শনিবার

১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
শরিয়াহ ভিত্তিক ব্যাংকের আমানত কমেছে, ঋণ বাড়ছে, আস্থার সংকট ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে : শেখ হাসিনা রাজশাহীতে আমের সিন্ডিকেট ব্যবসায়ীদের ব্যাপারে সজাগ থাকার পরামর্শ কৃষিমন্ত্রীর বড়াল নদের উপর ব্রীজ নির্মান স্থান পরিদর্শন করেন যুগ্ম সচিব পবায় উপজেলা নির্বাচনে প্রার্থীদের নিয়ে জনগণের মুখোমুখি অনুষ্ঠান ইসলামী নার্সিং কোচিং সেন্টারের উদ্যোগে কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা রাজশাহীতে গ্রীষ্মকালীন কারুশিল্প উদ্যোক্তা মেলার উদ্বোধন অংকের হিসাব লাগে জীবনের শেষ দিন পর্যন্ত : আব্দুল ওয়াদুদ ২০২৪-২৫ অর্থবছরের জন্য ২ লাখ ৬৫ হাজার কোটি টাকার এডিপি অনুমোদন হজ পালনের ধাপসমূহ

সৌদির মসজিদে মাইকের আওয়াজে বিধিনিষেধের পক্ষে সাফাই

Paris
Update : বুধবার, ২ জুন, ২০২১

এফএনএস : মসজিদের মাইকে উচ্চৈঃস্বরে আজানের ওপর বিধিনিষেধ আরোপ করে দেওয়ার পক্ষে সাফাই গেয়েছে সৌদি আরবের কর্তৃপক্ষ। দেশটি ইসলাম বিষয়কমন্ত্রী আবদুল লতিফ আল-শেখ বলেন, যারা এ উদ্যোগের সমালোচনা করবেন, তারা রাষ্ট্রের শত্রু। তারা মানুষকে উসকে দিতে চাচ্ছেন। সৌদির ইসলামবিষয়ক মন্ত্রণালয় গত সপ্তাহে ঘোষণা দিয়েছে, সব লাউডস্পিকারের সর্বোচ্চ মাত্রা এক তৃতীয়াংশ হতে হবে। এর বেশি হওয়া যাবে না। খবর বিবিসির।

এ বিধিনিষেধের পক্ষ সমর্থন করে মন্ত্রী আবদুল লতিফ আল-শেখ বলেন, জনগণের কাছ থেকে অভিযোগ আসার পর পদক্ষেপ নেওয়া হয়েছে। কিন্তু সামাজিকমাধ্যমে এই উদ্যোগের বিরুদ্ধে ব্যাপক তোলপাড় শুরু হয়েছে। এখন রেস্তোরাঁ ও ক্যাফেতেও উচ্চৈঃস্বরে গান-বাজনা বন্ধেরও দাবি করা হচ্ছে।

আবদুল লতিফ আল-শেখ বলেন, লাউডস্পিকারের বিকট শব্দে শিশুদের ঘুম নষ্ট হচ্ছে বলে অভিভাবকেরা অভিযোগ করেছেন। টেলিভিশনে দেওয়া এক ভাষণে তিনি আরও বলেন, যারা নামাজ আদায় করতে চান, তাদের আজানের অপেক্ষায় থাকার দরকার নেই। যুবরাজ মোহাম্মদ বিন সালমান সৌদি আরবকে ধর্মীয় গোঁড়ামি থেকে বের করে আরও উদার করতে চাচ্ছেন।

জনজীবনের ধর্মীয় ভূমিকা কমিয়ে দিতে বিভিন্ন পদক্ষেপ নিতে দেখা গেছে তাকে। সামাজিকমাধ্যমের বিধিনিষেধ শিথিল করা হয়েছে। নারীরাও গাড়ি চালাতে পারছেন। কিন্তু দেশটিতে বাকস্বাধীনতার ওপর ধরপাকড় চালাচ্ছেন যুবরাজ। আবার হাজার হাজার ভিন্নমতাবলম্বীকে নির্যাতন, কারাবন্দি ও গ্রেফতার করা হয়েছে।


আরোও অন্যান্য খবর
Paris