সোমবার

২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
একাদশে ভর্তি ১৫-২৫ জুলাই ক্লাস শুরু হবে ৩০ জুলাই বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সিরিজ নিয়ে আশঙ্কা কেটে গেছে বাংলাদেশি টাকা পাচার করতে গিয়ে সিপিএম নেতা গ্রেফতার শিল্প গড়ে উঠুক, বর্জ্য যেন নদীতে না পড়ে : প্রধানমন্ত্রী প্রচার প্রচারণায় ব্যাস্ত পবার চেয়ারম্যান প্রার্থী ওয়াজেদ আলী খান রাজশাহীতে এক দশকের মধ্যে সর্বোচ্চ ধান উৎপাদন নাবিল গ্রুপ প্রেজেন্টস ৮ম আর ইউ সি সি জব ফেয়ার অনুষ্ঠিত স্বাচিপ রাজশাহী, নবাবগঞ্জ, নাটোর ও নওগাঁ জেলার সম্মেলন অনুষ্ঠিত রাজশাহী জেলা পরিষদের উদ্যোগে কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণ কাজের শুভ সূচনা মোহনপুরে ভোক্তা অধিকারের অভিযান ৩ প্রতিষ্ঠানকে জরিমানা

এসিআরে ভুল-অব্যবস্থাপনা দূরে প্রশিক্ষণ আয়োজনের নির্দেশ

Paris
Update : শুক্রবার, ২০ মে, ২০২২

এফএনএস : সরকারি কর্মকর্তাদের বার্ষিক গোপনীয় অনুবেদনে (এসিআর) অনেক ভুল-ত্রুটি ও অসামঞ্জস্যের সঙ্গে ব্যাপক অব্যবস্থাপনা দেখা যাচ্ছে বলে জানিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। এর পরিপ্রেক্ষিতে ‘গোপনীয় অনুবেদন অনুশাসনমালা-২০২০’ অনুযায়ী সংশ্লিষ্ট দপ্তরগুলোকে প্রশিক্ষণ আয়োজনের নির্দেশ দিয়েছে মন্ত্রণালয়টি। এ সংক্রান্ত নির্দেশনার চিঠি গত ১৬ মে সব মন্ত্রণালয় ও বিভাগের সিনিয়র সচিব/সচিব, বিভাগীয় কমিশনার, মহাপরিচালক, জেলা প্রশাসকের কাছে পাঠানো হয়েছে। এতে বলা হয়, জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জারি করা ‘গোপনীয় অনুবেদন অনুশাসনমালা-২০২০’ অসামরিক প্রশাসনে নিয়োজিত নবম গ্রেড ও এর ওপরের পর্যায়ের সব কর্মকর্তার জন্য সমভাবে প্রযোজ্য।

সিআর অধিশাখা বিসিএস (প্রশাসন) ক্যাডার ও অন্যান্য ক্যাডার থেকে আসা উপসচিব ও এর ওপরের কর্মকর্তা এবং জনপ্রশাসন মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন নবম গ্রেড ও এর ওপরের নন-ক্যাডার কর্মকর্তাদের এসিআর সংরক্ষণ ও ব্যবস্থাপনা করে থাকে। সিআর অধিশাখায় প্রাপ্ত গোপনীয় অনুবেদন পর্যালোচনায় দেখা যায়- দাখিল/অনুস্বাক্ষর/প্রতিস্বাক্ষরের ক্ষেত্রে অনেক ভুল-ত্রুটি ও অসামঞ্জস্য রয়েছে। অন্যান্য মন্ত্রণালয়/বিভাগ ও দপ্তর/সংস্থার ডিপিসি সভায়ও গোপনীয় অনুবেদনে অসংখ্য ত্রুটি বিচ্যুতিসহ ব্যাপক অব্যবস্থাপনা লক্ষ্য করা যায়। এছাড়া অন্যান্য ক্যাডার থেকে উপসচিব হিসেবে পদোন্নতির জন্য কর্মকর্তাদের গোপনীয় অনুবেদন যাচাইকালেও একই রকম ভুল-ত্রুটি ও অব্যবস্থাপনা লক্ষ্য করা যায়। এতে অনেক সময় কর্মকর্তারা ক্ষতিগ্রস্ত হন যা মোটেও প্রত্যাশিত নয়। নির্দেশনায় আরও বলা হয়, গোপনীয় অনুবেদন অনুশাসনমালা যথাযথভাবে অনুসরণ করা হলে এ ধরনের অব্যবস্থাপনা পরিলক্ষিত হতো না।

এ ক্ষেত্রে অনুবেদনাধীন, অনুবেদনকারী, প্রতিস্বাক্ষরকারী ও ডোসিয়ার সংরক্ষণকারী প্রত্যেকেরই গোপনীয় অনুবেদন বিষয়ে প্রশিক্ষণ একান্ত অপরিহার্য বলে প্রতীয়মান হচ্ছে। ‘গোপনীয় অনুবেদন অনুশাসনমালা-২০২০’ (৩.৪.৮ নং অনুচ্ছেদ) অনুযায়ী মন্ত্রণালয়/বিভাগ/দপ্তর/সংস্থা ও জেলা পর্যায়ে সংশ্লিষ্ট দপ্তর/সংস্থা প্রধানকে এ বিষয়ে প্রশিক্ষণ আয়োজনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনা না দিয়ে চিঠিতে বলা হয়, এ বিষয়ে প্রয়োজনে সিআর অধিশাখা হতে প্রতিনিধি বা রিসোর্স পার্সন পাঠিয়ে সহযোগিতা করা হবে। কোনো পঞ্জিকাবর্ষে কোনো কর্মস্থলে কোনো নির্দিষ্ট মেয়াদে একজন অনুবেদনকারীর (নিয়ন্ত্রণকারী ঊর্ধ্বতন কর্মকর্তা) অধীনে অনুবেদনাধীন (যার কাজের মূল্যায়ন) কর্মচারীর কর্মকালীন সার্বিক মূল্যায়নের নাম গোপনীয় অনুবেদন।


আরোও অন্যান্য খবর
Paris