রবিবার

১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
রাজশাহী জেলা পরিষদের উদ্যোগে কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণ কাজের শুভ সূচনা মোহনপুরে ভোক্তা অধিকারের অভিযান ৩ প্রতিষ্ঠানকে জরিমানা ইলেকট্রনিক ইমুনাইজেশন রেজিস্ট্রেশন কার্যক্রমের অভিজ্ঞতা বিনিময়ে চসিক পরিদর্শনে রাসিক প্রতিনিধি দল গোদাগাড়ীতে বিদ্যুতের ডিজিটাল প্রিপেইড মিটার প্রত্যাহারের দাবিতে মানববন্ধন রাজশাহীতে আ’লীগ কর্মী নয়নালের মৃত্যুর রহস্য উদঘাটনের দাবি ‘সাংবাদিকদের বাংলাদেশ ব্যাংকে প্রবেশে বাধা নেই’ রক্তস্বল্পতা দূর করবে কচু যুক্তরাষ্ট্র-ইসরায়েল সম্পর্ক কি একদম তলানিতে কান উৎসবে নজর কাড়লেন অন্তঃসত্ত্বা প্রিয়তি শরিয়াহ ভিত্তিক ব্যাংকের আমানত কমেছে, ঋণ বাড়ছে, আস্থার সংকট

সৌদি আরবে চলচ্চিত্রের প্রসারে প্রণোদনার ঘোষণা

Paris
Update : রবিবার, ২৯ মে, ২০২২

এফএনএস : সৌদি ফিল্ম কমিশন দেশটির সিনেমাশিল্পকে এগিয়ে নেওয়ার জন্য প্রণোদনার ঘোষণা দিয়েছে। গত বুধবার কান চলচ্চিত্র উৎসবে এই ঘোষণা দেওয়া হয়। ৩৫ বছর ধরে সৌদি আরবে নিষিদ্ধ ছিল চলচ্চিত্র। ২০১৮ সালে চলচ্চিত্রের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আনুষ্ঠানিক ঘোষণা দেয় দেশটির সংস্কৃতি ও তথ্য মন্ত্রণালয়। সেই থেকে মধ্যপ্রাচ্যের এই দেশে নতুনভাবে যাত্রা শুরু করেছে চলচ্চিত্রশিল্প। সৌদি ফিল্ম কমিশন নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পর এই শিল্পের প্রসারের জন্য সব ধরনের সহযোগিতা করছে। তারই ধারাবাহিকতায় এই প্রণোদনার ঘোষণা দেওয়া হয়েছে।

সংস্থার প্রধান নির্বাহী কর্মকর্তা আল ইয়াফ এ প্রসঙ্গে বলেন, ‘সৌদি আরবের সংস্কৃতি, প্রাকৃতিক সৌন্দর্য, ইতিহাস এবং মানুষের গল্প ফুটিয়ে তোলা হবে যেসব সিনেমায়, সেসব ছবি নির্মাণের পেছনে ব্যয় করা অর্থের সর্বোচ্চ ৪০% পর্যন্ত ফেরত পাবেন প্রযোজকরা।’ তিনি আরো বলেন, “ক্যাশ রিবেট প্রগ্রাম ‘ফিল্ম সৌদি’র জন্য আবেদন করার সুযোগ শুরু হয়ে গেছে। আমরা সৌদি আরবের প্রযোজকদের স্বাগত জানাচ্ছি।” সৌদি ফিল্ম কমিশনের প্রধান নির্বাহী কর্মকর্তা জানান, সৌদি আরবের সিনেমাশিল্প দ্রুত এগিয়ে যাচ্ছে। কলাকুশলীদের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। কাঠামোগত উন্নয়নের জন্যও পদক্ষেপ নেওয়া হয়েছে।


আরোও অন্যান্য খবর
Paris