শনিবার

১১ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
রেলের পশ্চিমাঞ্চলে শিডিউল বিপর্যয়, যাত্রী ভোগান্তি চরমে প্রতিটি নাগরিককে স্বাবলম্বী করতে কাজ করছে সরকার : প্রধানমন্ত্রী বুবলির পর থানায় জিডি করলেন অপু পাকিস্তানে ৭ ঘুমন্ত শ্রমিককে গুলি করে হত্যা বাগমারায় তহশীলদার সাজ্জাদকে বদলির খবরে মিষ্টি বিতরণ রাজশাহী নগরীতে কবরস্থান বাস্তবায়নের দাবিতে ১১ মসজিদের মুসল্লিদের মানববন্ধন মান্দা উপজেলা পরিষদ নির্বাচনে ১৪ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল রাসিক মেয়রের সাথে গোদাগাড়ী উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যানের সৌজন্য সাক্ষাৎ সিরাজগঞ্জে হেরোইন বহনের দায়ে গোদাগাড়ীর ২ যুবকের যাবজ্জীবন নিজের নামে কোনো প্রকল্প চান না প্রধানমন্ত্রী

তালেবানের সঙ্গে ক্ষমতা ভাগ করে নেয়ার প্রস্তাব আফগান সরকারের

Paris
Update : শনিবার, ১৪ আগস্ট, ২০২১

এফএনএস : একের পর এক প্রদেশের নিয়ন্ত্রণ হারিয়ে টালমাটাল আফগান সরকার। দ্রুতই রাজধানী কাবুলের দিকে এগুচ্ছে তালেবান বাহিনী। এই পরিস্থিতিতে তালেবানের সঙ্গে ক্ষমতা ভাগ করে নেয়ার প্রস্তাব দিয়েছে আফগান সরকার। আফগানিস্তান থেকে সব মার্কিন সৈন্য প্রত্যাহারের ঘোষণার পর থেকেই সরকারি বাহিনীর উপর হামলা জোরদার করে তালেবান। দখলে নেয় দেশটির বিস্তীর্ণ এলাকা। রাজধানী কাবুল দখল এখন সময়ের ব্যাপার মাত্র। এ অবস্থায় বুধবার কাতারের দোহায় শুরু হয় শান্তি আলোচনা। এতে আফগান সরকারের প্রতিনিধি ও তালেবান নেতাদের সঙ্গে যোগ দেয় যুক্তরাষ্ট্র, চীন, রাশিয়া ও পাকিস্তানের প্রতিনিধিরা।

বার্তা সংস্থা এএফপি জানায়, বৃহস্পতিবারের আলোচনায় তালেবানের সাথে ক্ষমতা ভাগাভাগির একটি প্রস্তাব মধ্যস্থতাকারী কাতারের কাছে উত্থাপন করে আফগান সরকারের প্রতিনিধিরা। শান্তি আলোচনায় অংশ নেয়া নাম প্রকাশে অনিচ্ছুক এক আফগান কর্মকর্তা জানান, ক্ষমতা ভাগাভাগির বিনিময়ে আফগানিস্তানে যুদ্ধ থামাতে হবে তালেবানকে। এএফপি বলছে, ক্ষমতা ভাগাভাগির প্রস্তাব দেয়ার পর আফগান প্রতিনিধি দলটির সঙ্গে আলাদা আলাদা কথা বলেন যুক্তরাষ্ট্র, চীন, রাশিয়া ও পাকিস্তানের প্রতিনিধিরা। পরবর্তীতে তাদের তালেবান প্রতিনিধিদের সাথে সাক্ষাতের কথা রয়েছে।

এর আগে বৃহস্পতিবারই আফগানিস্তানের গুরুত্বপূর্ণ গজনি শহর দখলে নেয় তালেবান। রাজধানী কাবুল থেকে দেড়শ’ কিলোমিটার দূরের শহরটি তালেবানের দখল করা দশম প্রাদেশিক রাজধানী। গজনি থেকে কাবুল, মাত্র কয়েক ঘণ্টার রাস্তা। এদিকে, আগামী ৯০ দিনের মধ্যে তালেবান কাবুল দখল করতে পারে বলে মার্কিন এক প্রতিরক্ষা কর্মকর্তার বরাতে খবর দিয়েছে রয়টার্স। তালেবান ও সরকারি বাহিনীর তুমুল লড়াই চলার কারণে প্রাণ বাঁচাতে দেশটির উত্তরের অনেক এলাকা থেকে কাবুলে প্রবেশ করে খোলা জায়গায় এবং পার্কে আশ্রয় নিয়েছে হাজারো মানুষ।


আরোও অন্যান্য খবর
Paris