সোমবার

২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

রাসিক নির্বাচনে কাউন্সিলর পদে মনোনয়নপত্র উত্তোলন

Paris
Update : মঙ্গলবার, ২ মে, ২০২৩

স্টাফ রিপোর্টার
রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনের তফশিল ঘোষণার পর মনোনয়নপত্র উত্তোলন শুরু হয়েছে। গত রোববার থেকে রাসিক নির্বাচনের অংশগ্রহণকারী সম্ভাব্য কাউন্সিলর প্রার্থীরা নির্বাচন অফিস থেকে মনোনয়নপত্র উত্তোলন শুরু করেন। গত রোববার থেকে গত তিনদিনে মেয়র পদে মনোনয়নপত্র উত্তোলন না হলেও সংরক্ষিত ও সাধারণ কাউন্সিলর পদে মনোনয়নপত্র উত্তোলন হয়েছে। মঙ্গলবার(০২ মে) সন্ধ্যা পর্যন্ত সংরক্ষিত পদে ১৬ জন ও সাধারণ কাউন্সিলর পদে ৪৩ জন প্রার্থী মনোনয়নপত্র উত্তোলন করেছেন। বিষয়টি নিশ্চিত করেছেন রাসিক নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও নির্বাচন কমিশনের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা দেলোয়ার হোসেন।
তিনি বলেন, মূলত গত বৃহস্পতিবার থেকে মনোনয়নপত্র বিতরণ শুরু হলে রোববার থেকে মনোনয়নপত্র তোলা শুরু করেন প্রার্থীরা। রোববার থেকে সম্ভাব্য কাউন্সিলর প্রার্থীরা মনোনয়নপত্র উত্তোলন শুরু করেছেন। রোববার মনোনয়নপত্র কম উত্তোলন কম হলেও গত সোমবার থেকে মনোনয়নপত্র উত্তোনের সংখ্যা বেশি। তিনি আরো বলেন, ইতোমধ্যে বেশ কিছু প্রার্থী মনোনয়নপত্র উত্তোলনের পর জমা দিয়েছেন। অনেকেই এখনো জমা দেননি। তিনি বলেন, প্রার্থীরা চাইলে যেকোনো সময় এসে মনোয়নপত্র উত্তোলন করতে পারবেন। তবে প্রার্থীদের মানতে হবে নির্বাচনী আচারণবিধি। কোনো অবস্থাতেই নির্বাচনী আচারণ বিধি লঙ্ঘন করা যাবে না।
এবার রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে ৩ লাখ ৫২ হাজার ১৫৭ জন ভোটার ভোট দিবেন। এরমধ্যে নতুন ভোটার ৩০ হাজার ১৫৭ জন। তারমধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৭১ হাজার ১৮৫ জন এবং নারী ১ লাখ ৮০ হাজার ৯৭২ জন। এর মধ্যে ৩০ হাজার ১৫৭ জন তরুণ-তরুণী প্রথম ভোট দিবেন। গত বছর ভোটার সংখ্যা ছিলো ৩ লাখ ২২ হাজার। এবার সম্ভাব্য ১৫২ টি ভোটকেন্দ্রের ১১৭৩ টি কক্ষে ইভিএমে নির্বাচন অনুষ্ঠিত হবে। আগামী ২১ মে নমিনেশন দেয়া শুরু হবে। ২৩ মে মনোনয়ন দাখিলের শেষ সময়। এছাড়া ২ জুন প্রতীক বরাদ্দ দেয়া হবে।
রুবেল’র মনোনয়নপত্র উত্তোলন : আগামী ২১ জুন রাজশাহী সিটি কর্পোরেশন নির্বাচন। এই নির্বাচনে ৭নং ওয়ার্ড সাধারণ প্রার্থী হিসেবে মনোনয়ন উত্তোলন করেন জহিরুল ইসলাম রুবেল। তিনি মঙ্গলবার দুুপুরের দিকে সমর্থকদের সাথে করে নিয়ে এই মনোনয়ন ফরম উত্তোলন করেন। এ সময়ে তিনি সাংবাদিকদের সাথে কথা বলতে যেয়ে বলেন, গতবারও তিনি এই ওয়ার্ড থেকে নির্বাচন করেছিলেন। জনগণের সমর্থন ও জনগণ ব্যাপকভাবে ভোট প্রদান করলেও তিনি গায়েবী কারনে পরাজিত হন। তিনি বলেন, আশাকরি এ ওয়ার্ডেও উন্নয়নের এবং জনগণের সেবাদানের সুযোগ করে দিতে জনগণ এবারও তাকে ভোট দেবেন। কারন এই ওয়ার্ডে তেমন কোন উন্নয়ন হয়নি। তিনি নির্বাচিত হলে অত্র ওয়ার্ডের জলাবদ্ধতা থেকে শুরু করে সকল সমস্যা পর্যায়ক্রমে সমাধান করবেন। তিনি আরো বলেন, ওয়ার্ডের উন্নয়নের জন্য সরকারীভাবে অর্থ বরাদ্দ দেয়া হয়। বর্তমানে এই অর্থের সঠিক ব্যবহার না হওয়ায় উন্নয়ন কার্যক্রম স্থবির হয়ে পড়েছে। সেইসাথে সুসম বন্টন না হওয়ায় হতদরিদ্ররা তাদের ন্যায্যতা ও প্রাপ্যাতা থেকে বঞ্চিত হয়েছেন। ওয়ার্ডের উন্নয়ন ও জনগণের সঠিক সেবা দানের সুযোগ করে দিকে তিনি ওয়ার্ডবাসীর নিকট দোয়া ও ভোট প্রার্থনা করেন। ফরম উত্তোলনের সময় অত্র ওয়র্ডের বিভিন্ন স্তরের জনগণ উপস্থিত ছিলেন। তারা রুবলের পক্ষে কাজ করবেন বলে প্রতিশ্রতি দেন। সেইসাথে তাঁর পক্ষে নানা ধরনের স্লোগান দিতে থাকেন উপস্থিত কর্মী ও সমর্থকগণ।
আরমানের মনোনয়ন সংগ্রহ : রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) নির্বাচনে ওয়ার্ড কাউন্সিলর পদে নির্বাচনে অংশ নিতে মনোনয়ন ফরম সংগ্রহ করলেন ২৪নং ওর্য়াড কাউন্সিলর আরমান আলী। ইতোমধ্যেই তিনি নির্বাচনে অংশ নিতে ঈদ শুভেচ্ছা বিনিময়ের মধ্যদিয়ে প্রচারণাও শুরু করেছেন। মঙ্গলবার (২রা মে) বেলা ১২টায় রাজশাহী নির্বাচন কার্যালয়ে ওর্য়াড কাউন্সিলর পদে নির্বাচনে অংশ নিতে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন ওর্য়াডটির বর্তমান কাউন্সিলর আরমান আলী।


আরোও অন্যান্য খবর
Paris