সোমবার

২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

চৌবাড়িয়া হাটে মোবাইল কোর্টে ১ লাখ ২০ হাজার টাকা জরিমানা

Paris
Update : শনিবার, ২৪ জুন, ২০২৩

তানোর প্রতিনিধি

রাজশাহীর তানোরে সীমান্তবর্তী চৌবাড়িয়া হাটে অতিরিক্ত খাজনা আদায়ের অভিযোগের ভিত্তিতে ও আমাদের রাজশাহী পত্রিকায় খবর প্রকাশের পর অবশেষে ডিসির নির্দেশে দুই দফা মোবাইল কোর্টের অভিযানে ১ লাখ ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে বলে নিশ্চিত করেন হাট ইজারাদার মোজাফফর হোসেন। গত শুক্রবার (২৩ জুন) দুপুরের পরে নওগাঁ জেলা প্রশাসক অফিসের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও শেষ বিকেলের দিকে মান্দা উপজেলা সহকারী কমিশনার ভূমি ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট জাকির মুন্সি মোবাইল কোর্ট পরিচালনা করেন। তবে মোবাইল কোর্ট পরিচালনা শেষে পুনরায় অতিরিক্ত খাজনা আদায় করা হয় বলে একাধিক সুত্র নিশ্চিত করেন। ফলে অভিযানের নামে আইওয়াস করা হয়েছে বলে গরু ক্রেতা বিক্রেতারা মনে করেন। ফলে সরকারী নিয়মে খাজনা আদায় না হলে গরু ব্যবসায়ীরা আসবে না বলে আশংকা করছেন স্থানীয় ব্যবসায়ীরা।

শুক্রবার সন্ধ্যার দিকে সরেজমিনে দেখা যায়, ইজারাদারের ঘরে হিসেব নিকেশ চলছে। বাহিরে বসে আছেন ইজারাদার মোজাফফর। ছাড় আদায় কারী এক ব্যক্তি জানান, প্রতি হাটে টাকাও দিতে হবে আবার জরিমানা করবে। কোন হাটে কি সরকারি নিয়মে আদায় হয়, হয় না। সব হাটেই অতিরিক্ত খাজনা আদায় করতে হয়। কারন থানা, উপজেলা ও জেলা, স্থানীয় নেতা, চেয়ারম্যান মেম্বারদের প্রতি হাটে টাকা দিতে হয়। অভিযান জরিমানা করে কি খাজনা কম করে আদায় হয়েছে। কারন ১ লাখ ২০ হাজার টাকা জরিমানা করেছে সেটা তো তুলতে হবে। এজন্য ১০৫০-১১০০ টাকা করে আদায় করা হয়েছে। জানা গেছে, উত্তর বঙ্গের মধ্যে অন্যতম বৃহত্তর গরু ছাগলের হাট চৌবাড়িয়া। রাজশাহীর তানোরের সীমান্তবর্তী ও মান্দা উপজেলার ভারশোঁ ইউপির মধ্যে গরু ছাগলের হাট। সরকারী নিয়ম অনুযায়ী গরুর খাজনা ৫০০ টাকা ও ছাগল, ভেড়ার খাজনা ২০০ টাকা। কিন্ত হাট ইজারাদার মোজাফফর গরু প্রতি ৯০০ টাকা ও ছাগল, ভেড়া ৫০০ টাকা করে খাজনা আদায় করেন। জরিমানার পর ১৫০-২০০ টাকা বাড়তি নিয়েছেন বলে একাধিক ক্রেতারা নিশ্চিত করেন। শুক্রবার তানোর পৌর সদর এলাকার কাবিল নামের এক ব্যক্তি কোরবানির গরু কিনেন। তার কাছে খাজনার বিষয়ে জানতে চাইলে তিনি জানান, আমার কাছ থেকে ১০০০ টাকা ও বিক্রেতার কাছ ১০০ টাকা ও বিট ২০, মোট ১১২০ টাকা খাজনা নিয়েছে। এসব নামে ও লোক দেখানো অভিযান ছাড়া কিছুই না। কোন কথা বললেই চোলাই মদ খেয়ে কেউ ধাক্কা মারছেন আবার কেউ লাঠি তুলছেন। হাট তো না যেন অরাজকতায় ভরা। ইজারাদার ও স্থানীয় ছাড় লিখা ব্যাক্তিরা খারাপ আচরন সহ গালমন্দ পর্যন্ত করেন।

হাট ইজারাদার মোজাফফর হোসেনের সাথে মোবাইলে যোগাযোগ করে জরিমানার পর বেশি ২০০-২৫০ টাকা  খাজনা আদায় করেছেন জানতে চাইলে তিনি জানান আমি ব্যস্ত আছি পরের হাটে আসবেন সাক্ষাতে কথা বলা হবে। আপনি বেশি টাকা আদায় করেছেন কিনা আর আমি কেন হাটে যাব প্রশ্ন করা হলে কোন সদ উত্তর না দিয়ে সাক্ষাতে কথা হবে বলে এড়িয়ে যান তিনি।

মান্দা ভূমি অফিসের সহকারী কমিশনার ভূমি এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট জাকির  মুন্সি বলেন আমি সন্ধ্যা পর্যন্ত ছিলাম, সরকারী নিয়মেই খাজনা আদায় হয়েছে। আর আমি ৫০ হাজার টাকা জরিমানা করেছি। ইজারাদার মাদকসেবীদের ও লাঠিয়াল বাহিনী নিয়ে আগের চেয়ে বেশি খাজনা আদায় করেছেন জানতে চাইলে তিনি জানান, আমি রাত আটটা পর্যন্ত ছিলাম সরকারী নিয়মেই আদায় হয়েছে। নওগাঁ জেলা প্রশাসক খালিদ মেহেদি হাসান (বি পি এএ) (ডিসির) সরকারী মোবাইল নম্বরে একাধিকবার ফোন দেওয়া হলেও রিসিভ করেন নি। এমনকি হটসআপে কল দেওয়া হলেও ধরেননি তিনি।

প্রসঙ্গত, গত ২১ জুন বুধবার দৈনিক আমাদের রাজশাহী পত্রিকায় চৌবাড়িয়া হাটে খাজনা আদায়ের নামে বেপরোয়া চাঁদাবাজি শিরোনামে প্রতিবেদন প্রকাশ। এর পরে নড়েচড়ে বসেন প্রশাসন। এখবরের ভিত্তিতেই গত ২৩ জুন শুক্রবার দুই দফা মোবাইল কোর্টে অভিযান চালিয়ে ১ লাখ ২০ হাজার টাকা জরিমানা করা হয়।


আরোও অন্যান্য খবর
Paris