রবিবার

১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
রাজশাহী জেলা পরিষদের উদ্যোগে কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণ কাজের শুভ সূচনা মোহনপুরে ভোক্তা অধিকারের অভিযান ৩ প্রতিষ্ঠানকে জরিমানা ইলেকট্রনিক ইমুনাইজেশন রেজিস্ট্রেশন কার্যক্রমের অভিজ্ঞতা বিনিময়ে চসিক পরিদর্শনে রাসিক প্রতিনিধি দল গোদাগাড়ীতে বিদ্যুতের ডিজিটাল প্রিপেইড মিটার প্রত্যাহারের দাবিতে মানববন্ধন রাজশাহীতে আ’লীগ কর্মী নয়নালের মৃত্যুর রহস্য উদঘাটনের দাবি ‘সাংবাদিকদের বাংলাদেশ ব্যাংকে প্রবেশে বাধা নেই’ রক্তস্বল্পতা দূর করবে কচু যুক্তরাষ্ট্র-ইসরায়েল সম্পর্ক কি একদম তলানিতে কান উৎসবে নজর কাড়লেন অন্তঃসত্ত্বা প্রিয়তি শরিয়াহ ভিত্তিক ব্যাংকের আমানত কমেছে, ঋণ বাড়ছে, আস্থার সংকট

সাত বছর পর নওগাঁ জেলা আ’লীগের সম্মেলন আজ

Paris
Update : বৃহস্পতিবার, ৩১ মার্চ, ২০২২

নওগাঁ প্রতিনিধি : সাত বছর পর নওগাঁ জেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন আজ বৃহষ্পতিবার। সাত বছর পর অনুষ্ঠিত হতে যাওয়া সম্মেলনকে ঘিরে উৎসবের আমেজ বইছে জেলাজুড়ে। নেওয়া হয়েছে ব্যাপক প্রস্তুতি। দলের কেন্দ্রীয় নেতাদের স্বাগত জানানোর পাশাপাশি সম্মেলনের সফলতা কামনা করে বানানো হয়েছে বহু তোরণ। শহরের সর্বত্র শোভা পাচ্ছে বর্ণিল ব্যানার-ফেস্টুন।

আজ বৃহষ্পতিবার শহরের নওজোয়ান মাঠে সকাল ১০টায় এ সম্মেলন শুরু হবে। আওয়ামী লীগের সভাপতি মন্ডলীর সদস্য আব্দুর রহমান সম্মেলন উদ্বোধন করার কথা রয়েছে। সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা আওয়ামী লীগের সাধারন সম্পাদক ও সড়ক পরিবহন ও সেতু মস্ত্রী ওবায়দুল কাদের। সম্মেলনে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থাকবেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ, রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র ও আওয়ামী লীগের সভাপতি মন্ডলীর সদস্য এ এইচ এম খাইরুজ্জামান লিটন।

প্রধান বক্তা হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন। এছাড়াও আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানাসহ বেশ কয়েকজন কেন্দ্রীয় নেতাবৃন্দরা। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সাবেক সংসদ সদস্য জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল মালেক ও অনুষ্ঠান সঞ্চালনা করবেন সাধারন সম্পাদক ও খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। জেলা শহরের বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, শহরের প্রতিটি প্রবেশপথ থেকে শুরু করে সম্মেলনস্থল পর্যন্ত পোস্টার-ব্যানারে ঠাসা সড়কগুলো।

ট্রাফিক আইল্যান্ড থেকে শহরের গুরুত্বপূর্ণ মোড়, বৈদ্যুতিক তারের খুঁটি, কোথাও জায়গা খালি নেই আর। পুরো শহর এখন রঙিন বিলবোর্ডে। অন্যদিকে শহরের বিভিন্ন সড়কে তৈরি করা হয়েছে বড় বড় তোরণ। সম্মেলন ঘিরে নেতাকর্মীদের মাঝে প্রাণচঞ্চল্য ফিরে এসেছে। নতুন কমিটিতে সভাপতি ও সাধারণ সম্পাদক পদ কে পাচ্ছেন, তা নিয়ে নেতাকর্মীদের মাঝেও আলোচনা চলছে। দলীয় নেতাকর্মী সূত্রে জানা যায়, ২০১৪ সালের ২৪ ডিসেম্বর নওগাঁ জেলা আওয়ামী লীগের সর্বশেষ ত্রি-বার্ষিক সম্মেলন হয়েছিল।

ওই সম্মেলনে আব্দুল মালেককে সভাপতি ও সাধন চন্দ্র মজুমদারকে সাধারণ সম্পাদক করে দুই সদস্যের আংশিক কমিটি ঘোষণা করা হয়। এর প্রায় দুই বছর পর ২০১৬ সালে ৭১ সদস্যবিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা দেয় কেন্দ্রীয় আওয়ামী লীগ। সম্মেলন ঘিরে সভাপতি ও সাধারণ সম্পাদক পদ ঘিরে অন্তত নয়জনের নাম আলোচনায় রয়েছে। সভাপতি চারজনের নাম বেশি আলোচনায় রয়েছে। তাঁদের মধ্যে সভাপতি পদের ‘হেভিওয়েট’ প্রার্থী দলের বর্তমান সভাপতি সাবেক সাংসদ আব্দুল মালেক এবং সাধরণ সম্পাদক ও খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

এ ছাড়া আরও আলোচনায় রয়েছেন যুগ্ন সাধারণ সম্পাদক ও নওগাঁ-২ (পত্নীতলা ও ধামইরহাট) আসনের সাংসদ শহিদুজ্জামান সরকার এবং সহ-সভাপতি নির্মল কৃষ্ণ সাহা, কোষাধক্ষ এম,এ খালেক। অন্যদিকে সাধারণ সম্পাদক পদে বেশি আলোচনায় আছেন দলের বর্তমান সাংগঠনিক সম্পাদক জাভেদ জাহাঙ্গীর সোহেল, ক্রীড়া বিষয়ক সম্পাদক ও নওগাঁ-৫ (সদর) আসনের সাংসদ নিজাম উদ্দিন জলিল, সাংগঠনিক সম্পাদক শাকিল আহমেদ বাদল, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক শফিকুর রহমান মামুন, নওগাঁ-৩ (মহাদেবপুর ও বদলগাছী) আসনের সাংসদ ছলিম উদ্দিন তরফদারসহ বেশ কয়েকজন।

জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক জাভেদ জাহাঙ্গীর সোহেল বলেন, ছাত্রজীবন থেকে আওয়ামী লীগের রাজনীতি করছেন তিনি। জীবনের শেষ দিন পর্যন্ত দলের হয়ে কাজ করবেন। আওয়ামী লীগে সব সময় তৃণমূল থেকে উঠে আসা নেতাদের গুরুত্ব বেশি রয়েছে। সে মূল্যায়নে তিনি এবার সাধারণ সম্পাদক প্রার্থী হতে চান। জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও খাদ্যমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা সাধন চন্দ্র মজুমদার বলেন, এই সম্মেলনকে ঘিরে পুরো জেলার মানুষের মাঝে উৎসবের আমেজ বইছে। ইতিমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সম্মেলনে যে কমিটি হবে সেখানে, দক্ষ, মেধাবী ও পরিশ্রমী নেতাকর্মীদের নিয়ে হবে।

মাদকাসক্ত ও হাইব্রিড নেতাদের কমিটিতে জায়গা হবে না। এবং আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে এই সম্মেলন অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এই কমিটি। বিশ্বাস আছে দলের ত্যাগী নেতাদের মূল্যায়ন করে নতুন পুরাতনদের নিয়ে একটি শক্তিশালী কমিটি করে দিবেন কেন্দ্রীয় নেতৃবৃন্দ। জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল মালেক বলেন, প্রায় ৩০ বছর ধরে নওগাঁ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হিসেবে দ্বায়িত্ব পালন করেছেন তিনি। সর্বশেষ সম্মেলনে দলের সভাপতি নির্বাচিত হন। দীর্ঘ দিনের রাজনৈতিক জীবনে দলের নেতাকর্মী ও সাধারণ মানুষের ভালোবাসা পেয়েছেন তিনি। এবারও পাবেন বলে আশা করছেন।


আরোও অন্যান্য খবর
Paris