শুক্রবার

৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাজশাহীতে জাতীয় পরিসংখ্যান দিবস পালিত

Paris
Update : সোমবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২২

স্টাফ রিপোর্টার : রাজশাহী বিভাগীয় ও জেলা পরিসংখ্যান কার্যালয়ের আয়োজনে জাতীয় পরিসংখ্যান দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে গতকাল রোববার সকালে বিভাগীয় কমিশনারের কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এর আগে ‘গুণগত পরিসংখ্যান উন্নত জীবনের সোপান’ প্রতিপাদ্যকে সামনে রেখে বেলুন ও ফেস্টুন উড়িয়ে উদ্বোধন করা হয়। উক্ত সভায় জেলা প্রশাসক আব্দুল জলিলের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ্ এনডিসি। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মো. জিয়াউল হক।

প্রধান অতিথির বক্তব্যে বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ্ এনডিসি বলেন, পরিসংখ্যান ব্যতিত কোনো জাতি উন্নতি করতে পারে না। সঠিক পরিসংখ্যানের ওপর নির্ভর করে ভবিষ্যৎ পরিকল্পনা ও উন্নয়ন। উন্নত জীবনের সোপান তৈরি করে সঠিক পরিসংখ্যান। পরিসংখ্যান সঠিক না হলে ভয়াবহ বিপর্যয় দেখা দিতে পারে। সঠিক পরিসংখ্যান সঠিক পরিকল্পনা গ্রহণে তাৎপর্যপূর্ণ ভূমিকা রাখতে পারে। এছাড়াও সঠিক পরিকল্পনা প্রণয়নে গুণগতমানের পরিসংখ্যানিক তথ্যে কোনো বিকল্প নেই। শুমারি ও চলমান বিভিন্ন জরিপ কার্যক্রমে দায়িত্ব পালনকারী ব্যক্তি এবং সংশ্লিষ্ট দপ্তর দায়িত্বশীল ভূমিকা পালন করবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

সভায় স্বাগত বক্তব্য রাখেন, জেলা পরিসংখ্যান কার্যালয়ের (ভারপ্রাপ্ত) উপপরিচালক কাজল রেখা। আরো উপস্থিত ছিলেন, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন ও আইসিটি) এ,এন,এম, মঈনুল ইসলাম, রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অফিসের আঞ্চলিক উপ-পরিচালক ড. শরমিন ফেরদৌস চৌধুরী, রাজশাহী গণপূর্ত অধিদফতরের নির্বাহী প্রকৌশলী মো. হারুন-অর-রশিদ, সোনার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক আকবারুল হাসান মিল্লাত, রাজশাহী প্রেসক্লাবের সভাপতি সাইদুর রহমানসহ বিভিন্ন দফতরের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

রাবি
রাবি প্রতিনিধি: ”গুণগত পরিসংখ্যান উন্নত জীবনের সোপান” এই প্রতিপাদ্যকে সামনে রেখে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) জাতীয় পরিসংখ্যান দিবস পালিত হয়েছে। রোববার (২৭ ফেব্রুয়ারি) সকাল ১১ টায় দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের জগদীশ চন্দ্র বসু একাডেমি ভবন থেকে একটি র‌্যালি শুরু হয়ে ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে পরিসংখ্যান বিভাগের গ্যালারি কক্ষে এসে এক আলোচনা সভায় সমবেত হয়। পরিসংখ্যান বিভাগের অধ্যাপক ড. মো: সাবিরুজ্জামানের সঞ্চালনায় অনুষ্ঠানের সভাপতি করেন বিভাগের সভাপতি অধ্যাপক ড. মো: গোলাম হোসাইন।

এসময় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সোনারগাঁও বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও পরিসংখ্যান বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক এম.এ রাজ্জাক এবং প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বিশ্ববিদ্যালয় বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো: শাহেদ জামান। এছাড়াও পরিসংখ্যানের বর্তমান প্রেক্ষাপট, প্রয়োজনীয়তা ও অদূর ভবিষ্যতে এর সম্ভাবনা নিয়ে আলোকপাত করেন পরিসংখ্যান বিভাগের অধ্যাপক ড. মো. সায়েদুর রহমান, অধ্যাপক ড. আসাদুজ্জামান শাহ, অধ্যাপক ড. নুরুল ইসলাম ও অধ্যাপক ড. রেজাউল করিম।


আরোও অন্যান্য খবর
Paris