মঙ্গলবার

২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রতিপক্ষের দেয়ালে অবরুদ্ধ পরিবার!

Paris
Update : বৃহস্পতিবার, ৭ এপ্রিল, ২০২২

স্টাফ রিপোর্টার : রাজশাহী নগরীর চন্দ্রিমা থানাধীন ছোটবনগ্রাম মাঝিপুকুর নিউকলোনী এলাকায় জোরপূর্বক দুটো বাড়ির প্রধান ফটকের সামনে ইটের দেয়াল নির্মাণ করে দুই পরিবারকে অবরুদ্ধের ঘটনা ঘটেছে। অভিযুক্তরা সরকারি দলের ক্ষমতাধর ব্যক্তি হওয়াতে ভুক্তভোগী ঐ দুই পরিবারের লোকজন স্থানীয় থানাসহ সংশ্লিষ্টদের কাছে লিখিত ও মৌখিক অভিযোগ দিয়েও সেই অমানবিক সমস্যার কোন সুরাহা হয়নি বলে জানান অবরুদ্ধ থাকা বৃদ্ধ জাফর আলী মীর ও মুরাদ শেখের পরিবার। ভুক্তভোগী ও অবরুদ্ধ হয়ে থাকা উভয় পরিবারের সদস্যরা এই অবরুদ্ধ অবস্থা থেকে পরিত্রাণ পাবার আশায় গতকাল দুপুরে রাসিক মেয়র বরাবর একটি লিখিত অভিযোগ দেন। কিন্তু, সেই অভিযোগ পত্রটি মেয়রের টেবিল পর্যন্ত পৌছেছে কিনা সেটি নিয়েও সন্দিহান ভুক্তভোগীরা।

অবরুদ্ধ হয়ে থাকা ঐ দুই পরিবারের অভিযোগের প্রেক্ষিতে সরেজমিনে ঘটনাস্থলে গিয়ে দেখা গেছে, অভিযুক্ত হাসিনা বেগম তার ছেলে মেয়ে, স্বামী ও আত্মীয় স্বজনদের সহোযোগিতায় মিস্ত্রি দিয়ে জোড়পূর্বক ভুক্তভোগী ঐ দুই পরিবারের বাড়ির প্রধান ফটক পুরোটাই বন্ধ করে দিয়েছে প্রায় সাত ফিট উচ্চতা ও চল্লিশ ফিট লম্বা দেয়াল নির্মাণ করে। অমানবিক ভাবে দুই পরিবার কে পুরোদমে অবরুদ্ধ করে রেখেছে। দেয়াল নির্মাণের কাজ বন্ধ করার জন্য মৌখিকভাবে নিষেধ করতে গেলে অভিযুক্তরা ভুক্তভোগীদের সাথে মারমুখী আচরণ করেন। এদিকে, দুই পরিবারের অবরুদ্ধের বিষয়টি ১৯নং ওয়ার্ড কাউন্সিলরকে জানালে তিনি গণমাধ্যম কর্মীদের বলেন, অভিযুক্তরা আমার আত্মীয় হলেও তারা অনেকটাই ডেসপারেট। তারা কারো কথাই শোনেন না।

আপনারা আপনাদের দায়িত্ব অব্যাহত রাখুন। অবরুদ্ধ ঐ দুই পরিবারে রয়েছেন চারজন বৃদ্ধ ব্যক্তি। এছাড়াও ঐ পরিবারের ছেলে জাহিদ হাসানের স্ত্রী হেনা আক্তার গতকাল সকাল থেকেই অসুস্থ। তাকে নিয়ে হাসপাতাল যাওয়া তো দূরের কথা নবনির্মিত দেয়াল ডিঙ্গিয়ে কোন সুস্থ যুবকের পক্ষেও বাড়ি থেকে বের হওয়া দুষ্কর। মানবিক কারণে দেয়ালটা নির্মাণ না করার অনুরোধ করলে অমানবিক আচরণ করে অভিযুক্তরা বলে অভিযোগ ভুক্তভোগীদের। ভুক্তভোগী পরিবারের সদস্যরা বলেন, আমরা রাজশাহী শহরের স্থানীয় না হওয়ার কারণে তারা আমাদের সাথে এই ধরনের অমানবিক আচরণ করছে। জোড় করে অবরুদ্ধ করে রাখার বিষয়টি শুধু অমানবিক বিষয়ই নয়, এটি সরাসরি আইনের লঙ্ঘন বলে মন্তব্য করেন ভুক্তভোগী জাফর আলী মীরের কন্যা জান্নাতুল ফেরদৌসি। তাদের পেশিশক্তি ও রাজনৈতিক ক্ষমতা থাকায় এমন ধরনের ন্যাক্কারজনক অমানবিক কাজ তারা করছেন।

এবিষয়ে রাসিক দপ্তরে ফোন দিলে উক্ত অবরুদ্ধের বিষয়ে মেয়র বরাবর একটি লিখিত অভিযোগ জমা পড়েছে বলে স্বীকার করেন। পার্শ্ববর্তী বাড়ির মালিক শফিকুল ইসলাম শিমুলের স্ত্রী নিকিতা বলেন, অভিযুক্ত সোমা ও উজির আওয়ামীলীগ নেতা আশরাফ বাবুর আপন ভাই বোন হওয়াতে তারা সর্বদাই আমাদের সাথে অসদাচরণ ও গালিগালাজ করা ছাড়াও তুচ্ছ্য বিষয় নিয়ে মারমুখি আচরণ করে। বেশ কয়েকবার অভিযুক্তদের দ্বারা আমরা শারীরিকভাবে নির্যাতনের স্বীকারও হয়েছি। অবৈধভাবে দেয়াল নির্মাণের বিষয়ে অভিযুক্তরা মন্তব্য করতে গিয়ে বলেন, জাফর আলী মীরের বাড়ির ভেতরে আমাদের অর্ধকাঠা জমি আছে। এছাড়াও দেয়াল নির্মাণের জায়গাটি দালিলিক ভাবে আমাদের প্রাপ্য। তাদেরকে প্রায় বছরখানেক ধরে বলছি আপনারা আপনাদের বাড়ির প্রধান ফটকটি পূর্বমূখী করে নেন।

কিন্তু তারা আমাদের কোন কথায় কর্ণপাত না করায় আমরা অবশেষে ঐস্থানে দেয়াল নির্মাণ করছি। উল্লেখ্য যে, উক্ত স্থানটি নিয়ে বেশ কয়েক বছর ধরেই ঝামেলা চলে আসছিল। অভিযুক্ত ব্যক্তি কর্তৃক বিবাদমান স্থানটিতে একাধিকবার দেয়াল নির্মাণ করার চেষ্টা করার প্রেক্ষিতে ভুক্তভোগী পরিবার দেয়াল নির্মাণ বন্ধ করার জন্য মাননীয় আদালতে গত ২৮-০৩-২০২২ ইং তারিখে একটি অস্থায়ী নিষেধাজ্ঞার আবেদন করলে সেটি গতকাল নামঞ্জুর হয়। যার মোকদ্দমা নং ৮৪/২২ অঃপ্রঃ। ১৯০৮ সালের তামাদি আইনের ২৬ ও ২৭ ধারায় বলা হয়েছে যে, যেক্ষেত্রে কোন গৃহে আলো বা কাতাসের প্রবেশ ও ব্যবহার সুখাধিকার হিসেবে এর্ব অধিকার হিসেবে অব্যাহতভাবে এবং ২০ বছর যাবৎ শান্তিপূর্ণভাবে ভোগ দখল করা হয়েছে।

এবং যেক্ষেত্রে কোন পথ জলস্রোত বা পানির ব্যবহার বা অন্য কোন সুখাধিকার অধিকার হিসেবে স্বত্ব দাবি করে এবং অব্যাহতভাবে ২০ বছরযাবৎ শান্তিপূর্ণভাবে ও প্রকাশ্যে ভোগ করেছে, সেক্ষেত্রে অনুরূপ আলো বাতাসের প্রবেশ ও ব্যবহার পথ, জলস্রোত, পানির ব্যবহার অথবা অন্য কোন সুখাধিকারনিরঙ্কুশ ও অলঙ্ঘনীয় অধিকারে পরিণত হয়। স্থানীয়রা এ বিষয়ে বলেন, গত ত্রিশ বছর উক্তস্থানটি নিয়ে অভিযুক্তদের কোন প্রকার মাথাব্যাথা লক্ষ্য করা যায়নি। হঠাৎ করেই কেন বা কি উদ্দেশ্যে তারা এমন অমানবিক কাজ করছেন সেটি বোধগম্য নয়। বিষয়টি সত্যি খুব লজ্জাজনক।


আরোও অন্যান্য খবর
Paris