রবিবার

১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
রাজশাহী জেলা পরিষদের উদ্যোগে কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণ কাজের শুভ সূচনা মোহনপুরে ভোক্তা অধিকারের অভিযান ৩ প্রতিষ্ঠানকে জরিমানা ইলেকট্রনিক ইমুনাইজেশন রেজিস্ট্রেশন কার্যক্রমের অভিজ্ঞতা বিনিময়ে চসিক পরিদর্শনে রাসিক প্রতিনিধি দল গোদাগাড়ীতে বিদ্যুতের ডিজিটাল প্রিপেইড মিটার প্রত্যাহারের দাবিতে মানববন্ধন রাজশাহীতে আ’লীগ কর্মী নয়নালের মৃত্যুর রহস্য উদঘাটনের দাবি ‘সাংবাদিকদের বাংলাদেশ ব্যাংকে প্রবেশে বাধা নেই’ রক্তস্বল্পতা দূর করবে কচু যুক্তরাষ্ট্র-ইসরায়েল সম্পর্ক কি একদম তলানিতে কান উৎসবে নজর কাড়লেন অন্তঃসত্ত্বা প্রিয়তি শরিয়াহ ভিত্তিক ব্যাংকের আমানত কমেছে, ঋণ বাড়ছে, আস্থার সংকট

রাজশাহীতে বিএডিসির বীজ ডিলার নিয়োগে অনিয়ম

Paris
Update : সোমবার, ৪ অক্টোবর, ২০২১

আলিফ হোসেন : বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি)’র বীজ ডিলার নিয়োগে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ উঠেছে। জানা গেছে, রাজশাহী নাটোর, নওগাঁ ও চাপাইনবাবগঞ্জের বিভিন্ন উপজেলায় ২০২১-২২ অর্থ বছরের জন্য বীজ ডিলার নিয়োগ করার জন্য শর্ত সাপেক্ষে প্রথম পর্যায়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। বিজ্ঞপ্তিতে ৯ জুলাই ২০২১ খ্রীষ্টাব্দে স্বাক্ষর করেন রাজশাহী বিএডিসির উপ-পরিচালক (বীজ) জুলফিকার আলী। আর বিজ্ঞপ্তিতে আবেদন পত্র জমা দানের শেষ তারিখ ২৫ সেপ্টেম্বর ২০২১ নির্ধারণ করা হয়। তবে করোনা ভাইরাসের বিষয়টি বিবেচনা করে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) কৃষি ভবন দিলকুশা, ঢাকা থেকে আর একটি অর্থ বছরের জন্য একমাস বর্ধিত করার জন্য অফিস আদেশ প্রদান করা হয়।

যার স্বারক নং-১২.২৭৫.০৩৫.০৭.০২.০২৭.২০১১/৫৭। এই আদেশে ২ আগস্ট ২০২১ তারিখে স্বাক্ষর করেন বিএডিসি এর মহাপরিচালক তপন কুমার আইচ। এই আদেশে উল্লেখ করা হয় গত ২৯ জুলাই ২০২১ তারিখে অনুষ্ঠিত বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের ২০২১-২২ অর্থ বছরের ৫ম জরুরী সাধারণ পর্ষদ সভায় অনুমোদনক্রমে কোভিড পরিস্থিতিতে বিএডিসি’র বীজ ডিলার লাইসেন্স নবায়ন ও নুতন বীজ ডিলার নিয়োগের সময় শুধুমাত্র চলতি ২০২১-২২ অর্থ বছরের জন্য এক মাস বৃদ্ধি করা হলো। বীজ ডিলার লাইসেন্স নবায়ন ৩১ আগস্ট পর্যন্ত নির্ধারিত ফিসহ এবং ৩০ সেপ্টেম্বর ২০২১ তারিখ পর্যন্ত বৃদ্ধি করা হলো। এই আদেশে পুর্বের শতাবলী বলবত রাখেন।

এই বিজ্ঞপ্তি ও আদেশে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত আবেদনের শেষ তারিখ হলেও কর্তৃপক্ষ ২৯ সেপ্টেম্বর ২০২১ ইং তারিখে অত্র জেলার বিভিন্ন উপজেলার ১৭৩ জন নিয়োগ প্রদান করেন। এতে স্বাক্ষর করেন বিএডিসি রাজশাহীর উপপরিচালক (বীজ বিপপন) ও সদস্য সচিব জুলফিকার আলী, রাজশাহী বিএডিসি এর উপপরিচালক (আলু বীজ) ও সদস্য হাসান তৌফিকুর রহমান, বিএডিসি, চাপাইনবাবগঞ্জের সিনিয় সহকারী পরিচালক (বীবি) ও সদস্য এইচ.এস জাহিদুল ফেরদৌস ও বিএডিসি, রাজশাহী বিভাগ, রাজশাহীর যুগ্মপরিচালক (বীজ বিপপন) ও সভাপতি দেলোয়ার হোসেন।

এ নিয়ে নতুন ডিলার প্রাপ্তীদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। নাম প্রকাশ করার না শর্তে একাধিক প্রার্থী বলেন, তারা জানেন আবেদনের শেষ তারিখ ৩০ সেপ্টেম্বর। কিন্তু কোন আইনে ২৯ সেপ্টেম্বরের মধ্যেই ডিলার নিয়োগ সম্পন্ন করা হয়েছে। এই নিয়োগে ব্যপকভাবে স্বজনপ্রীতি, দূর্নীতি ও অনিয়ম হয়েছে। এই নিয়োগ বাতিল করে পুণরায় নিয়োগ দেয়ার জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট দাবী জানান তারা। অগ্রিম নিয়োগ বিষয়ে জানতে রাজশাহী বিএডিসি এর উপপরিচালক (বীজ) জুলফিকার আলীর নিকট বার বার মোবাইল করলেও তিনি মোবাইল কল রিসিভ না করায় কোন মন্তব্য বা বক্তব্য নেয়া সম্ভব হয়নি।


আরোও অন্যান্য খবর
Paris