রবিবার

১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
রাজশাহী জেলা পরিষদের উদ্যোগে কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণ কাজের শুভ সূচনা মোহনপুরে ভোক্তা অধিকারের অভিযান ৩ প্রতিষ্ঠানকে জরিমানা ইলেকট্রনিক ইমুনাইজেশন রেজিস্ট্রেশন কার্যক্রমের অভিজ্ঞতা বিনিময়ে চসিক পরিদর্শনে রাসিক প্রতিনিধি দল গোদাগাড়ীতে বিদ্যুতের ডিজিটাল প্রিপেইড মিটার প্রত্যাহারের দাবিতে মানববন্ধন রাজশাহীতে আ’লীগ কর্মী নয়নালের মৃত্যুর রহস্য উদঘাটনের দাবি ‘সাংবাদিকদের বাংলাদেশ ব্যাংকে প্রবেশে বাধা নেই’ রক্তস্বল্পতা দূর করবে কচু যুক্তরাষ্ট্র-ইসরায়েল সম্পর্ক কি একদম তলানিতে কান উৎসবে নজর কাড়লেন অন্তঃসত্ত্বা প্রিয়তি শরিয়াহ ভিত্তিক ব্যাংকের আমানত কমেছে, ঋণ বাড়ছে, আস্থার সংকট

চাঁপাইনবাবগঞ্জ হাসপাতালে এলো ৫৬৪৪ লিটার অক্সিজেন

Paris
Update : বৃহস্পতিবার, ৩ জুন, ২০২১

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি : সীমান্তবর্তী জেলা চাঁপাইনবাবগঞ্জে উদ্বেগজনকহারে করোনা সংক্রমণের মুখে আক্রান্ত রোগীদের অক্সিজেন সরবরাহ স্বাভাবিক রাখতে জেলা হাসপাতালে তরল অক্সিজেন গ্যাস সরবরাহ করা হয়েছে। গতকাল বুধবার (০২ জুন) দুপুরে ২৫০ শষ্যার চাঁপাইনবাবঞ্জ জেলা হাসপাতাল কম্পাউন্ডে ৫ হাজার ৬৪৪ লিটার তরল অক্সিজেনবাহী ট্যাংকটি প্রবেশ করে। এরপর তা হাসপাতালের সেন্ট্রাল সিলিন্ডারে স্থানান্তর করা হয়।

চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতালের তত্বাবধায়ক মমিনুল হক জানান, এসময়ে করোনা ইউনিটের জন্য যে তরল অক্সিজেন গ্যাস পাওয়া গেছে, তাতে রোগীদের এখন ধারাবাহিকভাবে অক্সিজেন সেবা দেয়া সম্ভব হবে। তিনি জানান, চাঁপাইনবাবগঞ্জের অক্সিজেন সার্ভিসটি কেন্দ্র থেকে মনিটর করা হবে। অক্সিজেন শেষ হলেই আবারও চলে আসবে। এর ফলে বড় ধরণের বিপর্যয় না হলে চাঁপাইনবাবগঞ্জে অক্সিজেন সেবা অব্যাহত রাখা যাবে। অক্সিজেন সিস্টেম চালুর ফলে জেলা হাসপাতালে অক্সিজেন সমস্যার সমাধান হলো।

প্রতিদিন ৫০ জন রোগীকে নিরবিচ্ছিন্নভাবে অক্সিজেন দেয়া সম্ভব হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রদান করা এই লিকুইড মেডিকেল অক্সিজেন ট্যাংকে ৫ হাজার ৬৪৪ লিটার অক্সিজেন রয়েছে। যা প্রায় ৬০০৬.৮ কিউবিক মিটার) সিলিন্ডার এর সমান। চাঁপাইনবাবগঞ্জের রোগীদের নিরবিচ্ছিন্নভাবে অক্সিজেন দেয়া সম্ভব হবে বলে জানিয়েছেন হাসপাতাল কর্তৃপক্ষ।

এই অক্সিজেন শেষ হওয়ার আগেই আবারও অক্সিজেন সরবরাহ কর্তৃপক্ষ বিষয়টি জানতে পারবেন এবং লিকুইড মেডিকেল অক্সিজেন ট্যাংকে অক্সিজেন সরবরাহ করবেন। ফলে চাঁপাইনবাবগঞ্জের মানুষকে আর অক্সিজেন সমস্যায় পড়তে হবে না। লিকুইড মেডিকেল অক্সিজেন ট্যাংক চাঁপাইনবাবগঞ্জ জেলায় প্রদান করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান জেলা প্রশাসক ও হাসপাতাল কর্তৃপক্ষ।

গতকাল বুধবার দুপুরে এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন, জেলা প্রশাসক মো. মঞ্জুরুল হাফিজ। এসময় উপস্থিত ছিলেন হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মুমিনুল হক, আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. মো. নাদিম সরকার, জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ, রুহুল আমিন, বাংলাদেশ মেডিকেল এ্যাসোসিয়েশন বিএমএ’র সাধারণ সম্পাদক ডা. গোলাম রাব্বানী, জেলা আওয়ামীলীগের সদস্য ডা. দুররুল হোদাসহ অন্যরা।


আরোও অন্যান্য খবর
Paris