মঙ্গলবার

১৪ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
সারাদেশে নিম্ন আয়ের মানুষের জন্য ১২৬০০ ফ্ল্যাট নির্মাণের উদ্যোগ রাজশাহীতে ষষ্ঠ উপজেলা নির্বাচনের তৃতীয় ধাপে প্রার্থীদের প্রতীক বরাদ্দ রুয়েটের নতুন ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. কামরুজ্জামান বিএসএফ’র পোশাকধারী মাদক পাচারকারী রাজশাহীর রেন্টু আটক রাজশাহীতে চাঁদাবাজির অভিযোগে ২১ জন গ্রেফতার দুর্ঘটনায় আহত শিক্ষার্থীদের চিকিৎসা অনুদান দিচ্ছে সরকার ধরাছোঁয়ার বাইরে স্বর্ণ পাচারচক্রের মুল হোতারা আরডিএ খাঁচা মার্কেটের দেয়ালে গাছের শেকড়ের ফাঁটল, মারাত্মক ঝুঁকিতে ভবন ফাহাদ বায়োলজি থেকে মেডিকেল কলেজে সুযোগ পাওয়া ২৫৯ শিক্ষার্থীকে সংবর্ধণা প্রদান ১৫ মে থেকে বাজারে আসছে রাজশাহীর আম

মিসরে বিচ্ছুর কামড়ে তিন জনের মৃত্যু

Paris
Update : সোমবার, ১৫ নভেম্বর, ২০২১

এফএনএস : উত্তর আফ্রিকার দেশ মিসরে শত শত মানুষকে কামড় দিয়েছে বিষধর প্রজাতির বিচ্ছুদের দল। শক্তিশালী এক ঝড়ের পর তারা বনাঞ্চল থেকে বেরিয়ে রাস্তা ও বাড়ি-ঘরে ঢুকে পড়ে। পরে শত শত মানুষকে কামড় দেয় তারা। এদের মধ্যে তিনজনের মৃত্যু হয়েছে। মিসরের দক্ষিণাঞ্চলীয় শহর আসওয়ানে এই ঘটনা ঘটেছে বলে গত রোববার এক প্রতিবেদনে জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি। মিসরের স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা তিনজনের মৃত্যুর তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানিয়েছেন, রাস্তা ও বাড়ি-ঘরে বিচ্ছুরা ঢুকে পড়ার পর তাদের কামড়ে আরও প্রায় ৪৫০ জন আহত হয়েছেন।

সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, গত শুক্রবার মিসরের দক্ষিণাঞ্চলীয় আসওয়ান শহরের নীল নদের পার্শ্ববর্তী এলাকায় শক্তিশালী ঝড়ের সময় তীব্র শিলাবৃষ্টি ও বজ্রপাত হয়। ফলে ওই ঝড়ে ক্ষয়ক্ষতিও হয় অনেক বেশি। এরপরেই বিষাক্ত এই প্রাণিগুলো লোকালয়ে বেরিয়ে আসে। প্রতিবেদনে জানানো হয়েছে, তীব্র ঝড় ও শিলাবৃষ্টির পর বৃষ্টির পানিতে ভেসে লোকালয়ে পৌঁছায় বিচ্ছুদের দল। মানুষের পাশাপাশি বিচ্ছুদের কামড়ে অনেক সাপও ক্ষতিগ্রস্ত হয়েছে। বিচ্ছুদের আক্রমণের পর মরুভূমি ও পার্বত্য অঞ্চলের গ্রামগুলোতে বেশি করে অ্যান্টি-ভেনম (বিষ-বিরোধী) টিকা পাঠানো হয়েছে বলে মিসরের আল-আহরাম বার্তাসংস্থাকে দেশটির এক স্বাস্থ্য কর্মকর্তা জানিয়েছেন।

এ ছাড়া বিচ্ছুর কামড়ে আহতদের টিকা দিতে দূর-দূরান্ত থেকে আসওয়ান শহরে বহু চিকিৎসককে আনা হয়েছে বলেও জানিয়েছেন ওই কর্মকর্তা। এছাড়া নিরাপত্তার স্বার্থে মানুষকে নিজেদের বাড়িতেই অবস্থান করতে বলা হয়েছে। একইসঙ্গে বহু গাছপালা রয়েছে এমন সব স্থান এড়িয়ে চলতেও সবাইকে অনুরোধ জানানো হয়েছে। সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, মিসরে চর্বি-লেজযুক্ত বিচ্ছুরা বসবাস করে। এই প্রজাতির বিচ্ছুরা সারা বিশ্বের মধ্যেই সবচেয়ে প্রাণঘাতী বিচ্ছুদের অন্যতম বলে মনে করা হয়। চর্বি-লেজযুক্ত কালো একটি বিচ্ছুর কামড়ের পর মাত্র এক ঘণ্টার মধ্যেই বিষক্রিয়ার কারণে কোনো মানুষ মারা যেতে পারেন।


আরোও অন্যান্য খবর
Paris