বুধবার

৩রা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

১৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
গোদাগাড়ী উপজেলা চেয়ারম্যানের নিজ অর্থায়নে এন্টিভেনম উপহার ভারতে ধর্মীয় অনুষ্ঠানে পদদলিত হয়ে প্রাণ হারালেন শতাধিক ব্যক্তি বাঘা আওয়ামী লীগ নেতা বাবুল হত্যাকাণ্ড নিয়ে দায়িত্বহীনতা ছিলো কার? নানা প্রশ্ন কখনো কোনো ব্যক্তির নিজস্ব অপকর্মের দায় গোটা বাহিনী নেবে না : আইজিপি রাজশাহী মেডিকেল কলেজের ৬৬তম ডে অনুষ্ঠিত শিবচরে ফ্রন্টিয়ার টেকনোলজি ইনস্টিটিউট থেকে নিজের নাম বাদ দিলেন প্রধানমন্ত্রী কালো টাকা সাদা করার সুযোগ দিয়েই সংসদে পাস হলো বাজেট আধুনিকতার ছোঁয়া লাগেনি পুঠিয়ার সাধারণ পাঠাগারে বাগমারায় আ’লীগের বিক্ষোভ মিছিল-প্রতিবাদ সমাবেশে দফায় দফায় হামলা প্রতিটি বিভাগীয় শহরে মেট্রোরেল হবে : প্রধানমন্ত্রী

ডেঙ্গু-চিকুনগুনিয়া ও এডিস মশার প্রজনন রোধে রাসিকের উদ্যোগ

Paris
Update : মঙ্গলবার, ৩ আগস্ট, ২০২১

প্রেস বিজ্ঞপ্তি : ডেঙ্গু, চিকুনগুনিয়া ও এডিস মশার প্রজনন রোধে রাজশাহী সিটি কর্পোরেশন কর্তৃক বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়েছে। উদ্যোগগুলো যথাযথভাবে বাস্তবায়নে রাসিকের স্বাস্থ্য বিভাগ ও পরিচ্ছন্ন বিভাগের এক সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার দুপুরে নগরভবনের সরিৎ দত্ত গুপ্ত সভাকক্ষে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন রাজশাহী সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন।

সভায় প্রধান অতিথির বক্তব্যে মেয়র বলেন, বিগত ১৫ মাস ধরে করোনা পরিস্থিতির মধ্যে দিয়ে অতিবাহিত করছি। করোনা বিশ^ তথা আমাদের দেশকে তছনছ করে দিয়েছে। এমনই পরিস্থিতিতে করোনার পাশাপাশি এডিস মশাবাহিত ডেঙ্গু, চিকুনগুনিয়া রোগ বিষয়ে আমাদের সচেতন থাকতে হবে। সরকার এ বিষয়ে সচেতন করতে নানা উদ্যোগ গ্রহণ করেছে। এটি প্রতিরোধে সকলের সহযোগিতা প্রয়োজন। সবাইকে নিয়েই রাজশাহীকে সুরক্ষিত রাখতে চাই।

তিনি বলেন, পরিচ্ছন্ন ও স্বাস্থ্য বিভাগের রয়েছে অনেক সাফল্য। সেই সাফল্যকে ধরে রাখতে হবে। ডেঙ্গু, চিকুনগুনিয়া ও এডিস মশার প্রজনন রোধে নাগরিকদের সচেতন করতে বাড়ি বাড়ি বার্তা পৌছে দিতে হবে। এ কাজে কাউন্সিলরবৃন্দের ভূমিকা রাখতে হবে। স্বচ্ছ পানিতে থাকা এডিস মশার প্রজনন রোধে টব, ফ্রিজ, এসিতে জমে থাকা পানি দ্রুত অপসারণ করতে হবে। একইসাথে নির্মাণাধীন ভবনসমূহে জমে থাকা পানি অতি দ্রুততম সময়ে অপসারণের ব্যবস্থা করতে হবে। এটি রোধে দ্রুত কর্মপরিকল্পনা গ্রহণে সংশ্লিষ্টদের নির্দেশনা প্রদান করেন মেয়র।

সভায় জানানো হয়, মশা নিয়ন্ত্রণে অংকুরে বিনাস লারভা ও পিপা নিধন ব্লক ভিত্তিক কার্যক্রম নিয়মিত পরিচালনা, ডেঙ্গুরোগ প্রতিরোধ ও উড়ন্ত মশা নিয়ন্ত্রণে ফগার মেশি স্প্রে, কীটনাশক স্প্রে, জঙ্গল আগাছা কর্তন ও ড্রেন পরিস্কার করে লারভী সাইড কীটনাশক স্প্রে করা হবে। জনসচেতনতার নগরীর সকল মসজিদে জুম্মার খুতবায় সচেতনতা বার্তা প্রদান করা হবে।

এছাড়া সিটি কর্পোরেশনের ওয়েবসাইট ও ফেসবুক পেইজের মাধ্যমে সচেতনতামূলক বার্তা প্রচার করা হবে। রাসিকের বর্জ্য ব্যবস্থাপনা স্থায়ী কমিটির সভাপতি, প্যানেল মেয়র-১ ও ১২নং ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম বাবুর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় ডেঙ্গু, চিকুনগুনিয়া ও এডিস মশার প্রজনন রোধে করণীয় বিষয়ে প্রেজেন্টেশন উপস্থাপন করেন রাসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ এফএএম আঞ্জুমান আরা বেগম।


আরোও অন্যান্য খবর
Paris