মঙ্গলবার

২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

স্বাধীনতা দিবসে জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণ

Paris
Update : সোমবার, ২৮ মার্চ, ২০২২

স্টাফ রিপোর্টার : রাজশাহীতে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা দিবস উদযাপন করা হয়েছে। নানা আয়োজনের মধ্যে দিয়ে শনিবার দিবসটি উদযাপন করা হয়। দিবসের প্রথম প্রহরেই রাজশাহীর মানুষ একাত্তরের মহান মুক্তিযুদ্ধের শহীদদের শ্রদ্ধা জানাতে শহীদ মিনারে যান পুস্পস্তবক নিয়ে। সকালেও শহীদ মিনারে শ্রদ্ধা জানান অনেকে। সকালে জেলা মুক্তিযুদ্ধ স্মৃতি স্টেডিয়ামে স্বাধীনতা দিবসের কর্মসূচির উদ্বোধন করেন বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ এরপর কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। কুচকাওয়াজে সালাম গ্রহণ করেন উচ্চপদস্থ কর্মকর্তারা।

কুচকাওয়াজে রাজশাহী মেট্রোপলিটন পুলিশ, জেলা পুলিশসহ নগরীর বিভিন্ন শিক্ষা ও সামাজিক প্রতিষ্ঠান অংশগ্রহণ করে এবং মনোমুগ্ধকর ডিসপ্লে প্রদর্শন করে। দিবসটি উপলক্ষে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দিয়েছে রাজশাহী জেলা প্রশাসন। শনিবার বেলা ১১টায় জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে আয়োজিত ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক নেতৃত্ব এবং সুবর্ণজয়ন্তীতে দেশের উন্নয়ন’ শীর্ষক একটি আলোচনা সভা শেষে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা জানানো হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ।

জেলা প্রশাসক আবদুল জলিলের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন পুলিশের রাজশাহী রেঞ্জের উপমহাপরিদর্শক (ডিআইজি) আবদুল বাতেন, রাজশাহী নগর পুলিশের কমিশনার আবু কালাম সিদ্দিক, বীর মুক্তিযোদ্ধা আবদুল হাদী, বীর মুক্তিযোদ্ধা জিন্নাতুন নেসা তালুকদার ও জেলার পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন।

মহানগর আ’লীগ
দিবসটি উপলক্ষে নগরী প্রতিটি ওয়ার্ডে বঙ্গবন্ধুর ভাষণ ও জাগরনের গান প্রচারের ব্যবস্থা করে রাজশাহী নগর আওয়ামী লীগ। সকালে দলীয় কার্যালয়ের স্বাধীনতা চত্বরে বঙ্গবন্ধুসহ জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পস্তবকও অর্পণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল, সাধারণ সম্পাদক ডাবলু সরকার, সহ-সভাপতি শাহীন আকতার রেনী, বীর মুক্তিযোদ্ধা নওশের আলী প্রমুখ। বিকালে নেতাকর্মীদের অংশগ্রহণে দলীয় কার্যালয় থেকে একটি বর্নাঢ্য শোভাযাত্রা বের করা হয়।

জেলা আ’লীগ
জেলা আওয়ামী লীগের নেতাকর্মীরা সকালে রাজশাহী কলেজে বঙ্গবন্ধুর আবক্ষ প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান। এ সময় জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল ওয়াদুদ দারা, সহ-সভাপতি শরিফুল ইসলাম শরিফ, জাকিরুল ইসলাম সান্টু, সাংগঠনিক সম্পাদক একেএম আসাদুজ্জামান আসাদ প্রমুখ উপস্থিত ছিলেন।

রাবি
রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) প্রশাসনের পক্ষ থেকে সকালে শহীদ মিনারে ও বধ্যভূমি স্মৃতিস্তম্ভে উপাচার্য প্রফেসর গোলাম সাব্বির সাত্তার পুষ্পার্ঘ্য অর্পণ করেন। এরপর কুচকাওয়াজে অভিবাদন গ্রহণ করেন উপাচার্য। পরে অনুষ্ঠিত হয় প্রীতি ক্রিকেট ম্যাচ, ফুটবল, হ্যান্ডবল ও ভলিবল খেলা। বিকালে শিল্পাচার্য জয়নুল আবেদীন একাডেমিক ভবনে পোস্টার প্রদর্শনী, শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে রাবি শহীদ পরিবার ও বীর মুক্তিযোদ্ধাদের সাথে শুভেচ্ছা বিনিময় এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা হলে আন্তঃছাত্রী হল বিতর্ক প্রতিযোগিতা ও শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে একটি সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

রুয়েট
রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) উপাচার্য ড. রফিকুল ইসলাম সেখের নেতৃত্বে সকালে একটি শোভাযাত্রা বের করা হয়। পরে কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। পরে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন উপাচার্য। এরপর চিত্রাঙ্কন প্রতিযোগিতার উদ্বোধন করেন তিনি। দিবসটি উপলক্ষে বঙ্গবন্ধু কর্মকর্তা পরিষদের উদ্যাগে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এছাড়া রুয়েটে আরও বেশকিছু কর্মসূচি পালিত হয়।

রাকাব
রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের কর্মকর্তারা সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনের শহীদ স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আব্দুল মান্নান, প্রধান কার্যালয়ের মহাব্যবস্থাপক (প্রশাসন) জয়নাল আবেদীন, রাজশাহী বিভাগের মহাব্যবস্থাপক কামিল বুরহান ফিরদৌস উপস্থিত ছিলেন। পরে সকালে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি হিসেবে ঢাকা থেকে এতে ভার্চুয়ালী সংযুক্ত হন রাকাব পরিচালনা পর্ষদের চেয়ারম্যান রইছউল আলম মন্ডল। দিবসটি উপলক্ষে রাকাব চত্বরে বঙ্গবন্ধুর কর্মময় জীবনের উপর দিনব্যাপি এক আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়।

শ্রমিক লীগ
সকাল ৯.৩০টায় কুমারপাড়াস্থ মহানগর আওয়ামী লীগ দলীয় কার্যালয়ের স্বাধীনতা চত্বরে বঙ্গবন্ধু সহ জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। বেলা ৪টায় নগরীর বাটার মোড়ে জমায়েত হয়ে নেতাকর্মী সহ রাজশাহী মহানগর আওয়ামী লীগের বর্ণাঢ্য আনন্দ র‌্যালীতে যোগদান করা হয়। এ সময় উপস্থিত ছিলেন জাতীয় শ্রমিক লীগ, রাজশাহী মহানগর শ্রমিক লীগের ভারপ্রাপ্ত সভাপতি ওয়ালী খান, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শরীফ আলী মুনমুন, সহ-সভাপতি মোতাহার হোসেন, আব্দুল হান্নান, আসাদুজ্জামান মন্টু, আব্দুস সালাম, যুগ্ম সম্পাদক মোজাহার আলী, সিদ্দিক আলী, সাংগঠনিক সম্পাদক মনোয়ার হোসেন, তৌফিক এলাহী, কাবাতুল্লাহ, অর্থ সম্পাদক আফজাল হোসেন, সহ-অর্থ বিষয়ক সম্পাদক রফিকুল ইসলাম, মহিলা সম্পাদিকা আসমা খাতুন প্রমুখ।

রামেবি
সূর্যদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন, সকাল ৭ টায় রামেবির অস্থায়ী কার্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধাঞ্জলি জানান উপাচার্য অধ্যাপক ডা. এ.জেড.এম মোস্তাক হোসেন। সকাল ৯ টায় শিশু কিশোরদের চিত্রাংকন, রচনা,কবিতা ও ছড়া আবৃত্তি প্রতিযোগিতা এবং কর্মকর্তা-কর্মচারীদের প্রীতি ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত হয়। এরপর বিকাল ০৩.০০ টায় রামেবির সকল কর্মকর্তা-কর্মচারীবৃন্দের অংশগ্রহণে মহান স্বাধীনতা ও জাতীয় দিসের আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন রামেবির উপাচার্য অধ্যাপক ডা. এ.জেড.এম মোস্তাক হোসেন।

রেশম উন্নয়ন বোর্ড
বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ডের মহাপরিচালক জনাব শ্যাম কিশোর রায় এর নেতৃত্বে সকালে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রা শেষে ভদ্রাস্থ স্মৃতি অম্লানে রেশম উন্নয়ন বোর্ডের সকল কর্মকর্তা ও কর্মচারীদের পক্ষ থেকে স্বাধীনতা অর্জনে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন স্বরূপ পুষ্পস্তবক অর্পণ করা হয়। শোভাযাত্রায় অন্যান্যদের মধ্যে বোর্ডের পরিচালক(অর্থ ও পরিকল্পনা) জনাব এম.এ মান্নান, পরিচালক(প্রশাসন) জনাব সৈয়দ মোস্তাক হাসান, পরিচালক(উৎপাদন ও বিপণন) জনাব মোছা: নাছিমা খাতুন, পরিচালক (সম্প্রসারণ) জনাব মোহাম্মদ এমদাদুল বারী এবং সিবিএ সভাপতি জনাব মো: আবু সেলিমসহ বোর্ডের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

পবা
পবা প্রতিনিধি : পবা উপজেলা প্রশাসনের আয়োজনে মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস পালিত হয়েছে। শনিবার (২৬ মার্চ) সকালে নওহাটা সরকারি উচ্চ বিদ্যালয় মাঠ প্রাঙ্গনে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন, কুচকাওয়াজ, পায়রা ও বেলুন-ফেস্টুন উড়িয়ে দিবসটির উদ্বোধন করা হয়েছে। এরপর উপজেলা পরিষদ সভা কক্ষে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান করা হয়। পবা উপজেলা নির্বাহী অফিসার লসমী চাকমার সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন রাজশাহী-৩ আসনের সংসদ সদস্য আয়েন উদ্দিন।বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান ও পবা উপজেলা আওয়ামী লীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা ইয়াসিন আলী, সাধারণ সম্পাদক ও নওহাটা পৌর মেয়র হাফিজুর রহমান, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) শেখ এহসান উদ্দীন, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মোসাঃ আরজিয়া বেগম।

নাসিরগঞ্জ ডিগ্রী কলেজ
মচমইল থেকে সংবাদদাতা : বাগমারা উপজেলার নাসিরগঞ্জ ডিগ্রী কলেজে ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস যথাযথ মর্যাদার মধ্যে দিয়ে পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে নাসিরগঞ্জ ডিগ্রী কলেজের পক্ষ থেকে বিভিন্ন প্রতিযেগিতা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠান শেষে কলেজ চত্বরে আলোচনা সভা, ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। নাসিরগঞ্জ ডিগ্রী কলেজের অধ্যক্ষ আজাহারুল হকের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ও বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন বাগমারা আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক।


আরোও অন্যান্য খবর
Paris