শুক্রবার

২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাজশাহীতে মৎস্য সপ্তাহ উপলক্ষে নানা কর্মসূচি

Paris
Update : রবিবার, ২৯ আগস্ট, ২০২১

বাগমারা : মচমইল থেকে সংবাদদাতা : জাতীয় মৎস সপ্তাহ-২০২১ উপলক্ষে গতকাল শনিবার রাজশাহীর বাগমারায় উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ে সাংবাদিকদের সাথে মতবিনিময় অনুষ্ঠিত হয়। মতবিনিময় সভায় উপজেলা মৎস্য কর্মকর্তা রবিউল করিম বলেন, শনিবার থেকে উপজেলায় মাইকিং, ব্যানার, ফেস্টুন এর মাধ্যমে মৎস্য সপ্তাহ প্রচারনা কার্যক্রম শুরু হয়েছে। এছাড়াও ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে রোববার আনুষ্ঠানিকভাবে মৎস্য সপ্তাহের উদ্ধোধন করা হবে। স্থানীয় পর্যায়ে সফল মৎস্য চাষী, ব্যক্তি, উদ্যোক্তা প্রতিষ্ঠানকে পুরষ্কার প্রদান, উপজেলা গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের জলাশয়ে পোনা মাছ অবমুক্ত করণ,

মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে নির্মিত প্রামাণ্য চিত্র প্রদর্শন, প্রান্তিক পর্যায়ের মৎস্য চাষী ও মৎস্যজীবিদের সাথে স্বাস্থ্যবিধি অনুসরণ পূর্বক মতবিনিময়, উপজেলার গুরুত্বপূর্ণ এলাকায় মৎস্য চাষীদের মাছ চাষ বিষয়ক বিশেষ পরামর্শ প্রদান, পুকুরের মাটি ও পানি পরীক্ষা, উপজেলার গুরুত্বপূর্ণ এলাকায় মৎস্য চাষীদের মাছ চাষ বিষয়ক পরামর্শ প্রদান, ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে জেলা পর্যায়ের কর্মকর্তাগণের সাথে উপজেলা পর্যায়ের কর্মকর্তাগণের মতবিনিময় ও মৎস্য সপ্তাহের সমাপনী আগামী ০৩ সেপ্টেম্বর শুক্রবার অনুষ্ঠিত হবে।

তানোর
তানোর প্রতিনিধি : রাজশাহীর তানোর পৌর যুবলীগের উদ্যোগে বাঙালী জাতির জনক বঙ্গবন্ধুর ৪৬তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস-২০২১ উপলক্ষে দুঃস্থদের মাঝে খাবার বিতরণ, শোকর ্যালী, দোয়া ও আলোচনা সভা আয়োজন করা হয়েছে। এদিন গোল্লাপাড়া বাজার আওয়ামী লীগের দলীয় কার্যালয় থেকে তানোর পৌর আওয়ামী যুবলীগের উদ্যোগে একটি বিশাল শোক র ্যালী বের হয়ে পৌর এলাকার প্রধান প্রধান সড়ক প্রদিক্ষণ করে গোল্লাপাড়া বাজার চত্ত্বরে গিয়ে দোয়া ও আলোচনা সভার মধ্য দিয়ে সম্পন্ন হয়। গতকাল শনিবার সকালে তানোর পৌর যুবলীগের যুগ্ম-সম্পাদক আনোয়ার পারভেজ বাবুর সঞ্চালনায় ও সহ-সভাপতি আশরাফুল ইসলামের সভাপতিত্বে গোল্লাপাড়া বাজার চত্ত্বরে আয়োজিত কর্মমসুচিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক (দায়িত্বপ্রাপ্ত) ওয়াসিম রেজা লিটন, প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন সাংসদ প্রতিনিধি উপজেলা যুবলীগের সভাপতি ও চেয়ারম্যান লুৎফর হায়দার রশিদ ময়না।

শিবগঞ্জ
শিবগঞ্জ সংবাদদাতা : ‘বেশি বেশি মাছ চাষ করি, বেকারত্ব দূর করি এই প্রতিপাদ্যে- জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার দুপুরে সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ে জাতীয় মৎস্য সপ্তাহের বিভিন্ন কর্মসূচি তুলে ধরেন সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা ড. আবু বক্কর ছিদ্দিক। এ সময় উপস্থিত ছিলেন, শিবগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক কামাল হোসেন, সিনিয়র সাংবাদিক জালাল উদ্দিন, সফিকুল ইসলাম, ইমরান আলী, জিয়াউল ইসলাম ও ফরহাদ আলীসহ অন্যরা। সহকারী মৎস্য কর্মকর্তা নাইমুল হক, সম্প্রসারণ কর্মকর্তা অন্তরা ইয়াসমিন, ক্ষেত্র সহকারী মাহিদুর রহমান, হাফেজা খাতুন ও বাস্কর কুমার বসাক এ সময় উপস্থিত ছিলেন।

দুর্গাপুর
স্টাফ রিপোর্টার, দুর্গাপুর : “বেশি বেশি মাছ চাষ করি বেকারত্ব দূর করি” এই প্রতিপাদ্যকে সামনে রেখে রাজশাহীর দুর্গাপুরে জাতীয় মৎস্য সপ্তাহ-২০২১ উদ্যাপন উপলক্ষ্যে স্থানীয় সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার দুর্গাপুর উপজেলা প্রশাসন ও উপজেলা মৎস্য অধিদপ্তরের আয়োজনে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। উপজেলা মৎস্য দপ্তরে আয়োজিত মতবিনিময় সভায় জাতীয় মৎস্য সপ্তাহ-২০২১ উদ্যাপন উপলক্ষে বিভিন্ন দিন তুলে ধরে বক্তব্য রাখেন উপজেলা মৎস্য কর্মকর্তা ইমরুম কায়েস। উপস্থিত ছিলেন ক্ষেত্রসহকারী মিজানুর রহমান, শাহরিয়ার মামুন। স্থানীয় সাংবাদিকদের মধ্যে উপস্থিত ছিলেন, রবিউল ইসলাম রবি, মোবারক হোসেন শিশির, এসএম আমিনুল ইসলাম, গোলাম রসুল, এসএম শাহজামাল, আব্দুল খালেক, ফরিদ আহম্মেদ আবির, মশিউর রহমান।

নওগাঁ
নওগাঁ প্রতিনিধি : “বেশি বেশি মাছ চাষ করি, বেকারত্ন দূর করি” এই প্রতিপাদ্যকে সামনে রেখে জাতীয় মৎস্য সপ্তাহ ২০২১ উপলক্ষ্যে নওগাঁয় সাংবাদিকদের সাথে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েেেছ। শনিবার দুপুরে জেলা মৎস্য কর্মকর্তার মিলনায়তনে আয়োজিত এ মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ ইব্রাহীম। সভায় জেলা মৎস্য কর্মকর্তা ফিরোজ আহাম্মেদসহ জেলার বিভিন্ন ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন। সভায় জানানো হয়, জেলায় ৪৭ হাজার ৭৫০ হেক্টর আয়তন বিশিষ্ট জলাশয়ে বছরে ৮৩ হাজার ৬০৯ মেট্রিক টন মাছ উৎপাদিত হয়। এ জেলায় মাছের মোট চাহিদা ৬১ হাজার ২১০ মেট্রিক টন। চাহিদা মিটিয়ে উদ্বৃত্ত ২২ হাজার ৩৯৯ মেট্রিক টন মাছ দেশের বিভিন্ন জেলায় সরবরাহ করা হয়ে থাকে।

মোহনপুর
মোহনপুর প্রতিনিধি : মোহনপুর উপজেলা প্রশাসন ও মৎস্য অধিদপ্তরের আয়োজনে “বেশি বেশি মাছ চাষ করি, বেকারত্ব দূর করি” এই প্রতিপাদ্যকে সামনে রেখে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে গতকাল শনিবার সকাল ১১ টার সময় অফিস কক্ষে সাংবাদিকদের সাথে মত বিনিয়ম সভা অনুষ্ঠিত হয়। ২৮ আগষ্ট থেকে ৩ সেপ্টেম্বর পর্যন্ত মৎস্য সপ্তাহের বিভিন্ন অনুষ্ঠান সম্পর্কে সাংবাদিকদের অবহিত করেন উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা আবুল কালাম আজাদ। উপস্থিত ছিলে সহকারী মৎস্য কর্মকর্তা তারিক মাসুম রেজা, ক্ষেত্র সহকারী ইয়াসিন আলী, তারিকুল হক,খলিলুর রহমান, কেন্দ্রীয় প্রসক্লাবের সভাপতি রতন কুমার প্রাং, সাধারন সম্পাদক মুত্তাকিন আলম সোহেল, সাংগঠনিক সম্পাদক মোতাহারুল হাসান সুমন ও সহ স্থানীয় সাংবাদিকবৃন্দ।

মান্দা
মান্দা প্রতিনিধি : জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে নওগাঁর মান্দায় গণমাধ্যম কর্মিদের সঙ্গে মতবিনিমিয় সভা করেছেন উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা আব্দুল মান্নান আকন্দ। গতকাল শনিবার বেলা ১১টার দিকে উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে গৃহিত কর্মসূচি সর্ম্পকে বিফ্রিং করেন সিনিয়র মৎস্য কর্মকর্তা আব্দুল মান্নান আকন্দ। এর মধ্যে রয়েছে প্রচার-প্রচারণা, সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়, রোববার উপজেলা পরিষদ সংলগ্ন পুকুরে মাছের পোনা অবমুক্তকরণ, বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে প্রামাণ্যচিত্র, মৎস্যচাষী ও মৎজীবীদের নিয়ে মতবিনিময়, পরামর্শ সেবাপ্রদানসহ বিভিন্ন কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।

মহাদেবপুর
স্টাফ রিপোর্টার, নওগাঁ : “বেশী বেশী মাছ চাষ করি,বেকারত্ব দুর করি” এই প্রতিপাদ্যকে সামনে রেখে নওগাঁর মহাদেবপুরে জাতীয় মৎস সপ্তাহ উপলক্ষে স্থানীয় সাংবাদিকদের নিয়ে মতবিনিময় সভার আয়োজন করেন সিনিয়র উপজেলা মৎস কর্মকর্তা কার্যালয়। ২৮আগষ্ট সকাল সাড়ে ১০টায় ইউএন’ওর সভাকক্ষে সিনিয়র উপজেলা মৎস কর্মকর্তা মো.মাকসুদুর রহমানের সভাপতিত্বে উপজেলা মৎস অফিসার একেএম জামানের সঞ্চালনে মতবিনিময় সভা আলোচনা সমালোচনায় প্রাণবন্ত হয়ে উঠে। মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন উপজেলা প্রেসক্লাবের সভাপতি আবেদ আলী, সাধারণ সম্পাদক মো. আককাস আলী, সাংবাদিক গোলাম রসুল বাবু, আজাদুল ইসলাম, বরুন মজুমদার, ইউসুফ আলী সুমন, মাহবুবউল আলম, অহিদুল ইসলাম,সাখোয়াত হোসেন, মুরাদ হোসেন প্রমূখ। এক নজরে উপজেলার মৎস কার্মকান্ড উপস্থাপন করেন উপজেলা মৎস ক্ষেত্র সহকারী আব্দুস ছালাম সরকার। সিনিয়র উপজেলা মৎস কর্মকর্তা মো.মাকসুদুর রহমান জানান, এ উপজেলায় প্রায় ১১শ মৎসজীবি এবং ৪৯৬২জন মৎস চাষী রয়েছে। তিনি আরো জানান নওগাঁ জেলার মধ্যে মহাদেবপুর উপজেলা মৎস চাষে এগিয়ে রয়েছে।

চারঘাট
চারঘাট প্রতিনিধি : চারঘাটে শুরু হয়েছে ৭ দিনব্যাপী জাতীয় মৎস্য সপ্তাহ-২০২১। গতকাল শনিবার বেলা ১১ টায় উপজেলা সম্মেলন কক্ষে এ উপলক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান মৎস্য সপ্তাহ-২০২১ বাস্তবায়নে আয়োজিত সংবাদ সম্মেলনে সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা ওয়ালিউল্লাহ মোল্লাহ বলেন, ২৮ অগাস্ট থেকে জাতীয় মৎস্য সপ্তাহ-২০২১ শুরু হয়েছে। আগামী ৩ সেপ্টেম্বর পর্যন্ত যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করার শর্তে এটি পালন করা হবে। জাতীয় মৎস্য সপ্তাহের এবারের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘বেশি বেশি মাছ চাষ করি, বেকারত্ব দূর করি’। তিনি আরও জানান, জাতীয় মৎস্য সপ্তাহ-২০২১ উপলক্ষে নানান কর্মসূচি পালন করা হবে। গৃহীত কর্মসূচির মধ্যে রয়েছে উপজেলা জুড়ে মাইকিং, ব্যানার ও ফেস্টুনের মাধ্যমে ব্যাপক প্রচারণা।সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা।

স্থানীয় পর্যায়ে বিভিন্ন হাট-বাজারে মৎস্য সেক্টরের সাফল্য সরকারের অগ্রগতি ও সাফল্য নিয়ে প্রামাণ্যচিত্র প্রদর্শন। মৎস্য চাষি ও মৎস্য ব্যবসায়ীদের সাথে মতবিনিময়। মৎস্য চাষিদের চাষ বিষয়ক বিশেষ পরামর্শ ও সেবা প্রদান, পুকুরের মাটি এবং পানি পরীক্ষা এবং সুফলভোগীদের প্রশিক্ষণ ও উপকরণ বিতরণ। সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা ওয়ালিউল্লাহ মোল্লাহ, ক্ষেত্র সহকারী মতিউর রহমান, রিপোর্টার্স ক্লাবের সহ-সভাপতি মিঠু রানা, সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ, সাংগঠনিক সম্পাদক ওবাইদুর রহমান রিগেন, যুগ্ন-সম্পাদক সজিব ইসলাম, দপ্তর সম্পাদক সাইফুল ইসলাম রায়হান প্রমুখ।


আরোও অন্যান্য খবর
Paris