রবিবার

১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
রাজশাহী জেলা পরিষদের উদ্যোগে কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণ কাজের শুভ সূচনা মোহনপুরে ভোক্তা অধিকারের অভিযান ৩ প্রতিষ্ঠানকে জরিমানা ইলেকট্রনিক ইমুনাইজেশন রেজিস্ট্রেশন কার্যক্রমের অভিজ্ঞতা বিনিময়ে চসিক পরিদর্শনে রাসিক প্রতিনিধি দল গোদাগাড়ীতে বিদ্যুতের ডিজিটাল প্রিপেইড মিটার প্রত্যাহারের দাবিতে মানববন্ধন রাজশাহীতে আ’লীগ কর্মী নয়নালের মৃত্যুর রহস্য উদঘাটনের দাবি ‘সাংবাদিকদের বাংলাদেশ ব্যাংকে প্রবেশে বাধা নেই’ রক্তস্বল্পতা দূর করবে কচু যুক্তরাষ্ট্র-ইসরায়েল সম্পর্ক কি একদম তলানিতে কান উৎসবে নজর কাড়লেন অন্তঃসত্ত্বা প্রিয়তি শরিয়াহ ভিত্তিক ব্যাংকের আমানত কমেছে, ঋণ বাড়ছে, আস্থার সংকট

এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণের দাবি

Paris
Update : শনিবার, ১১ ডিসেম্বর, ২০২১

এফএনএস : এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণের দাবি জানিয়েছে এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারী জাতীয়করণ প্রত্যাশী মহাজোট। গতকাল শুক্রবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে সংগঠনটি থেকে এ দাবি করা হয়। লিখিত বক্তব্যে সংগঠনটির আহ্বায়ক অধ্যক্ষ মো. মাইন উদ্দিন বলেন, স্বাধীনতার পঞ্চাশ বছর পেরিয়ে গেলেও বেসরকারি এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরা পূর্ণাঙ্গ সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত। পাঠ্যক্রম, সিলেবাস, আইন এবং একই মন্ত্রণালয়ের অধীনে শিক্ষা ব্যবস্থা পরিচালিত হলেও শিক্ষা ব্যবস্থায় সরকারি ও বেসরকারি শিক্ষক-কর্মচারীদের সুযোগ-সুবিধা প্রাপ্তির ক্ষেত্রে বিরাট পার্থক্য বিরাজমান।

তিনি আরও বলেন, অধ্যক্ষ থেকে কর্মচারী পর্যন্ত নামমাত্র ১ হাজার টাকা বাড়ি ভাড়া ও ৫০০ টাকা চিকিৎসা ভাতা পান এবং ঈদ বোনাস পান বেতনের ২৫%। অবসর ও কল্যাণ ট্রাস্টে শিক্ষক-কর্মচারীদের কাছ থেকে প্রতি মাসে বেতনের ১০% করে কেটে রাখলেও ৬% এর বেশি সুবিধা এখনও দেওয়া হয় না। তাছাড়া বৃদ্ধ বয়সে যথাসময়ে এ টাকা প্রাপ্তির নিশ্চয়তা নেই। অনেক শিক্ষক-কর্মচারী টাকার অভাবে বিনা চিকিৎসায় মারা যান। অধিকাংশ শিক্ষক নিজ জেলার বাইরে চাকরি করেন, তাদের জন্য বদলির ব্যবস্থা চালু অত্যন্ত জরুরি।

মহাজোটের সদস্য সচিব জসিম উদ্দিন আহমেদ বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ২০১৩ সালে ২৬ হাজার ১ শ ৯৩টির বেশি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করেন। বর্তমান প্রধানমন্ত্রী জাতীয় বেতন স্কেল ২০১৫’র আওতায় এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদেরকে অন্তর্ভুক্ত করেছেন। কিন্তু বর্তমানে দেশের ৫ লাখ কোটি টাকার বেশি অর্থের বাজেটে এমপিওভুক্ত শিক্ষা জাতীয়করণ না হওয়ার বিষয়টি খুবই দুঃখজনক ও অমানবিক। সংগঠনটির নেতারা মনে করেন, বর্তমান সরকারের একটি রাজনৈতিক সিদ্ধান্তই পারে এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলোর দুর্ভোগ দূর করতে। সংবাদ সম্মেলনে মহাজোটভুক্ত সংগঠনের অন্যান্য নেতারা উপস্থিত ছিলেন।


আরোও অন্যান্য খবর
Paris