রবিবার

১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
রাজশাহী জেলা পরিষদের উদ্যোগে কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণ কাজের শুভ সূচনা মোহনপুরে ভোক্তা অধিকারের অভিযান ৩ প্রতিষ্ঠানকে জরিমানা ইলেকট্রনিক ইমুনাইজেশন রেজিস্ট্রেশন কার্যক্রমের অভিজ্ঞতা বিনিময়ে চসিক পরিদর্শনে রাসিক প্রতিনিধি দল গোদাগাড়ীতে বিদ্যুতের ডিজিটাল প্রিপেইড মিটার প্রত্যাহারের দাবিতে মানববন্ধন রাজশাহীতে আ’লীগ কর্মী নয়নালের মৃত্যুর রহস্য উদঘাটনের দাবি ‘সাংবাদিকদের বাংলাদেশ ব্যাংকে প্রবেশে বাধা নেই’ রক্তস্বল্পতা দূর করবে কচু যুক্তরাষ্ট্র-ইসরায়েল সম্পর্ক কি একদম তলানিতে কান উৎসবে নজর কাড়লেন অন্তঃসত্ত্বা প্রিয়তি শরিয়াহ ভিত্তিক ব্যাংকের আমানত কমেছে, ঋণ বাড়ছে, আস্থার সংকট

মহামারীর মধ্যেও যুক্তরাষ্ট্রে বাড়ছে আগ্নেয়াস্ত্র বিক্রি

Paris
Update : মঙ্গলবার, ১ জুন, ২০২১

এফএনএস : যুক্তরাষ্ট্রে মাত্র কয়েকদিনের ব্যবধানেই ঘটে চলেছে ভয়াবহ সব গুলির ঘটনা। দেশজুড়ে বিভিন্ন শহরে বন্দুক হামলা বাড়ছে। এর কারণ নিয়ে ডেমোক্র্যাট ও রিপাবলিকানরা এক পক্ষ অন্য পক্ষকে দুষছেন। প্রেসিডেন্ট জো বাইডেন বলছেন, যথেষ্ট হয়েছে। তবুও দেশটিতে আগ্নেয়াস্ত্রের চাহিদা কেবলই বাড়ছে। অন্য যে কোনও সময়ের তুলনায় অনেক বেশি মার্কিনি এখন আগ্নেয়াস্ত্র কিনছেন। এমনকী মহামারীর মধ্যেও বন্দুক বিক্রি বেড়েছে এবং তা বেড়েই যাচ্ছে।

দ্য নিউ ইয়র্ক টাইমস পত্রিকা জানায়, যুক্তরাষ্ট্রে কয়েক দশক ধরেই আগ্নেয়াস্ত্র বিক্রি বাড়লেও গত বছর থেকে তা আরও বেড়েছে। ১৯৯৮ সাল থেকে মার্কিন সরকার প্রথমবারের মতো অস্ত্র কেনার ক্ষেত্রে ‘ব্যাকগ্রাউন্ড চেক’ করার শর্তারোপের পর আগ্নেয়াস্ত্র বিক্রি গতবছরই সবচেয়ে বেশি বেড়েছে। করোনাভাইরাস মহামারী নিয়ে উদ্বেগ এবং যুক্তরাষ্ট্রজুড়ে বর্ণবাদবিরোধী বিক্ষোভ মাথা চাড়া দিয়ে ওঠায় ওই সময় অস্ত্র বিক্রি অনেক বেড়ে যায়।

গতবছর অগাস্টেই আগ্নেয়াস্ত্র বিক্রি এর আগের বছরের মোট অস্ত্র বিক্রির অঙ্ককে ছাড়িয়ে যায়। আর সেপ্টেম্বরে অস্ত্র বিক্রি ভেঙে দিয়েছে আগের সব রেকর্ড। ডেভিসে ইউনিভার্সিটি অব ক্যালফোর্নিয়ার অস্ত্র বিশেষজ্ঞ গ্যারেন জে. উইনটেমিউট বলেন, “আগ্নেয়াস্ত্র বিক্রি এতটা বেড়ে যেতে আমরা আগে কখনও দেখিনি। সাধারণত আগ্নেয়াস্ত্র বিক্রি কমে আসে। কিন্তু এখন তা কেবলই বাড়ছে।” যাদের অস্ত্র আছে, তারাই যে কেবল নতুন অস্ত্র কিনছেন, তা নয়।

বরং যারা কোনোদিন অস্ত্র ব্যবহার করেননি, তারাও এখন আগ্নেয়াস্ত্র কিনছেন। নর্থ-ইস্টার্ন ইউনিভার্সিটি ও হার্ভার্ড ইনজুরি কন্ট্রোল রিসার্চ সেন্টারের হিসাবমতে, গত বছর প্রায় এক-পঞ্চমাংশ মার্কিনি প্রথমবারের মতো বন্দুক কিনেছেন। তাদের মধ্যে অর্ধেকই নারী, এক-পঞ্চমাংশ কৃষ্ণাঙ্গ এবং বাকি এক-পঞ্চমাংশ হিসপানিক। ইউনিভার্সিটি অব শিকাগো রিসার্চ সেন্টারের পরিচালিত জনমত জরিপ বলছে, যুক্তরাষ্ট্রে সামগ্রিকভাবে ৩৯ শতাংশ পরিবারে বন্দুক রয়েছে।

অথচ ২০১৬ সালে ৩২ শতাংশ পরিবারের বন্দুক ছিল। সাউথ লস অ্যাঞ্জেলস সিটিতে সবচেয়ে বেশি বন্দুক হামলা ঘটে। সেই সিটি কাউন্সিলের প্রতিনিধি মারকুয়িস হ্যারিস-ডাউসন বলেন, “মার্কিনরা এখন একে অন্যের সঙ্গে অস্ত্র প্রতিযোগিতায় নেমেছে। করোনাভাইরাস মহামারী শুরুর সময় যেমন টয়লেট পেপার কেনার হিড়িক পড়ে গিয়েছিল, ঠিক তেমনি বন্দুক কেনারও হিড়িক পড়েছে।”

বর্তমান সময়ে রাজনৈতিক বিভাজন এবং অবিশ্বাস বাড়তে থাকার মধ্যে বন্দুক বিক্রি নিয়ে বিতর্ক আবার সামনে চলে এসেছে। সাধারণত নির্বাচনের সময় বন্দুক বিক্রি বাড়ে। কিন্তু এই সময়ে তা বেড়ে যাওয়াটা লক্ষ্যণীয়। এতে আমেরিকানরা একে অন্যকে কী চোখে দেখছে তার একটি ভয়াবহ চিত্রই পাওয়া যাচ্ছে। মানুষজন এখন নিজেদের সুরক্ষা নিয়েই চিন্তিত বেশি। আগ্নেয়াস্ত্র বিক্রির দোকানে কাজ করা অনেক কর্মী জানিয়েছেন, গত বছর অস্ত্র বিক্রিতে তারা রেকর্ড করেছেন।

নানা ধরনের মানুষ এসব অস্ত্র কিনছেন। কর্মীদের কেউ কেউ জানিয়েছেন, অস্ত্র কিনতে আসা ক্রেতাদের অনেকেই রক্ষণশীল নন। এমনকী তাদের অধিকাংশই কখনও বন্দুক চালাননি এবং চালানো জানেন না। তারাই বেশি দামি অস্ত্র কিনেছেন। এই ক্রেতারা জানিয়েছেন, এ অস্ত্র তারা সঙ্গে রাখবেন না, বাসায় রাখবেন। কারণ, মহামারীতে লকডাউনের সময় নিজেদের নিরাপদ রাখতে তারা অস্ত্র কিনছেন।

নর্থ-ইস্টার্ন ইউনিভার্সিটি ও হার্ভার্ড ইনজুরি কন্ট্রোল রিসার্চ সেন্টারের হিসাবমতে, ২০২০ সালে ৬.৫ শতাংশ বা ১ কোটি ৭০ লাখ মার্কিনি আগ্নেয়াস্ত্র কিনেছেন। এই হার ২০১৯ সালের তুলনায় ৫.৩ শতাংশ বেশি বলে জানিয়েছেন নর্থ-ইস্টার্নের পাবলিক হেলথ রিসার্চ প্রফেসর ম্যাথিউ মিলার। তিনি আরও জানান, চলতি বছর অস্ত্রের ক্রেতাদের ৬৩ শতাংশ পুরুষ, ৭৩ শতাংশ শ্বেতাঙ্গ, ১০ শতাংশ কৃষ্ণাঙ্গ ও ১২ শতাংশ হিসপানিক।

বন্দুক বিক্রি বেড়ে গেছে মহামারীর সময়ে। ২০১৯ সালের তুলনায় ২০২০ সালে বন্দুক ৬৪ শতাংশ বেশি বিক্রি হয়েছে। আর গতবছরের জুন ছিল সবচেয়ে বেশি অস্ত্র বিক্রির মাস। যুক্তরাষ্ট্রে বন্দুক বিক্রির তথ্য রাখা প্রতিষ্ঠান দদ্য ট্রেস’ এর তথ্যানুযায়ী, চলতি বছর জানুয়ারিতে ২৩ লাখ মার্কিনি অস্ত্র কিনেছেন


আরোও অন্যান্য খবর
Paris