শনিবার

১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
মোহনপুরে ভোক্তা অধিকারের অভিযান ৩ প্রতিষ্ঠানকে জরিমানা ইলেকট্রনিক ইমুনাইজেশন রেজিস্ট্রেশন কার্যক্রমের অভিজ্ঞতা বিনিময়ে চসিক পরিদর্শনে রাসিক প্রতিনিধি দল গোদাগাড়ীতে বিদ্যুতের ডিজিটাল প্রিপেইড মিটার প্রত্যাহারের দাবিতে মানববন্ধন রাজশাহীতে আ’লীগ কর্মী নয়নালের মৃত্যুর রহস্য উদঘাটনের দাবি ‘সাংবাদিকদের বাংলাদেশ ব্যাংকে প্রবেশে বাধা নেই’ রক্তস্বল্পতা দূর করবে কচু যুক্তরাষ্ট্র-ইসরায়েল সম্পর্ক কি একদম তলানিতে কান উৎসবে নজর কাড়লেন অন্তঃসত্ত্বা প্রিয়তি শরিয়াহ ভিত্তিক ব্যাংকের আমানত কমেছে, ঋণ বাড়ছে, আস্থার সংকট ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে : শেখ হাসিনা

ভয়ে আফগানিস্তান ছাড়ছে সংখ্যালঘু শিয়া সম্প্রদায়

Paris
Update : বুধবার, ১ সেপ্টেম্বর, ২০২১

এফএনএস : ৯০ এর দশকে তালেবান শাসনের সময় ভয়াবহ নিপীড়নের শিকার হন আফগানিস্তানের হাজারা শিয়া সম্প্রদায়ের মানুষেরা। এত বছর তালেবান আবারো ক্ষমতায় আসায় তাই আতঙ্কে দিন পার করছেন তারা। এরইমধ্যে সংখ্যালঘু সম্প্রদায়টির হাজারো মানুষ পাকিস্তানে পালিয়ে গেছেন। এদিকে, আফগানিস্তানে বসবাসরত উইঘুরদের নিপীড়ন ও নিয়ন্ত্রণে চীনকে সহায়তা করতে পারে তালেবান, এমন আশঙ্কা দেখা দিয়েছে। আগেরবার ৫ বছরের তালেবান শাসনামলে হত্যা, নির্যাতন ও গণমৃত্যুদণ্ডের ভয়ঙ্কর সব স্মৃতি আজও তাড়া করে বেড়ায় হাজারা সম্প্রদায়ের মানুষদের।

এরইমধ্যে জঙ্গিদের সাথে বিয়ে দেয়ার জন্য অবিবাহিত, এতিম, তালাকপ্রাপ্ত নারী ও বিধবাদের খোঁজে হাজারাদের বাড়ি বাড়ি অভিযান চালাচ্ছে তালেবান। তাই ভয়ঙ্কর সব স্মৃতি আবারও ফিরে আসছে হাজারাদের সামনে। গেল জুলাইয়ে মুন্দারাখত নামে একটি গ্রামে হাজারা সম্প্রদায়ের ৬ পুরুষকে গুলি করে হত্যা করে তালেবান। নির্যাতন করে মেরে ফেলা হয় আরও তিনজনকে। তালেবান ক্ষমতা দখল করায় তাই প্রাণভয়ে দেশ ছাড়ছেন সংখ্যালঘু হাজারারা। তালেবানের চোখ ফাঁকি দিয়ে সীমান্ত পার করে দিতে পাচারকারীদের ৫০ থেকে সাড়ে ৩শ ইউরো পর্যন্ত দিতে হচ্ছে।

শুধু বালুচিস্তানের কোয়েটা শহরেই আশ্রয় নিয়েছেন ১০ হাজারের বেশি হাজারা। একইভাবে আতঙ্কে দিন পার করছেন চীন থেকে পালিয়ে আসা উইঘুর শরণার্থীরাও। মার্কিন সেনা প্রত্যাহারের পর আফগানিস্তানে নিরাপত্তা ঘাটতি পূরণে এগিয়ে আসতে পারে চীন। আর তাতেই বিপদের আশঙ্কা করছেন তারা। আফগানিস্তানে বর্তমানে প্রায় ২ হাজার উইঘুর শরণার্থী রয়েছেন। তাদের পূর্বপুরুষরা কয়েক যুগ আগে চীন থেকে পালিয়ে এসেছেন। এখন তারা ভয় পাচ্ছেন, তালেবানকে ব্যবহার করে তাদের চলাচল নিয়ন্ত্রণ করতে পারে চীন। এমনকি তাদের আটক করে চীনে ফেরত পাঠানো হতে পারে। তালেবানের ভয়ে একরকম ঘর থেকেই বের হচ্ছেন না তারা।


আরোও অন্যান্য খবর
Paris