সোমবার

২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
একাদশে ভর্তি ১৫-২৫ জুলাই ক্লাস শুরু হবে ৩০ জুলাই বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সিরিজ নিয়ে আশঙ্কা কেটে গেছে বাংলাদেশি টাকা পাচার করতে গিয়ে সিপিএম নেতা গ্রেফতার শিল্প গড়ে উঠুক, বর্জ্য যেন নদীতে না পড়ে : প্রধানমন্ত্রী প্রচার প্রচারণায় ব্যাস্ত পবার চেয়ারম্যান প্রার্থী ওয়াজেদ আলী খান রাজশাহীতে এক দশকের মধ্যে সর্বোচ্চ ধান উৎপাদন নাবিল গ্রুপ প্রেজেন্টস ৮ম আর ইউ সি সি জব ফেয়ার অনুষ্ঠিত স্বাচিপ রাজশাহী, নবাবগঞ্জ, নাটোর ও নওগাঁ জেলার সম্মেলন অনুষ্ঠিত রাজশাহী জেলা পরিষদের উদ্যোগে কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণ কাজের শুভ সূচনা মোহনপুরে ভোক্তা অধিকারের অভিযান ৩ প্রতিষ্ঠানকে জরিমানা

যুদ্ধের কারণে গম সংকটের আশঙ্কা

Paris
Update : শুক্রবার, ২৯ এপ্রিল, ২০২২

এফএনএস : চলমান ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে গমের সংকট দেখা দিতে পারে বলে জানিয়েছেন বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. গোলাম ফারুক। সম্প্রতি দিনাজপুরের বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউটের সেমিনার কক্ষে এক মতবিনিময় সভায় তিনি এ কথা জানান। স্বাধীনতা পুরস্কার-২০২২ অর্জন করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক বলেন, প্রতিবছর বিভিন্ন দেশ থেকে গম আমদানি করতে হয়।

আমদানি নির্ভরতা কমানো এবং চাহিদা অনুসারে দেশেই গম ও ভুট্টার উৎপাদন বাড়ানোর এক মহাপরিকল্পনা হাতে নিয়েছে বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট। সে লক্ষ্যে তাপসহিষ্ণু উচ্চফলনশীল গম ও ভুট্টার নতুন নতুন জাত উদ্ভাবন করা হচ্ছে। এতে অতি উষ্ণতায়ও গম ও ভুট্টার বাড়তি ফলন মিলবে। তিনি বলেন, বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউটে আন্তর্জাতিক মানের গবেষণা কার্যক্রম চলছে। প্রতিষ্ঠানটি এরইমধ্যে গম ও ভুট্টার নতুন নতুন জাত উদ্ভাবন করেছে।

ফলে দেশে গম ও ভুট্টার চাষ বৃদ্ধি পেয়েছে। বর্তমানে দেশের নতুন নতুন জায়গায় গম ও ভুট্টার চাষ করতে কৃষকদের উৎসাহিত করা হচ্ছে। প্রতিষ্ঠানটি গম ও ভুট্টার উদ্ভাবিত নতুন জাতের বীজ উৎপাদনে জমির সংকট রয়েছে। পর্যাপ্ত জমি পেলে গম ও ভুট্টার নতুন জাতের বীজ উৎপাদন করে দেশের চাহিদা মেটানো সম্ভব। ড. গোলাম ফারুক জানান, সারাদেশে গমের চাহিদা ৭৫ লাখ মেট্রিক টন, দেশে উৎপাদন হয় ১২ দশমিক ৩ লাখ মেট্রিক টন। ভুট্টার চাহিদা ৭৭ লাখ মেট্রিক টন, উৎপাদন হয় ৫৬ লাখ মেট্রিক টন।

বাকিটা বিশ্বের বিভিন্ন দেশ থেকে আমদানি করতে হয়। তিনি আরও বলেন, রাশিয়ায় যুদ্ধের কারণে গমের সংকট সৃষ্টি হওয়ার আশঙ্কা রয়েছে। আমাদের দেশে জমির সংকট রয়েছে। তাপমাত্রা বাড়ছে, লবনাক্ততা, সবকিছুর ওপর ভিত্তি করে নতুন নতুন জাতের বীজ উৎপাদন করা হচ্ছে। পর্যাপ্ত জমি পেলে একদিকে যেমন উৎপাদন বাড়বে, তেমনি নতুন নতুন কর্মসংস্থান সৃষ্টি হবে।


আরোও অন্যান্য খবর
Paris