রবিবার

১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
একাদশে ভর্তি ১৫-২৫ জুলাই ক্লাস শুরু হবে ৩০ জুলাই বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সিরিজ নিয়ে আশঙ্কা কেটে গেছে বাংলাদেশি টাকা পাচার করতে গিয়ে সিপিএম নেতা গ্রেফতার শিল্প গড়ে উঠুক, বর্জ্য যেন নদীতে না পড়ে : প্রধানমন্ত্রী প্রচার প্রচারণায় ব্যাস্ত পবার চেয়ারম্যান প্রার্থী ওয়াজেদ আলী খান রাজশাহীতে এক দশকের মধ্যে সর্বোচ্চ ধান উৎপাদন নাবিল গ্রুপ প্রেজেন্টস ৮ম আর ইউ সি সি জব ফেয়ার অনুষ্ঠিত স্বাচিপ রাজশাহী, নবাবগঞ্জ, নাটোর ও নওগাঁ জেলার সম্মেলন অনুষ্ঠিত রাজশাহী জেলা পরিষদের উদ্যোগে কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণ কাজের শুভ সূচনা মোহনপুরে ভোক্তা অধিকারের অভিযান ৩ প্রতিষ্ঠানকে জরিমানা

রাজশাহীতে তানভির কন্সট্রাকশন কার্যালয়ে পাওনাদারদের তালা

Paris
Update : মঙ্গলবার, ২৯ নভেম্বর, ২০২২

স্টাফ রিপোর্টার
রাজশাহী নগরীর বর্ণালী মোড়স্থ তানভির কন্সট্রাকশনের বিরুদ্ধে ঠিকাদার ও সরবরাহকারিদের পাওনা টাকা না দেবার অভিযোগ উঠেছে। প্রায় দেড় বছর পেরিয়ে গেলেও নানা টালবাহানায় পাওনাদারদের টাকা পরিশোধ না করার প্রেক্ষিতে সোমবার (২৮ নভেম্বর) বেলা একটার সময় ছয়-সাতজন পাওনাদার তানভির কন্সট্রাকশনের মূল ফটকে তালা ঝুলিয়ে দেয়। পরবর্তীতে বোয়ালিয়া থানার পুলিশ এসে বিষয়টি নিয়ে হট্টগোল না করে যথাশীঘ্র সম্ভব নিজেদের মধ্যে দেনা পাওনার বিষয়টি নিষ্পত্তি করে নেবার পরামর্শ দিয়ে তালামুক্ত করেন তানভির কন্সট্রাকশনের অফিসটি। টাকা না পেয়ে সকল পাওনাদার একত্রিত হয়ে গতকাল প্রধান ফটকে তালা ঝুলিয়ে দেয়।
ভুক্তভোগিদের দেয়া অভিযোগ ও স্থানীয়দের দেয়া তথ্যমতে, গতকাল দুপুর একটার সময় উক্ত স্থানে গিয়ে দেখাগেছে, পাওনাদার আর তানভির কন্সট্রাকশনের জিএম সহ অন্যান্য কর্মকর্তাদের সাথে বাকবিতন্ডা চলছে উপস্থিত পুলিশের সামনেই। ভুক্তভোগিদের দেয়া তথ্য মতে, প্রায় দেড় বছর অতিক্রম হলেও তাদের সরবরাহকৃত নির্মাণ সামগ্রীর মূল পরিশোধ করছে না তানভির কন্সট্রাকশন। বিল পরিশোধ না করে মাসের পর মাস তারা ঘুরাচ্ছে বিভিন্ন সরবরাহকারিেেদর। হেতেম খাঁ এলাকার নিবাসি শফিকুল আওয়াল খাঁন প্রায় উনিশ মাস আগে তানভির কন্সট্রাকশনকে নিজের একটি জায়গা ভাড়া দিয়েছিল। প্রতি মাসে ২৫ হাজার টাকা পরিশোধ সাপেক্ষে ভাড়া দেওয়া স্থানটি প্রায় উনিশ মাস ধরে ব্যবহার করছে তানভির কন্সট্রাকশন। কিন্তু প্রথম চার মাসের ভাড়া সময় মতো দিলেও বিগত পনেরো মাসের ভাড়া আটকে রেখেছে তানভির কন্সট্রাকশন বলে জানান শফিকুল আওয়াল খাঁন। সেহিসেবে তানভির কন্সট্রাকশনের কাছে খাঁনের পাওনা অর্থ ৩ লাখ ৭৫ হাজার টাকা। তিনি আরো জানান, বকেয়া ভাড়া চাইতে গেলে রাজশাহীস্থ কার্যালয়ের কর্মকর্তারা বিভিন্ন সময় বিভিন্ন ধরেনের টালবাহানা করে। আজ না আগামী মাসে। আগামী মাসে না পরের মাসে। এভাবে অতিক্রম হয়েছে পনেরো মাস। কিন্তু তবুও ভাড়ার পাওনা অর্থ তিনি আজ অবদি পাননি। একইরকম অভিযোগ তোলেন, বালি সরবরাহকারি প্রতিষ্ঠান মেসার্স মিলন এন্টার প্রাইজ। প্রতিষ্ঠানটির মালিক মিলন জানান, তিনি তানভির কন্সট্রাকশনের চাহিদা মোতাবেক বিভিন্ন সময় ডোমার বালি ও মেকাডাম নামের এক ধরনের উপাদান সরবরাহ করেছেন। প্রথম কয়েক চালানের মূল্য পরিশোধ করার পর বিগত দেড় বছরের বেশি সময় ধরে তারা পাওনা অর্থ পরিশোধে নানা ধরনের টালবাহানা করছেন। পাওনা টাকা চাইতে গেলে ভাড়াটিয়া গুন্ডাবাহিনী দিয়ে ভয়ভীতি দেখান। তানভির কন্সট্রাকশনের কাছে এই সরবরাহকারির পাওনা রয়েছে দশ লাখ টাকা।
এদিকে, রাফিদা ট্রেডার্স নামের আরো একটি সরবরাহকারি প্রতিষ্ঠান ভরাট বালি ও প্লাস্টার বালি সরবরাহ করে পাওনা আছে আট লাখ টাকা। পাওনার সময়কাল এক বছর অতিক্রম হলেও সরবরাকৃত নির্মাণ সামগ্রীর মূল্য এখনো পরিশোধ করেনি অভিযুক্ত প্রতিষ্ঠানটি। মারুফ এন্টার প্রাইজ নামের আরো একটি সরবরাহকারির পাওনা রয়েছে ১ লাখ ১১ হাজার টাকা। নূর ব্রীকের মালিক মামুন জানান তিনি ইট ও খোয়া সরবারহ করেছেন। তিনিও পান পঞ্চাশ হাজার টাকা। সাব-কন্ট্রাকটর রফিকুল ইসলাম লেবার খরচ বাবদ পান প্রায় তিন লাখ টাকা। মাসের পর মাস, এরপর বছর পেরিয়ে গেলেও নানা টালবাহানাকে ঢাল করে দেশের একটি বৃহৎ কনস্ট্রাকশন প্রতিষ্ঠান এভাবে পাওনাদারদের আর্থিকভাবে ক্ষতিগ্রস্থের মুখে ধাবিত করার বিষয়টি নানা প্রশ্নের জন্ম দিচ্ছে। বিষয়টি নিয়ে আজ (গতকাল সোমবার) রাত্রি নয়টার পরে বোয়ালিয়া থানাতে উভয় পক্ষের বসার কথা রয়েছে বলে জানায় ভুক্তভোগিরা। এ বিষয়ে, তানভির কন্সট্রাকশনের রাজশাহী কার্যালয়ের জেনারেল ম্যানেজার (জিএম) নূরুজ্জামান দৈনিক আমাদের রাজশাহী পত্রিকার প্রতিনিধিকে বলেন, এবিষয়ে আমি এখন কথা বলতে পারবো না। আমি খুব ব্যস্ত আছি। আপনি অফিসে আসেন। এদিকে, বোয়ালিয়া থানার ওসি মাজহারুল ইসলাম বলেন, বিষয়টি নিয়ে থানায় বসে যদি সমাধান হয়ে যায় তবে বেটার। তা না হলে উভয় পক্ষকে আইনের আশ্রয় নেবার পরামর্শ দেয়া হয়েছে।

 


আরোও অন্যান্য খবর
Paris