সোমবার

২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
একাদশে ভর্তি ১৫-২৫ জুলাই ক্লাস শুরু হবে ৩০ জুলাই বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সিরিজ নিয়ে আশঙ্কা কেটে গেছে বাংলাদেশি টাকা পাচার করতে গিয়ে সিপিএম নেতা গ্রেফতার শিল্প গড়ে উঠুক, বর্জ্য যেন নদীতে না পড়ে : প্রধানমন্ত্রী প্রচার প্রচারণায় ব্যাস্ত পবার চেয়ারম্যান প্রার্থী ওয়াজেদ আলী খান রাজশাহীতে এক দশকের মধ্যে সর্বোচ্চ ধান উৎপাদন নাবিল গ্রুপ প্রেজেন্টস ৮ম আর ইউ সি সি জব ফেয়ার অনুষ্ঠিত স্বাচিপ রাজশাহী, নবাবগঞ্জ, নাটোর ও নওগাঁ জেলার সম্মেলন অনুষ্ঠিত রাজশাহী জেলা পরিষদের উদ্যোগে কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণ কাজের শুভ সূচনা মোহনপুরে ভোক্তা অধিকারের অভিযান ৩ প্রতিষ্ঠানকে জরিমানা

শোকাবহ আগস্টে মাসব্যাপী কর্মসূচি ঘোষণা আ. লীগের

Paris
Update : মঙ্গলবার, ১ আগস্ট, ২০২৩

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হারানোর শোকাবহ মাস আগস্টের প্রথম দিন আজ। ১৯৭৫ সালের এই মাসে একদল বিপথগামী সেনা সদস্য সপরিবারে জাতির পিতাকে হত্যা করেন। এ মাসে আওয়ামী লীগের ওপরে আরো আঘাত এসেছে। ২০০৪ সালের ২১ আগস্ট রাজধানীতে দলের একটি সমাবেশে গ্রেনেড হামলায় বহু নেতাকর্মী হতাহত হন।

ফলে আগস্ট মাসটি আওয়ামী লীগের কাছে বিশেষ শোকের মাস।এ বছর শোকাবহ আগস্ট স্মরণে মাসব্যাপী কর্মসূচি ঘোষণা করেছে আওয়ামী লীগ। তারা গতকাল সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে আগস্টের ৩১ দিনের মধ্যে ২৪ দিনের কর্মসূচি ঘোষণা করেছে। অন্য দিনগুলোর কর্মসূচি পরে জানানো হবে।

দলের কেন্দ্রীয় একাধিক নেতা কালের কণ্ঠকে জানিয়েছেন, দ্বাদশ জাতীয় নির্বাচনের ডামাডোলের বছরে আগস্টের কর্মসূচি পালনে বিশেষ গুরুত্ব দেওয়া হবে। বিএনপির আন্দোলন কর্মসূচির ধরন বুঝে আওয়ামী লীগের কর্মসূচি পরিবর্তন হতে পারে।

দলের কেন্দ্রঘোষিত কর্মসূচিগুলোর সঙ্গে সংগতি রেখে সব জেলা, মহানগর, উপজেলা, থানা, পৌর শহর, ইউনিয়ন, ওয়ার্ডসহ সব শাখার নেতাদের কর্মসূচি পালনে বিশেষ নির্দেশনা দেওয়া হয়েছে।

মাসব্যাপী আ. লীগের যত কর্মসূচি
৩১ জুলাই সোমবার দিবাগত রাত ১২টা ১ মিনিটে (১ আগস্টের প্রথম প্রহরে) ধানমণ্ডিস্থ বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর অভিমুখে স্বেচ্ছাসেবক লীগের আলোর মিছিল কর্মসূচি রয়েছে।

একই সময়ে ঐতিহাসিক ধানমণ্ডির ৩২ নম্বর সড়কে মোমবাতি প্রজ্বালন ও খাদ্য বিতরণ কর্মসূচি রয়েছে আওয়ামী মত্স্যজীবী লীগের। প্রথম প্রহরে ছাত্রলীগের সারা দেশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব স্মরণে আলোক প্রজ্বালন কর্মসূচি রয়েছে।এ সময় যুবলীগের কর্মসূচিতে রয়েছে ১৯৭৫-এর ১৫ আগস্ট মর্মন্তুদ হত্যাকাণ্ড এবং ’৭৫-পরবর্তী সময়ে মুক্তিযোদ্ধা ও সেনা কর্মকর্তাদের হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত থাকার অপরাধে বিএনপির প্রতিষ্ঠাতা খুনি জিয়াউর রহমানের মরণোত্তর বিচার এবং হাজার হাজার আওয়ামী লীগ নেতাকর্মী ও সাধারণ মানুষ হত্যা, অগ্নিসংযোগ, গুমসহ সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িত থাকা ও কানাডার আদালত কর্তৃক সন্ত্রাসী সংগঠন আখ্যা পাওয়া বিএনপির রাজনীতি নিষিদ্ধের দাবিতে প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন।

আজ ১ আগস্ট কৃষিবিদ ইনস্টিটিউট বাংলাদেশ (কেআইবি) অডিটরিয়ামে কৃষক লীগ স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি রয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে থাকবেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

সকাল ১১টায় ৩২ নম্বরের ঐতিহাসিক বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করবে যুব মহিলা লীগ।২ আগস্ট রংপুরে আওয়ামী লীগের বিভাগীয় সমাবেশ থাকায় কেন্দ্রে কোনো কর্মসূচি রাখা হয়নি।

৩ আগস্ট দেশের প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে ‘মিনতি আজ করি পিতা, একবার এসে দেখে যান’ শীর্ষক তরুণ প্রজন্মের প্রতিনিধিদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কাছে প্রতীকী ‘পত্রপ্রেরণ’ কর্মসূচি পালন করবে ছাত্রলীগ।

৫ আগস্ট সকাল ৮টায় ধানমণ্ডির আবাহনী ক্লাব প্রাঙ্গণে এবং সকাল ৯টায় বনানী কবরস্থানে বীর মুক্তিযোদ্ধা শহীদ শেখ কামালের জন্মদিন : শ্রদ্ধার্ঘ্য অপর্ণ, মিলাদ ও দোয়া মাহফিল করবে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগসহ সহযোগী সংগঠনগুলো। এদিন ‘শেখ কামাল : শুদ্ধ তারুণ্যের ঋদ্ধ স্লোগন’ শীর্ষক আলোচনাসভার আয়োজন করবে যুবলীগ।

শহীদ শেখ কামালের জন্মদিন উপলক্ষে মিলাদ ও দোয়া মাহফিল কর্মসূচি রয়েছে। এ ছাড়া দুস্থ, এতিম ও অসহায় মানুষের মাঝে খাদ্য বিতরণ করবে মত্স্যজীবী লীগ। এ উপলক্ষে সকাল ১১টায় ২৩ বঙ্গবন্ধু এভিনিউস্থ কেন্দ্রীয় কার্যালয়ে আলোচনাসভা করবে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ। এদিন স্বেচ্ছাসেবক লীগের আলোচনাসভা ও আলোকচিত্র প্রদর্শনী রয়েছে। বিকেল ৩টায় আলোচনাসভা করবে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ শ্রমিক লীগ।

৬ আগস্ট সারা দেশের তৃণমূলের নেতাকর্মীদের নিয়ে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে বসবেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। সে কারণে ৬ ও ৭ আগস্ট কোনো কর্মসূচি রাখা হয়নি।

৮ আগস্ট সকাল ৮টায় বনানী কবরস্থানে বঙ্গমাতা শহীদ শেখ ফজিলাতুন নেছা মুজিবের জন্মদিন উপলক্ষে শ্রদ্ধার্ঘ্য অপর্ণ, কোরআন খতম, মিলাদ ও দোয়া মাহফিল করবে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগসহ সহযোগী সংগঠনগুলো। ‘প্রেরণা দিয়েছে, শক্তি দিয়েছে বিজয়-লক্ষ্মী নারী’ শীর্ষক আলোচনাসভা করবে যুবলীগ। বাদ জোহর বঙ্গমাতার জন্মদিন উপলক্ষে স্যার সলিমুল্লাহ মুসলিম এতিমখানায় এতিমদের মধ্যে খাদ্য বিতরণ করবে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ। বিকেল ৩টায় আলোচনাসভা করবে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ শ্রমিক লীগ।

বঙ্গমাতার জন্মদিন উপলক্ষে টুঙ্গিপাড়ায় দিনব্যাপী ফ্রি হেলথ ক্যাম্প আয়োজন করবে স্বাধীনতা চিকিৎসক পরিষদ। বঙ্গমাতার জন্মবার্ষিকী উদযাপন ও ‘বাংলাদেশের মাতা, বাংলাদেশের নেতা’ শীর্ষক ছাত্রী সমাবেশ করবে ছাত্রলীগ। আলোচনাসভা করবে স্বেচ্ছাসেবক লীগ।

৯ আগস্ট সকাল ১০টায় বঙ্গমাতা শহীদ শেখ ফজিলাতুন নেছা মুজিবের জন্মদিন উপলক্ষে আলোচনাসভা আয়োজন করেছে বাংলাদেশ মহিলা আওয়ামী লীগ।

১০ আগস্ট কোনো কর্মসূচি রাখা হয়নি।

১১ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনাসভা করবে স্বেচ্ছাসেবক লীগ।

১২ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে স্বেচ্ছায় বক্তদান কর্মসূচি পালন করবে আওয়ামী মত্স্যজীবী লীগ। এদিন বিকেল ৩টায় বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব কনভেনশন সেন্টার, বিএসএমএমইউতে জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনাসভা করবে স্বাধীনতা চিকিৎসক পরিষদ।

১৩ আগস্ট ১৫ আগস্টের সব শহীদের স্মরণে মিলাদ, দোয়া মাহফিল, আলোচনাসভা করবে ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগ। দেশব্যাপী শিশুদের ‘বঙ্গবন্ধু চিত্রাঙ্কন প্রতিযোগিতা’ আয়োজন করেছে ছাত্রলীগ। ধানমণ্ডি ৩২ নম্বর ঐতিহাসিক বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে জাতীয় শোক দিবস উপলক্ষে তিন দিনব্যাপী (১৩ থেকে ১৫ আগস্ট) আলোকচিত্র প্রদর্শনী করবে স্বেচ্ছাসেবক লীগ। ১৫ আগস্টের খুনিদের দেশে ফিরিয়ে এনে শাস্তি কার্যকর করার দাবিতে মানববন্ধনের আয়োজন করেছে যুব মহিলা লীগ।

১৪ আগস্ট ১৫ আগস্টের সব শহীদের স্মরণে মিলাদ, দোয়া মাহফিল, আলোচনা ও খাদ্যসামগ্রী বিতরণ করবে ঢাকা মহানগর উত্তর যুবলীগ।

১৫ আগস্ট সূর্য উদয় ক্ষণে বঙ্গবন্ধু ভবন এবং কেন্দ্রীয় কার্যালয়সহ সারা দেশে সংগঠনের সব স্তরের কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন করা হবে। এদিন সকাল সাড়ে ৬টায় ধানমণ্ডি বত্রিশস্থ ঐতিহাসিক বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ (রাষ্ট্রীয় কর্মসূচির সঙ্গে সংগতি রেখে) করা হবে। সকাল ৮টায় বনানী কবরস্থানে ১৫ আগস্টের শহীদদের প্রতি শ্রদ্ধার্ঘ্য নিবেদন, মাজার জিয়ারত, ফাতেহা পাঠ, মোনাজাত ও মিলাদ মাহফিল। দুপুর ১২টায় টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধার্ঘ্য নিবেদন, ফাতিহা পাঠ, মিলাদ ও দোয়া মাহফিল। এতে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা, গোপালগঞ্জ জেলা ও টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগের নেতারা অংশগ্রহণ করবেন। বাদ জোহর কেন্দ্রীয়ভাবে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ দেশের সব মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল হবে।

মন্দির, প্যাগোডা, গির্জা, উপাসনালয়ে দেশব্যাপী বিশেষ প্রার্থনা কর্মসূচির অংশ হিসেবে কেন্দ্রীয়ভাবে ১৫ আগস্টের প্রথম প্রহরে (রাত ১২:০১ মিনিট) মিরপুর ব্যাপ্টিস্ট চার্চে (৩/৭-এ সেনপাড়া, পর্বতা, মিরপুর-১০) মোমবাতি প্রজ্বালন ও বিশেষ প্রার্থনা, সকাল ১০টায় রাজধানীর মেরুল বাড্ডাস্থ আন্তর্জাতিক বৌদ্ধ বিহারে বৌদ্ধ সম্প্রদায় এবং সকাল ১১টায় ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে হিন্দু সম্প্রদায় প্রার্থনাসভার আয়োজন করবে।

দুপুরে সারা দেশে অসচ্ছল, এতিম ও দুস্থ মানুষের মাঝে খাদ্য বিতরণ ও গণভোজের আয়োজন করেছে আওয়ামী লীগ। বাদ আসর ধানমণ্ডির ঐতিহাসিক বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে দোয়া ও মিলাদ মাহফিল করবে বাংলাদেশ মহিলা আওয়ামী লীগ।

১৬ আগস্ট বিকেল ৪টায় জাতীয় শোক দিবসের স্মরণসভা অনুষ্ঠিত হবে। আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সভা অনুষ্ঠিত হবে।

১৭ আগস্ট সকাল ১১টায় ২৩ বঙ্গবন্ধু এভিনিউস্থ কেন্দ্রীয় কার্যালয়ে  সিরিজ বোমা হামলার প্রতিবাদে আলোচনাসভা করবে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ। ২০০৫ সালে সারা দেশে সিরিজ বোমা হামলায় জড়িত অপরাধীদের বিচারের দাবিতে মানববন্ধন করবে স্বেচ্ছাসেবক লীগ। দেশবিরোধী, মানবতাবিরোধী, সন্ত্রাসী সংগঠন বিএনপি-জামায়াতের দেশব্যাপী সিরিজ বোমা হামলার প্রতিবাদে প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠান, মহানগর, জেলা, উপজেলায় সন্ত্রাস ও মৌলবাদবিরোধী পদযাত্রা করবে ছাত্রলীগ।

১৮ আগস্ট কোনো কর্মসূচি রাখা হয়নি। ১৯ আগস্ট সকাল ১০টায় ২৩ বঙ্গবন্ধু এভিনিউ কেন্দ্রীয় কার্যালয়ে জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনাসভা করবে মহিলা শ্রমিক লীগ। বিকেল ৩টায় সেখানে আলোচনাসভা করবে জাতীয় শ্রমিক লীগ।

২০ আগস্ট কৃষক লীগের আয়োজনে কৃষিবিদ ইনস্টিটিউট বাংলাদেশ (কেআইবি) অডিটরিয়ামে কৃষক সন্তানদের মাঝে বঙ্গবন্ধুর ওপর চিত্রাঙ্কন প্রতিযোগিতা।

২১ আগস্ট সকাল ১০টায় ২৩ বঙ্গবন্ধু এভিনিউস্থ কেন্দ্রীয় কার্যালয়ে ২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহতদের প্রতি শ্রদ্ধা নিবেদন ও তাদের স্মরণে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগসহ সহযোগী সংগঠনগুলোর আলোচনাসভা। বিকেল ৫টা ২১ মিনিটে শহীদদের স্মরণে স্বেচ্ছাসেবক লীগের শ্রদ্ধা নিবেদন ও আলোক শিখা প্রজ্বালন।

গ্রেনেড হামলার প্রতিবাদে আলোচনাসভা ও দোয়া মাহফিলের আয়োজন করেছে বাংলাদেশ কৃষক লীগ। বাংলাদেশের নবরূপায়ণের রূপকার মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে বর্বরোচিত গ্রেনেড হামলার মাস্টারমাইন্ড খুনি তারেক রহমানকে তরুণ প্রজন্মের দেশব্যাপী ‘লাল কার্ড’ প্রদর্শন করবে বাংলাদেশ ছাত্রলীগ।

২২ আগস্ট কৃষিবিদ ইনস্টিটিউটে ঢাকা মহানগর উত্তর কৃষক লীগের উদ্যোগে জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনাসভা, দোয়া মাহফিল ও খাদ্যসামগ্রী বিতরণ।

২৩ আগস্ট ২১ আগস্টের গ্রেনেড হামলায় শহীদদের স্মরণে ও আইভি রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলোচনাসভা করবে বাংলাদেশ মহিলা আওয়ামী লীগ।

২৪ আগস্ট সকালে শহীদ আইভি রহমানের স্মরণে বনানী কবরস্থানে শ্রদ্ধা নিবেদন, দোয়া ও মিলাদ মাহফিলে অংশগ্রহণ করবে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগসহ সহযোগী সংগঠনগুলো। বিকেলে তেজগাঁও শিল্পাঞ্চল এলাকায় আইভি রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মরণসভা করবে জাতীয় শ্রমিক লীগ।

২৫ আগস্ট ১৫ ও ২১ আগস্ট নিহত শহীদদের স্মরণে মিলাদ, দোয়া মাহফিল ও খাদ্যসামগ্রী বিতরণ করবে ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগ। এদিন বঙ্গবন্ধু স্মারক বক্তৃতা আয়োজন করেছে বাংলাদেশ ছাত্রলীগ।

২৬ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে মত্স্যজীবী লীগের আলোচনাসভা রয়েছে। গ্রেনেড হামলায় জড়িত নীলনকশাকারীদের গ্রেপ্তার ও ফাঁসির দাবিতে মানববন্ধন করবে মহিলা শ্রমিক লীগ। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শোকাবহ আগস্ট স্মরণানুষ্ঠানের আয়োজন করেছে দলটির সংস্কৃতিবিষয়ক উপকমিটি। বঙ্গবন্ধু এভিনিউস্থ কেন্দ্রীয় কার্যালয়ে জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনাসভা করবে যুব মহিলা লীগ। এ ছাড়া ঢাকার সব বেসিক ইউনিয়ন শাখার উদ্যোগে আলোচনাসভার আয়োজন করেছে জাতীয় শ্রমিক লীগ।

২৭ আগস্ট সকাল ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয় মসজিদ প্রাঙ্গণে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সমাধিস্থলে শ্রদ্ধা নিবেদন করবে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগসহ সহযোগী সংগঠনগুলো।

২৮ ও ২৯ আগস্ট কোনো কর্মসূচি রাখা হয়নি। ৩০ আগস্ট বুধবার জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনাসভার আয়োজন করেছে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ।

৩১ আগস্ট আগস্টের শেষ দিনে বঙ্গবন্ধু এভিনিউস্থ কেন্দ্রীয় কার্যালয়ে জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনাসভা করবে বাংলাদেশ কৃষক লীগ। এদিন জাতীয় শোক দিবস উপলক্ষে আরেকটি আলোচনাসভা করবে বাংলাদেশ ছাত্রলীগ। এতে প্রধান অতিথি থাকবেন বাংলাদেশ আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশ আওয়ামী যুবলীগ ‘শোক থেকে শক্তি, শক্তি থেকে জাগরণ’ শীর্ষক আলোচনাসভার মধ্য দিয়ে শেষ হবে আওয়ামী লীগের আগস্টের কর্মসূচি।

তবে এসব কর্মসূচির তারিখ, স্থান ও সময় পরিবর্তন হতে পারে বলেও সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে বাংলাদেশ আওয়ামী লীগ।


আরোও অন্যান্য খবর
Paris