সোমবার

১লা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

১৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

মান্দায় ১৪ ইউনিয়নে ১৪০ কেন্দ্রের ৮৩টি ঝুঁকিপূর্ণ

Paris
Update : রবিবার, ২৮ নভেম্বর, ২০২১

মান্দা প্রতিনিধি : ইউনিয়ন পরিষদ নির্বাচনে নওগাঁর মান্দা উপজেলার ১৪ ইউনিয়নে আজ রোববার ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এর মধ্যে কেন্দ্রে কেন্দ্রে পাঠানো হয়েছে ভোটের সরঞ্জাম। এবারের ভোটে ১৪০ কেন্দ্রের মধ্যে ৮৩ টিকে ঝুঁকিপূর্ণ চিহ্নিত করা হয়েছে। এদিকে শনিবার রাতে কসব ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান ও স্বতন্ত্র প্রার্থী আনিছুর রহমানের বাড়িতে হামলা চালানো হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। ভাঙচুর করা হয়েছে দুটি মোটরসাইকেল। একই রাতে ভালাইন ইউনিয়নে প্রচারণাকালে স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী গোলাম মোস্তফার পাঁচটি মোটরসাইকেল ভাঙচুর করা হয়েছে।

উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, এবারে উপজেলার ১৪ ইউনিয়নে ১৪০টি কেন্দ্রে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এর মধ্যে ৮৩টি কেন্দ্রেকে ঝুঁকিপূর্ণ চিহ্নিত করা হয়েছে। এসব কেন্দ্রে বাড়তি নজরদারী রয়েছে। সূত্রটি আরও জানায়, উপজেলায় মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৬ হাজার ৮৮৮ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৫২ হাজার ৩০৫ জন ও নারী ভোটার ১ লাখ ৫৪ হাজার ৫৮৩ জন। ভোটদান নির্বিগ্ন করতে পাঁচজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, সাতজন নির্বাহী ম্যাজিস্ট্রেটসহ প্রত্যেকটি ইউনিয়নে একটি করে মোবাইলটিম নিয়োজিত থাকবে। পুলিশের পাশাপাশি মাঠে থাকবে ৪ প্লাটুন বিজিবি।

এদিকে শেষ মুহুর্তের প্রচারণায় উত্তপ্ত হয়ে উঠেছে ভোটের মাঠ। শুক্রবার সন্ধ্যায় উপজেলার কসব ইউনিয়নের স্বতন্ত্র প্রার্থী আনিছুর রহমানের বাড়িতে হামলা ও ইটপাটকেল নিক্ষেপের অভিযোগ পাওয়া গেছে। প্রার্থী আনিছুর রহমান জানান, সন্ধ্যার দিকে নৌকা প্রার্থীর ভাই আশরাফুল ইসলাম কয়েকজন সহযোগী নিয়ে কসব মন্ডলপাড়া গ্রামে প্রবেশ করে টাকা দিয়ে ভোট কেনার চেষ্টা করেন। এ সময় স্থানীয় লোকজন টের পেয়ে পিছু নিলে গ্রামের কছিমুদ্দীনের বাড়িতে আশ্রয় নেয় তাঁরা।

স্বতন্ত্র প্রার্থী আনিছুর রহমান অভিযোগ করে বলেন, সংবাদ পেয়ে ২৫-৩০টি মোটরসাইকেলে নৌকার কর্মীরা সেখানে উপস্থিত হয়ে অবরুদ্ধদের উদ্ধার করে নিয়ে যায়। এসময় নৌকার লোকজন আমার বাড়ির খলিয়ানে থাকা দুটি মোটরসাইকেল ভাঙচুরসহ বাড়িঘরে ইটপাটকেল নিক্ষেপ করে। এতে আমার তিন কর্মী আহন হন।’ এদিকে টাকা বিতরণ, হামলা ও ভাঙচুরের অভিযোগ অস্বীকার করে নৌকার প্রার্থী ফজলুর রহমান বলেন, ‘শেষ মুহুর্তের প্রচারণার সময় স্বতন্ত্র প্রার্থী আনিছুর রহমানের বাড়ির এলাকায় আমার ভাইসহ কয়েকজন কর্মীকে একটি বাড়িতে অবরুদ্ধ করে রাখেন স্বতন্ত্র প্রার্থীর লোকজন। সংবাদ পেয়ে তাঁদের উদ্ধার করে আনা হয়েছে। সেখানে অপ্রীতিকর কোন ঘটনা ঘটেনি।’

এদিকে ভালাইন ইউনিয়নের গাংতা এলাকায় সন্ধ্যা ৭টার দিকে স্বতন্ত্র প্রার্থী গোলাম মোস্তফার কর্মীদের পখ আটকিয়ে ৫টি মোটরসাইকেল ভাঙচুর করা হয়েছে। প্রাথী গোলাম মোস্তফার অভিযোগ, নৌকার প্রার্থী ইব্রাহীম আলী বাবু হুকুম দিয়ে এ তান্ডব চালিয়েছে তাঁর কর্মী-সমর্থকরা। ঘটনায় নৌকার প্রার্থী ইব্রাহীম আলীসহ কয়েকজনের বিরুদ্ধে মান্দা থানায় অভিযোগ করেছি।

উপজেলা নির্বাচন কর্মকর্তা আব্দুর রশিদ জানান, শনিবার সকল কেন্দ্রে ভোটের সরঞ্জাম পাঠানো হয়েছে। রোববার ভোরে সকল কেন্দ্রে ব্যালট পেপার পাঠানো হবে। তিনি আরও বলেন, ভোটদান কার্যক্রম নির্বিগ্ন করতে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। মান্দা থানার ওসি শাহিনুর রহমান বলেন, শনিবার সন্ধ্যার ঘটনায় পুলিশ পাঠিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করা হয়েছে। বর্তমানে স্বাভাবিক রয়েছে এলাকার পরিস্থিতি। ঝুঁকিপূর্ণ কেন্দ্রগুলোতে নজরদারী বাড়ানো হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু বাক্কার সিদ্দিক বলেন, ভোটের মাঠে ১২ ম্যাজিস্ট্রেট নিয়োজিত থাকবে। প্রতি ৩ ইউনিয়নে একটি করে স্ট্রাইকিং ফোর্স ও র‌্যাবের তিন টহল টিম কাজ করবে। পুলিশের পাশাপাশি ম্যাজিস্ট্রেটদের সঙ্গে কাজ করবে ৪ প্লাটুন বিজিবি। ইউএনও আরও বলেন, প্রতিটি কেন্দ্রে ২২ জন পুলিশসহ আনসার-ভিডিপি সদস্যদের নিয়োজিত করা হয়েছে। ভোটকেন্দ্রে অপ্রীতিকর ঘটনা ঘটানো কিংবা কারচুপির কোন সুযোগ নেই।


আরোও অন্যান্য খবর
Paris