বুধবার

২৬শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

১২ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
বগুড়া কারাগারের ছাদ ফুটো করে চার ফাঁসির আসামির পলায়ন, পরে আটক শহীদ এএইচএম কামারুজ্জামানের বর্ণাঢ্য জীবন, আজ জন্মবার্ষিকী নাচোলে ইলামিত্র সংগ্রহশালা পরিদর্শনে ভারতীয় হাই কমিশনার আগামী এক বছরের মধ্যে রাজশাহী জেলা হবে শিশুশ্রম মুক্ত : প্রতিমন্ত্রী শেখ হাসিনা দেশ বিক্রি করে না : প্রধানমন্ত্রী দিল্লি সফর অত্যন্ত ফলপ্রসূ হয়েছে : প্রধানমন্ত্রী বাইডেন-ট্রাম্প মুখোমুখি বিতর্কে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস, গুরুত্ব পাবে মানসিক যোগ্যতা যুক্তরাষ্ট্রের সঙ্গে চুক্তি, মুক্তি পেলেন জুলিয়ান অ্যাসাঞ্জ নাটোরে ‘ন্যায়কুঞ্জ’ উদ্বোধন করলেন প্রধান বিচারপতি নাটোরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আন্তঃকলেজ ফুটবল টুর্ণামেন্ট শুরু

রাবিতে শেষ হলো ছায়া জাতিসংঘ সম্মেলন

Paris
Update : সোমবার, ২৯ নভেম্বর, ২০২১

রাবি প্রতিনিধি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে চারদিন ব্যাপী ছায়া জাতিসংঘ সম্মেলন শেষ হয়েছে। ‘চতুর্থ শিল্প বিপ্লবের জন্য উদ্ভাবনের সংস্কৃতিকে উদ্দীপিত করা’ এই প্রতিপাদ্যে ৬ষ্ঠ বারের মত এ সম্মেলনের আয়োজন করে রাজশাহী বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ সংস্থা (আরইউমুনা)। গতকাল রবিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে এ সম্মেলনের সমাপনি অনুষ্ঠান হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার।

বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত রাজশাহীস্থ সহকারী ভারতীয় হাইকমিশনার সঞ্জিত কুমার ভাটি ও ব্যবসায় অনুষদের ডিন অধ্যাপক শাহ আজম শান্তনু। এবারের সম্মেলনে বাংলাদেশের প্রায় ৫০টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে আগত তিন শতাধিক শিক্ষার্থী বিভিন্ন দেশের প্রতিনিধি হিসেবে অংশগ্রহণ করে। অংশগ্রহণকারীরা সাতটি কমিটিতে ভাগ হয়ে নির্দিষ্ট আলোচ্যসূচি অনুযায়ী চতুর্থ শিল্প বিপ্লবের বিষয় ও সমস্যাগুলো নিয়ে আলোচনার মাধ্যমে সমাধান করে।

কমিটিগুলো হলো-ইউনাইটেড ন্যাশনস সিকিউরিটি কাউন্সিল, ইউনাইটেড ন্যাশনস এনভায়রনমেন্ট প্রোগ্রাম, ইউনাইটেড ন্যাশনস ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন, ওয়ার্ল্ড ট্রেড অর্গানাইজেশন, নর্থ আটলান্টিক ট্রিটি অর্গানাইজেশন, স্পেশালাইড কমিটি ফর বাংলাদেশ এ্যাফেয়ার্স ও ইন্টারন্যাশনাল প্রেস। সমাপনী অনুষ্ঠানে অংশগ্রহণকারী শ্রেষ্ঠ প্রতিনিধিদের ৪টি ক্যাটাগরিতে মোট ২৫ জনকে পুরস্কৃত করা হয়। সকল অংশগ্রহণকারীকে দেওয়া হয় সনদপত্র। ২৫ নভেম্বর থেকে চার দিনব্যাপী এই সম্মেলন শুরু হয়।


আরোও অন্যান্য খবর
Paris