সোমবার

২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
একাদশে ভর্তি ১৫-২৫ জুলাই ক্লাস শুরু হবে ৩০ জুলাই বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সিরিজ নিয়ে আশঙ্কা কেটে গেছে বাংলাদেশি টাকা পাচার করতে গিয়ে সিপিএম নেতা গ্রেফতার শিল্প গড়ে উঠুক, বর্জ্য যেন নদীতে না পড়ে : প্রধানমন্ত্রী প্রচার প্রচারণায় ব্যাস্ত পবার চেয়ারম্যান প্রার্থী ওয়াজেদ আলী খান রাজশাহীতে এক দশকের মধ্যে সর্বোচ্চ ধান উৎপাদন নাবিল গ্রুপ প্রেজেন্টস ৮ম আর ইউ সি সি জব ফেয়ার অনুষ্ঠিত স্বাচিপ রাজশাহী, নবাবগঞ্জ, নাটোর ও নওগাঁ জেলার সম্মেলন অনুষ্ঠিত রাজশাহী জেলা পরিষদের উদ্যোগে কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণ কাজের শুভ সূচনা মোহনপুরে ভোক্তা অধিকারের অভিযান ৩ প্রতিষ্ঠানকে জরিমানা

পঞ্চগড়ে ফাঙ্গাস আতঙ্ক বন্ধ বাংলাবান্ধা স্থলবন্দর

Paris
Update : সোমবার, ৩১ মে, ২০২১

এফএনএস : করোনাভাইরাসের ভারতীয় ভ্যারিয়েন্ট ও ফাঙ্গাস আতঙ্কে পঞ্চগড়ের বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ করে দিয়েছেন ব্যবসায়ীরা। গতকাল রোববার থেকে বৃহস্পতিবার পর্যন্ত বন্দরে সব ধরনের আমদানি-রপ্তানি বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়। বাংলাবান্ধা স্থলবন্দরের আমদানি রপ্তানিকারক অ্যাসোসিয়েশনের সভাপতি মেহেদী হাসান খান বাবলা বলেন, স্থলবন্দর এলাকার জনপ্রতিনিধি, ব্যবসায়ী, শ্রমিক ও স্থানীয়দের সিদ্ধান্তে গতকাল রোববার থেকে বৃহস্পতিবার পর্যন্ত বন্দর দিয়ে আমদানি রপ্তানি বন্ধ থাকবে।

এ বিষয়ে জেলা প্রশাসকসহ সংশ্লিষ্টদের লিখিতভাবে জানানো হয়েছে। তবে বাংলাবান্ধা স্থলবন্দরের প্রশাসনিক কর্মকর্তা কাজী আল তারিক বলেন, সরকারি নির্দেশনা না থাকায় বন্ধর খোলা রয়েছে। তবে ব্যবসায়ীরা যদি বন্দর দিয়ে আমদানি-রপ্তানি না করেন তবে বন্দরের কার্যক্রম এমনিতেই বন্ধ হয়ে যায়। স্থানীয় একাধিক সূত্র জানায়, দেশের একমাত্র চতুর্দেশীয় স্থলবন্দর পঞ্চগড়ের বাংলাবান্ধা স্থলবন্দর। ভারতে করোনার ঊর্ধমূখী পরিস্থিতিতে এ বন্দর দিয়ে মানুষ পারাপার বন্ধ করে সরকার।

তবে জরুরি পণ্য আমদানির নামে প্রতিদিন ভারত ও নেপাল থেকে পাথরভর্তি ৩০০ থেকে ৪০০ ট্রাক বাংলাবান্ধায় প্রবেশ করে। এতে করোনাসহ হোয়াইট ফাঙ্গাস, ইয়োলো ফাঙ্গাস ও ব্ল্যাক ফাঙ্গাস আতঙ্কে রয়েছেন স্থানীয়রা। স্থলবন্দরে করোনা ও ফাঙ্গাস ঝুঁকির কারণে স্থলবন্দর বন্ধের বিষয়টি আমদানি-রপ্তানি অ্যাসোসিয়েশন জেলা প্রশাসক বরাবরেও লিখিতভাবে জানানো হয়েছে। স্থানীয় সমাজকর্মী আজাহারুল ইসলাম জুয়েল বলেন, কঠোর লকডাউনে সরকারি প্রজ্ঞাপনে বিভিন্ন স্থলবন্দরে জরুরি পণ্য আমদানি রপ্তানি চালু রাখার কথা বলা হয়েছে।

এখন করোনার সঙ্গে বিভিন্ন ধরণের ফাঙ্গাস সংক্রামণ শুরু হয়েছে। দেশে ফাঙ্গাসের সংক্রামণ পাওয়া গেছে। বাংলাবান্ধা ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান কুদরত ই খুদা মিলন বলেন, স্থলবন্দরের ওপারে ভারতের শিলিগুড়িতে ব্ল্যাক ফাঙ্গাস ব্যাপক হারে ছড়িয়ে পড়ছে। আর শিলিগুড়ি ফুলবাড়ি হয়ে প্রতিদিন শতশত ট্রাক পাথর নিয়ে আমাদের দেশে প্রবেশ করছে। এখানে একবার করোনা কিংবা ফাঙ্গাস ছড়িয়ে পড়লে সেটি সামাল দেয়া কঠিন হয়ে পড়বে।

জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি আনোয়ার সাদাত সম্রাট বলেন, করোনার ভারতীয় ধরণ ও ব্ল্যাক ফাঙ্গাস ভারতের শিলিগুড়িতে ব্যাপক হারে দেখা দিয়েছে। এ কারণে বাংলাবান্ধাসহ পঞ্চগড়ের মানুষ চায় এ নিয়ে আরও কড়াকড়ি আরোপ করা হোক। তিনি আরও বলেন, ভারত থেকে প্রতিদিন শতশত ট্রাক পাথর নিয়ে বাংলাবান্ধায় আসে।

ট্রাকচালকরা আমাদের দেশের অভ্যন্তরে যত্রতত্র চলাফেরা করেন। এটা নিয়েই তেঁতুলিয়া ও পঞ্চগড়ের মানুষ আতঙ্কিত। এজন্য কয়েকদিনের জন্য এ স্থলবন্দর বন্ধ রাখা সবার ঐক্যমতে স্থলবন্দর কার্যক্রম বন্ধ রাখা হয়েছে। এর আগে প্রাণঘাতী করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট সংক্রমণ আতঙ্কে স্থলবন্দর বাংলাবান্ধা দিয়ে সাত দিনের জন্য কার্যক্রম বন্ধ করে দেয় স্থানীয় এলাকাবাসী।


আরোও অন্যান্য খবর
Paris