকবৃন্দ; ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক; সকল মহাব্যবস্থাপক; প্রধান কার্যালয়ের সকল উপ-মহাব্যবস্থাপক/বিভাগীয় প্রধান; সিবিএ-এর নেতৃবৃন্দ এবং সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীবৃন্দসহ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকগণ উপস্থিত ছিলেন। উদ্বোধনী অনুষ্ঠান শেষে রাকাব প্রধান কার্যালয়ের কনফারেন্স রুমে এক গণশুনানীর আয়োজন করা হয়। গণশুনানীতে রাকাব-এর বিভিন্ন পর্যায়ের গ্রাহকগণ তাদের গুরুত্বপূর্ণ মতামত ব্যক্ত করেন।
অনুষ্ঠানে প্রধান অতিথি রাকাব-এর সার্বিক কার্যক্রমের প্রশংসা করে বলেন উত্তর-পশ্বিমাঞ্চলের কৃষি ও কৃষকের ভাগ্যন্নোয়নে রাকাব-এর ভূমিকা অপরিসিম। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে রাকাব-এর ডিজিটাল সেবা একটি মাইলফলক। অনুষ্ঠানে বক্তাগণ আরও বলেন e-KYC উদ্বোধনের মধ্য দিয়ে সাধারণ মানুষের হাতের মুঠোয় ব্যাংকিং সেবা প্রদানে রাকাব আরো একধাপ এগিয়ে গেল। e-KYC মাধ্যমে বাংলাদেশের যে কোন নাগরিক ঘরে বসে ঝটপট হিসাব খোলা, স্বয়ংক্রিয়ভাবে ‘রাকাব ই-ব্যাংকিং’ এ নিবন্ধন, ঘরে বসে দৈনন্দিন ব্যাংকিং ও পেপারলেস ব্যাংকিং সেবা গ্রহণ করতে পারবেন। e-KYC এর ফলে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের ব্যাংকিং কার্যক্রমের আঞ্চলিক প্রতিবন্ধকতা অনেকাংশে লোপ পাবে। ডিজিটাল অগ্রযাত্রায় নতুন মাইল ফলক হিসেবে রাকাব QR Code Based চেকবিহীন লেনদেন সেবা চালু করলো। এর ফলে চেক ব্যবহারে গ্রাহকগণকে অতিরিক্ত চার্জ গুণতে হবে না। গ্রাহকগণ রাকাব ই-ব্যাংকিং মোবাইল অঢ়ঢ় ব্যবহার করে সম্পূর্ণ বিনামূল্যে চেকবিহীন নিরাপদ লেনদেন করতে পারবেন। অপরদিকে রাকাব ই-ব্যাংকিং মোবাইল App এর iOS ভার্সন চালুর ফলে এখন থেকে Android Phone ব্যবহারকারীগণের ন্যায় iPhone ব্যবহারকারীগণও রাকাব ই-ব্যাংকিং মোবাইল App এর সকল সুবিধা ভোগ করতে পারবেন। বর্তমানে রাকাব ই-ব্যাংকিং এর মাধ্যমে গ্রাহকগণ যে কোন স্থান হতে দৈনন্দিন ব্যাংকিং লেনদেনের পাশাপাশি ব্যাংক হিসাব খোলা; রাকাব হিসাবসমূহের মধ্যে ফান্ড ট্রান্সফার; ইএফটিএন, আরটিজিএস এর মাধ্যমে অন্য ব্যাংকে ফান্ড ট্রান্সফার; রাকাব হতে বিকাশ, নগদ, রকেট, ট্যাপ ও উপায় এ ফান্ড ট্রান্সফার; নেসকো, রাজশাহী ওয়াসা ও বিভিন্ন প্রতিষ্ঠানের ইউটিলিটি বিল পরিশোধ করতে সক্ষম হচ্ছেন। শাখার লোকেশন, মিনি ও বিস্তারিত ব্যাংকিং স্টেটমেন্ট, ঋণ ও আমানত সংক্রান্ত তথ্য, হিসাব স্থিতিসহ বিভিন্ন তথ্য হাতের মুঠোয় পাচ্ছেন। এছাড়া সম্পূর্ণ বিনামূল্যে গ্রামীণফোন, বাংলালিংক, টেলিটক, রবি ও এয়ারটেল এর মোবাইল রিচার্জ সেবা গ্রহণ করতে পারছেন।


আরোও অন্যান্য খবর
Paris