বৃহস্পতিবার

১৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
রাজশাহীতে গ্রীষ্মকালীন কারুশিল্প উদ্যোক্তা মেলার উদ্বোধন অংকের হিসাব লাগে জীবনের শেষ দিন পর্যন্ত : আব্দুল ওয়াদুদ ২০২৪-২৫ অর্থবছরের জন্য ২ লাখ ৬৫ হাজার কোটি টাকার এডিপি অনুমোদন হজ পালনের ধাপসমূহ একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু ২৬ মে, ক্লাস শুরু ৩০ জুলাই দক্ষ জনগোষ্ঠী তৈরিতে রাসিকের প্রতিটি ওয়ার্ডে স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট গড়ে তোলা হবে : মেয়র টকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী রাজশাহীতে গুটি আম পাড়া শুরু হলেও জাতের আম পাড়া হবে ২৫ মে থেকে রাজশাহীতে ডাকাতির প্রস্তুতিকালে মিজু গ্যাংয়ের ১১ সদস্য গ্রেফতার বাঘায় দোকান কর্মচারিকে কুপিয়ে হত্যার দুই আসামীর মৃত্যুদণ্ড

টিকার জন্য এক কোটি ৪১ লাখ জনের নিবন্ধন

Paris
Update : শনিবার, ৩১ জুলাই, ২০২১

এফএনএস : করোনাভাইরাসের সংক্রমণরোধে প্রতিষেধক টিকা গ্রহণের জন্য গত বৃহস্পতিবার পর্যন্ত দেশে নিবন্ধন করেছেন প্রায় ১ কোটি ৪১ লাখ নারী ও পুরুষ। শুরুতে অ্যাস্ট্রাজেনেকা টিকা নিয়ে নানা ভয়-ভীতি ও গুজব থাকলেও তেমন কোনো পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়া সফলতার সঙ্গে টিকা কার্যক্রম পরিচালিত হওয়ায় টিকা গ্রহণে মানুষের আগ্রহ দিনে দিনে বাড়ছে। রাজধানীসহ সারা দেশে বর্তমানে চীনের সিনোফার্ম ও মার্কিন যুক্তরাষ্ট্রের মর্ডানার টিকা দেয়া হচ্ছে।

আপাতত অ্যাস্ট্রাজেনেকা ও ফাইজারের টিকা দেয়া বন্ধ রয়েছে। গত ২৪ ঘণ্টায় ১লাখ ৮১ হাজার ২৪২ ডোজ সিনোফার্ম ও ৬৯ হাজার ৬৮৬ ডোজ মর্ডানার প্রথম ডোজের টিকা নিয়েছেন। এ সময়ে সিনোফার্মের টিকা গ্রহণকারীদের মধ্যে পুরুষ ১ লাখ ১ হাজার ৩৩২ জন ও ৭৯ হাজার ৯১০ জন নারী রয়েছে। চীনের সিনোফার্মের প্রথম ডোজের মোট টিকা গ্রহণকারীর সংখ্যা বৃদ্ধি পেয়ে দাঁড়ায় ২০ লাখ ৩৫ হাজার ৯৪৩ জন। সিনোফার্মের দ্বিতীয় ডোজের টিকা নিয়েছেন ৬ হাজার ৭৫৫ জন।

তাদের মধ্যে পুরুষ ৩ হাজার ৩০৪ জন ও নারী ৩ হাজার ৪৫১ জন। এ নিয়ে সিনোফার্মের দ্বিতীয় ডোজের টিকা গ্রহণ করেন ৩০ হাজার ৭০৮ জন। অপরদিকে গত ২৪ ঘণ্টায় মর্ডানার টিকা গ্রহণকারী ৬৯ হাজার ৬৮৬ জনের মধ্যে ৪২ হাজার ৪৯৪ জন পুরুষ ও ২৭ হাজার ১৯২ জন নারী রয়েছেন। এ নিয়ে মর্ডানার প্রথম ডোজের টিকা গ্রহণকারীর মোট সংখ্যা ৬ লাখ ১৫ হাজার ১৩৯ জন।

গত ২৭ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনার টিকা কার্যক্রমের উদ্বোধন করেছিলেন। ২৬ জুলাই পর্যন্ত ভারতের সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার প্রথম ডোজ নিয়েছেন ৫৮ লাখ ২০ হাজার ৩৩ জন। এ টিকার দ্বিতীয় ডোজ নিয়েছেন ৪২ লাখ ৯৮ হাজার ৮৬ জন। এ ছাড়া ফাইজারের প্রথম ডোজের টিকা নিয়েছেন ৫০ হাজার ২৩৫ জন ও দ্বিতীয় ডোজের ৬৯০ জন টিকা নেন।


আরোও অন্যান্য খবর
Paris