শনিবার

১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
কান উৎসবে নজর কাড়লেন অন্তঃসত্ত্বা প্রিয়তি শরিয়াহ ভিত্তিক ব্যাংকের আমানত কমেছে, ঋণ বাড়ছে, আস্থার সংকট ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে : শেখ হাসিনা রাজশাহীতে আমের সিন্ডিকেট ব্যবসায়ীদের ব্যাপারে সজাগ থাকার পরামর্শ কৃষিমন্ত্রীর বড়াল নদের উপর ব্রীজ নির্মান স্থান পরিদর্শন করেন যুগ্ম সচিব পবায় উপজেলা নির্বাচনে প্রার্থীদের নিয়ে জনগণের মুখোমুখি অনুষ্ঠান ইসলামী নার্সিং কোচিং সেন্টারের উদ্যোগে কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা রাজশাহীতে গ্রীষ্মকালীন কারুশিল্প উদ্যোক্তা মেলার উদ্বোধন অংকের হিসাব লাগে জীবনের শেষ দিন পর্যন্ত : আব্দুল ওয়াদুদ ২০২৪-২৫ অর্থবছরের জন্য ২ লাখ ৬৫ হাজার কোটি টাকার এডিপি অনুমোদন

সীমান্ত বিরোধ নিয়ে চীনকে লাল পতাকা দেখালো নেপাল

Paris
Update : রবিবার, ২৩ মে, ২০২১

এফএনএস : এবার চীনের সঙ্গে সীমান্ত উত্তেজনা শুরু হয়েছে নেপালের। প্রতিবাদে চীনকে লাল পতাকা দেখিয়েছে নেপাল। উত্তেজনার মূল কারণ হিমালয় জাতির দৌলখা জেলায় চীন-নেপাল সীমান্তে সীমান্ত স্তম্ভগুলো নিখোঁজ হওয়া। জানা গেছে, চীন-নেপাল সীমান্ত ঐতিহাসিকভাবে একটি নিয়ন্ত্রিত সীমান্ত ব্যবস্থা যা ১৯৬০ সালে দুই দেশের মধ্যে পারস্পরিক চুক্তির মাধ্যমে প্রতিষ্ঠিত। দেশ দুটোর মধ্যে ১৯৬১ সালে সীমান্ত চুক্তি গঠন করা হয়।

সে চুক্তি অনুযায়ী নেপাল ও চীন সীমান্তের ৭৬টি পয়েন্ট নির্দিষ্ট করা আছে। এতদিন সব ঠিকঠাক চললেও হঠাৎ সে অবস্থান থেকে সরে এসেছে চীন। ২০২০ সালের সেপ্টেম্বর মাসে নেপালের বেশকিছু ভূখণ্ড দখল করে নেয় চীন। এরপর সেখানে ১১টি ভবনও নির্মাণ করে তারা। ভবনগুলো নির্মাণের আগে সেখানকার সীমানা স্তম্ভগুলো গায়েব হয়ে যায়। ওই ঘটনার পর নেপালে চীনের দূতাবাসের সামনে ব্যাপক বিক্ষোভ হয়। চীনবিরোধী স্লোগানও দেয় নেপালিরা।

নেপালের কৃষি মন্ত্রণালয়ের এক জরিপ অনুযায়ী চীন অবৈধভাবে গোর্খা, দোলাখা, হুমলা, দরচুলা, সিন্ধুপালচক, রাসুওয়া এবং সাংহুওয়াসভাসহ বেশ কয়েকটি সীমান্তবর্তী জেলায় দখল নিয়েছে। বছরের পর বছর এ ধরনের ঘটনার ফলে দুই দেশের শান্তিপূর্ণ সহাবস্থান এখন আর থাকছে না। প্রতিনিয়ত এই ঘটনা চলায় সীমান্তে চীনকে লাল পতাকা দেখিয়ে প্রতিবাদ জানাচ্ছে নেপাল। সীমান্ত থেকে পিলার উধাও হয়ে যাওয়ায় উত্তেজনাও দিন দিন বাড়ছে দুই দেশের মধ্যে।


আরোও অন্যান্য খবর
Paris