শুক্রবার

১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
রাজশাহীতে গ্রীষ্মকালীন কারুশিল্প উদ্যোক্তা মেলার উদ্বোধন অংকের হিসাব লাগে জীবনের শেষ দিন পর্যন্ত : আব্দুল ওয়াদুদ ২০২৪-২৫ অর্থবছরের জন্য ২ লাখ ৬৫ হাজার কোটি টাকার এডিপি অনুমোদন হজ পালনের ধাপসমূহ একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু ২৬ মে, ক্লাস শুরু ৩০ জুলাই দক্ষ জনগোষ্ঠী তৈরিতে রাসিকের প্রতিটি ওয়ার্ডে স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট গড়ে তোলা হবে : মেয়র টকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী রাজশাহীতে গুটি আম পাড়া শুরু হলেও জাতের আম পাড়া হবে ২৫ মে থেকে রাজশাহীতে ডাকাতির প্রস্তুতিকালে মিজু গ্যাংয়ের ১১ সদস্য গ্রেফতার বাঘায় দোকান কর্মচারিকে কুপিয়ে হত্যার দুই আসামীর মৃত্যুদণ্ড

ইরানের সঙ্গে পরমাণু চুক্তিতে ফিরতে চায় যুক্তরাষ্ট্র

Paris
Update : শনিবার, ৩১ জুলাই, ২০২১

এফএনএস : ইরানের সঙ্গে ২০১৫ সালের পরমাণু চুক্তিতে ফিরে যেতে আগ্রহ প্রকাশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। তবে, চুক্তিতে ফিরে যাওয়ার এই আলোচনা অনির্দিষ্টকাল ধরে চলতে পারে না উল্লেখ করে এ ক্ষেত্রে ইরানকেই সামনে এগিয়ে আসতে হবে বলে মন্তব্য করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন। বৃহস্পতিবার কুয়েতে সেদেশের পররাষ্ট্রমন্ত্রী শেখ আহমেদ নাসের আল মোহাম্মাদ আল সাবাহর সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন এসব কথা বলেন।

ভয়েস অব আমেরিকার এক প্রতিবেদনে এমনটি বলা হয়। এসময় এন্টনি ব্লিংকেন বলেন, ‘ইরান ২০১৫ সালের পরমাণু চুক্তি আলোচনায় ফিরলে তা চালিয়ে যেতে আগ্রহী বাইডেন প্রশাসন। কিন্তু এ ক্ষেত্রে ইরানকেই সিদ্ধান্ত নিতে হবে।’ জানুয়ারিতে প্রেসিডেন্ট হিসেবে বাইডেনের ক্ষমতা গ্রহণের পর থেকে এখন পর্যন্ত অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় বেশ কয়েক বার দুই পক্ষের মধ্যে পরোক্ষভাবে আলোচনা হয়।

আন্তজার্তিক চুুক্তি অনুযায়ী ইরানের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিনিময়ে তার পরমাণু কর্মসূচীর বিষয়ে অনেকদিন ধরে এই আলোচনা চলে আসছে। উল্লেখ্য, ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের এই চুক্তিটি ২০১৫ সালে স্বাক্ষর করা হয়েছিল। কিন্তু এর তিন বছর পরে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ চুক্তি থেকে বেরিয়ে যান।

ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেন। এরপর মার্কিন এ নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ায় ইরান চুক্তি লঙ্ঘন করে পরমাণু কর্মসূচি সক্রিয় করে। তারা উন্নত সেন্ট্রিফিউজ পরীক্ষার পাশাপাশি ইউরেনিয়াম সমৃদ্ধকরণে কাজ শুরু করে।


আরোও অন্যান্য খবর
Paris