বুধবার

২৬শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

১২ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
বগুড়া কারাগারের ছাদ ফুটো করে চার ফাঁসির আসামির পলায়ন, পরে আটক শহীদ এএইচএম কামারুজ্জামানের বর্ণাঢ্য জীবন, আজ জন্মবার্ষিকী নাচোলে ইলামিত্র সংগ্রহশালা পরিদর্শনে ভারতীয় হাই কমিশনার আগামী এক বছরের মধ্যে রাজশাহী জেলা হবে শিশুশ্রম মুক্ত : প্রতিমন্ত্রী শেখ হাসিনা দেশ বিক্রি করে না : প্রধানমন্ত্রী দিল্লি সফর অত্যন্ত ফলপ্রসূ হয়েছে : প্রধানমন্ত্রী বাইডেন-ট্রাম্প মুখোমুখি বিতর্কে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস, গুরুত্ব পাবে মানসিক যোগ্যতা যুক্তরাষ্ট্রের সঙ্গে চুক্তি, মুক্তি পেলেন জুলিয়ান অ্যাসাঞ্জ নাটোরে ‘ন্যায়কুঞ্জ’ উদ্বোধন করলেন প্রধান বিচারপতি নাটোরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আন্তঃকলেজ ফুটবল টুর্ণামেন্ট শুরু

রাজশাহীতে জাতীয় তথ্য বাতায়ন বিষয়ে দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা শুরু

Paris
Update : সোমবার, ২৯ নভেম্বর, ২০২১

তথ্য বিবরণী : রাজশাহী বিভাগীয় কমিশনার কার্যালয়ের আয়োজনে ও এসপায়ার টু ইনোভেট (এটুআই) প্রোগ্রামের সহযোগিতায় ‘জাতীয় তথ্য বাতায়ন’ বিষয়ক তিন দিনব্যাপী এক প্রশিক্ষণ কর্মশালা বিভাগীয় কমিশনারের সম্মেলন কক্ষে গতকাল শুরু হয়েছে। রাজশাহীর বিভাগীয় কমিশনার ড. মোঃ হুমায়ুন কবীর প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এটুআই এর উপসচিব মোঃ দৌলতুজ্জামান খাঁন।

এ কর্মশালার মূল উদ্দেশ্য হচ্ছে তথ্য বাতায়ন পরিচালনা রক্ষণা-বেক্ষণ এবং তথ্য সংরক্ষণের ক্ষেত্রে প্রজাতন্ত্রের কর্মকর্তা ও কর্মচারীদের আরো দক্ষ করে গড়ে তোলা। যাতে কর্মকর্তা কর্মচারীগণ প্রশিক্ষণলদ্ধ জ্ঞান কাজে লাগিয়ে জনগণের কাছে দ্রুত সঠিক তথ্যসেবা পৌঁছে দিতে পারে। এটুআই এর কনসালটেন্ট (উপসচিব) জিয়াউর রহমান ওয়েব পোর্টালের বিভিন্ন কনটেন্ট ও সেবাবক্স বিষয়ে প্রশিক্ষণ পরিচালনা করেন। উদ্বোধনকালে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সৃজনশীল প্রতিভা এবং গতিশীল নেতৃত্বের কথা উল্লেখ করে বিভাগীয় কমিশনার বলেন, দেশের প্রত্যন্ত অঞ্চল পর্যন্ত তথ্য প্রযুক্তি ব্যাপক সুযোগ সুবিধা জনগণ ভোগ করছে। বাংলাদেশের ডিজিটাল অগ্রগতি এখন বিশ^ব্যপী স্বীকৃত।

ওয়েব পোর্টালের কাজ শতভাগ করা সম্ভব হলে সরকারি কাজে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা সম্ভব হবে। তিনি কর্মশালায় অংশগ্রহণকারীদের সর্বোচ্চ আন্তরিকতার সাথে প্রশিক্ষণ গ্রহণের আহবান জানান। প্রথম দিন রাজশাহী বিভাগের ২৪টি দপ্তরের কর্মকর্তা কর্মচারীগণ এ প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণ করেন। তিনদিনে মোট ৭২টি দপ্তর এ প্রশিক্ষণ গ্রহন করবেন। অনুষ্ঠানে প্রকল্প পরিচালক (যুগ্ম সচিব) ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবীর ভার্চুয়ালী যুক্ত হয়ে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন। রিসোর্স পারসান হিসেবে অতিরিক্ত বিভাগীয় কমিশনার রাজস্ব (যুুগ্ম সচিব) ড. মোঃ আব্দুল মান্নান উপস্থিত ছিলেন। কোর্সটি পরিচালক হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন ও আইসিটি) এ.এন.এন, মঈনুল ইসলাম।


আরোও অন্যান্য খবর
Paris