বৃহস্পতিবার

১৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
দক্ষ জনগোষ্ঠী তৈরিতে রাসিকের প্রতিটি ওয়ার্ডে স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট গড়ে তোলা হবে : মেয়র টকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী রাজশাহীতে গুটি আম পাড়া শুরু হলেও জাতের আম পাড়া হবে ২৫ মে থেকে রাজশাহীতে ডাকাতির প্রস্তুতিকালে মিজু গ্যাংয়ের ১১ সদস্য গ্রেফতার বাঘায় দোকান কর্মচারিকে কুপিয়ে হত্যার দুই আসামীর মৃত্যুদণ্ড শিল্পা শেঠির বিরুদ্ধে পশু নিগ্রহের অভিযোগ উৎকণ্ঠার অবসান, স্বজনের বুকে ২৩ নাবিক কলেজে ভর্তি অনলাইনে আবেদন শুরু ২৬ মে, ফাঁকা থাকবে ৮ লাখের বেশি আসন সারাদেশে নিম্ন আয়ের মানুষের জন্য ১২৬০০ ফ্ল্যাট নির্মাণের উদ্যোগ রাজশাহীতে ষষ্ঠ উপজেলা নির্বাচনের তৃতীয় ধাপে প্রার্থীদের প্রতীক বরাদ্দ

৩৬৯ কোটি টাকায় বিক্রি হল মার্কিন সংবিধানের বিরল মূল কপি

Paris
Update : শনিবার, ২০ নভেম্বর, ২০২১

এফএনএস : যুক্তরাষ্ট্রের সংবিধানের বিরল একটি মূল কপি ৪ কোটি ৩০ লাখ মার্কিন ডলারে (৩৬৯ কোটি টাকা) বিক্রি হয়েছে। কোনো ঐতিহাসিক নথি-দলিলের সবচেয়ে বেশি দামে বিক্রি হওয়ার ঘটনা এটি। গত বৃহস্পতিবার মার্কিন সংবিধানের বিরল এই অনুলিপিটি বিক্রি হয় বলে জানিয়েছে বার্তাসংস্থা এএফপি। যুক্তরাজ্য ভিত্তিক বহুজাতিক মার্কিন চারুকলা প্রতিষ্ঠান সোথবি এই নিলাম অনুষ্ঠানের আয়োজন করে। অবশ্য বিপুল দাম দিয়ে ঐতিহাসিক এই নথিটি ঠিক কে কিনেছেন তা জানা যায়নি। বার্তাসংস্থাটি জানিয়েছে, স্বাধীনতা অর্জনের পর যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়ার ইন্ডিপেন্ডেন্স হলে ইউএস চার্টার বা মার্কিন সনদ স্বাক্ষর করা হয়। ১৭৮৭ সালের ১৭ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠাতাদের স্বাক্ষরিত সনদের মধ্যে বর্তমানে প্রাপ্য ১১টি কপির মধ্যে এটি একটি।

যুক্তরাষ্ট্রের জাতির জনক জর্জ ওয়াশিংটন, বেঞ্জামিন ফ্রাংকলিন এবং জেমস ম্যাডিসনসহ দেশটির প্রতিষ্ঠাতারা এই সনদে স্বাক্ষর করেছিলেন। পরের বছর অর্থাৎ ১৭৮৮ সালে এটি অনুমোদন করা হয়। বিরল ঐতিহাসিক এই নথিটির ভাগ্যবান ক্রেতার নাম অবশ্য তাৎক্ষণিকভাবে জানা যায়নি। সোথবি বলছে, ক্রিপ্টোকারেন্সি বিনিয়োগকারীদের একটি দল নিলামে এই নথি কেনার জন্য ৪ কোটি মার্কিন ডলার পর্যন্ত দর দিয়েছিল। কিন্তু এরপরও তারা সেটি কিনতে ব্যর্থ হয় এবং বিক্রয় কমিশনসহ যুক্তরাষ্ট্রের সংবিধানের বিরল মূল এই কপিটি ৪ কোটি ৩২ লাখ মার্কিন ডলারে বিক্রি হয়।


আরোও অন্যান্য খবর
Paris